মোটরসাইকেলে রাইড শেয়ারেও করোনাভাইরাসের ঝুঁকি

একদিকে আইন, অন্যদিকে সংক্রমণের শঙ্কা

চট্টগ্রামসহ সারা দেশেই এখন মোটরসাইকেলে রাইড শেয়ার খুবই জনপ্রিয় একটি সেবা। করোনাভাইরাসের কারণে এই সেবা নিয়েও এখন আশঙ্কা তৈরি হয়েছে। ব্যক্তিগত মোটরসাইকেলে রাইড শেয়ারের সময় একটি হেলমেট অনেকেই ব্যবহার করে থাকেন। করোনাভাইরাসে আক্রান্ত কেউ যদি এসব হেলমেট ব্যবহার করে থাকেন, তাহলে তার জীবাণু ছড়াতে পারে ওই হেলমেট ব্যবহারকারী অন্য যাত্রীদের মধ্যেও।

জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর) এরই মধ্যে এ নিয়ে শঙ্কার কথা জানিয়েছে। আইইডিসিআর করোনা ভাইরাসের (কোভিড-১৯) ঠেকানোর অংশ হিসেবে গণপরিবহন এড়িয়ে চলার পরামর্শ দিয়েছে । রাইড শেয়ারও গণপরিবহন হিসেবে অন্তর্ভুক্ত।

তবে মোটরযান আইন অনুসারে মোটরসাইকেলে চালকের পাশাপাশি যাত্রীরও হেলমেট পরা বাধ্যতামূলক। হেলমেট ব্যবহার বাধ্যতামূলক করা হয়েছে মূলত নিরাপত্তার বিষয়টি মাথায় রেখে। কারণ ভালো মানের হেলমেট দুর্ঘটনাকালে বড় বিপদ থেকে বাঁচিয়ে দেয় অনেক ক্ষেত্রেই।

আইনের কথা ভাবলে হেলমেট ব্যবহার শিথিল করার সুযোগ নেই। আবার হেলমেট ব্যবহার করলে ভাইরাস সংক্রমণের ঝুঁকিও উড়িয়ে দেওয়া যায় না। তবে কিছু সতর্কতা অবলম্বন করে রাইড শেয়ারেও ভাইরাস সংক্রমণ থেকে রক্ষা পাওয়ার উপায় জানিয়েছেন জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) সাবেক প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ডা. মোশতাক হোসেন।

নিজেরা নিজেদের হেলমেট পরার পরামর্শ দিয়ে তিনি বলেছেন, ‘এটিই সবচেয়ে নিরাপদ। আর যদি বাধ্য হয়ে বহুজনের ব্যবহৃত হেটমেট পরতে হয়, তাহলে ভালোভাবে নাক-মুখ ঢেকে নিতে হবে। যাতে হেলমেট থেকে কোনও কিছু নাকে মুখে প্রবেশ না করে। রাইড শেয়ার শেষে হাত-মুখ ভালোভাবে ধুয়ে নিতে হবে।’

সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!