মৈনাক পাহাড়ের চূড়ায় শিব চতুর্দশী পূজা শুরু

দ্বীপ উপজেলা মহেশখালীর আদিনাথ মন্দিরে শুরু হয়েছে শিব চতুদর্শী পূজা ও মেলা। শুক্রবার (২১ ফেব্রুয়ারি) থেকে শুরু হওয়া এই মেলা চলবে ১০দিন। তবে দর্শন চলবে আজ সন্ধ্যা পর্যন্ত।

শিব চতুদর্শী পূজা ও মেলাকে কেন্দ্র করে মহেশখালীর মৈনাক পাহাড়ের পাদদেশে বসেছে সনাতন ধর্মাবলম্বীদের মিলন মেলা। শুধু সনাতনী সম্প্রদায় নয় এই মিলনমেলায় সামিল হয়েছেন দেশ-বিদেশের বিভিন্ন সম্প্রদায়ের নর-নারীরা।

ইতিমধ্যে এই মেলায় যোগ দিতে দেশ-বিদেশে বিভিন্ন স্থান থেকে আগত পূজারী আর পর্যটকদের পদভারে মুখরিত হয়ে উঠেছে আদিনাথের মৈনাক পাহাড়ের চূড়া।

এদিকে পূজা ও মেলাকে সুষ্ঠু, সুন্দরভাবে সম্পন্নের জন্য সকল ধরণের প্রস্তুতি নেয়া হয়েছে মেলা কমিটি এবং প্রশাসনের পক্ষ থেকে।

মেলা পরিচালনা কমিটির সাধারণ সম্পাদক শান্তিলাল নন্দী চট্টগ্রাম প্রতিদিনকে জানান-মন্দির ও মেলা পরিচালনা কমিটির পক্ষ থেকে অসংখ্য স্বেচ্ছাসেবক মোতায়েন করা হয়েছে।
আশা করি বিগত বছরগুলোর মতো সুষ্ঠু ও সুন্দর পরিবেশে পূজা এবং মেলা সম্পন্ন হবে।

মহেশখালী থানার ভারপ্রাপ্ত কর্সকর্তা (ওসি) প্রভাষ চন্দ্র ধর চট্টগ্রাম প্রতিদিনকে জানান-মেলা ও পূজায় আগত ভক্ত-দশণার্থীদের সকল ধরণের সহযোগিতা করে যাচ্ছে আইন শৃংখলা বাহিনী। যেকোন পরিস্থিতি নিয়ন্ত্রণে একজন নিবাহী ম্যাজিস্ট্রেট, অর্ধ শতাধিক পুলিশ, গ্রাম পুলিশ রয়েছে।

কক্সবাজারের সহকারী পুলিশ সুপার বাবুল চন্দ্র বণিক জানান-শিব চর্তুদশী পূজা ও মেলায় আগত ভক্ত-দশনার্থীরা যাতে করে সুন্দরভাবে পূজা করতে পারেন এবং মেলায় ঘুরতে পারেন সেজন্য সকল ধরণের প্রস্ততি নেয়া হয়েছে।

আইন শৃংখলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে প্রশাসনের পক্ষ থেকে যথাযথ ব্যবস্থাও গ্রহণ করা হয়েছে বলেও জানান তিনি। তিনি জানান-এবার প্রথমবারের মত প্রায় ২০ হাজার ভক্তের জন্য মহা প্রসাদের ব্যবস্থা করা হয়েছে।

মহেশখালী উপজেলা নির্বাহী কর্মকর্তা ও আদিনাথ মেলা পরিচালনা কমিটির সভাপতি জামিরুল ইসলাম চট্টগ্রাম প্রতিদিনকে জানান- দূর-দূরান্ত থেকে আসা তীর্থযাত্রীদের সেবার জন্য স্বেচ্ছাসেবক দলও কাজ করছে।

এসএইচ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!