মেয়র পদে বিএনপির মনোনয়ন চাইলেন ৫ জন

চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচনে বিএনপির দলীয় মনোনয়ন পেতে নেতাদের দৌঁড়ঝাঁপ শুরু হয়েছে। দলীয় মনোনয়ন বিক্রির প্রথম দিন (১৭ ফেব্রুয়ারি) কেউ মনোনয়ন ফরম না কিনলেও দ্বিতীয় দিন মঙ্গলবার (১৮ ফেব্রুয়ারি) ৫ জন সংগ্রহ করেছেন।

বিএনপির কেন্দ্রীয় দপ্তর সূত্রে জানা গেছে, নগর বিএনপির সভাপতি ডা. শাহাদাত হোসেন, সাধারণ সম্পাদক আবুল হাশেম বক্কর, সহ-সভাপতি নিয়াজ মোহাম্মদ খান ও মোহাম্মদ আজম উদ্দীন, সাবেক যুগ্ম সম্পাদক এরশাদ উল্লাহ মঙ্গলবার দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন। কেন্দ্রীয় দপ্তর থেকে ১০ হাজার টাকার নির্ধারিত ফি জমা দিয়ে তারা মনোনয়ন ফরম সংগ্রহ করেন।

মেয়র পদে দল থেকে কে লড়বেন তা দলের মনোনয়ন বোর্ড সুপারিশ করবেন দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান বরাবর। দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান তা চূড়ান্ত করবেন। দলের স্থায়ী কমিটির সব সদস্যই মনোনয়ন বোর্ডের সদস্য।

কাউন্সিলর পদে দলীয় মনোনয়ন ঠিক করতে বিএনপির চট্টগ্রাম বিভাগীয় সাংগঠনিক সম্পাদক মাহবুবের রহমান শামীমকে প্রধান করে নগর কমিটি থেকে ৫ জনকে সদস্য রাখা হয়েছে। নগর কমিটির ৫ জন হলেন সভাপতি ডা. শাহাদাত হোসেন, সিনিয়র সহ-সভাপতি আবু সুফিয়ান, সাধারণ সম্পাদক আবুল হাশেম বক্কর, সিনিয়র যুগ্ম সম্পাদক সাইফুল আলম ও সাংগঠনিক সম্পাদক মঞ্জুরুল আলম মঞ্জু।

নগর বিএনপির সাধারণ সম্পাদক আবুল হাশেম বক্কর চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, ‘বুধবার (১৯ ফেব্রুয়ারি) সারাদিন এবং বৃহস্পতিবার দুপুর ১২টা পর্যন্ত নাসিমন ভবনস্থ নগর বিএনপি কার্যালয় থেকে কাউন্সিলরদের মনোনয়ন ফরম বিক্রি করবে নগর বিএনপি। ১০ হাজার টাকার বিনিময়ে দলীয় মনোনয়ন ফরম কিনতে পারবেন আগ্রহীরা। এরপর সিলেকশন কমিটি বসে ঠিক করবেন কারা নির্বাচনে লড়বেন।’

প্রসঙ্গত, আগামী ২৯ মার্চ (রোববার) চসিকের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এদিন ভোটগ্রহণ হবে সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত।

রোববার (১৬ ফেব্রুয়ারি) নির্বাচন ভবনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে চসিক ভোটের তফসিল ঘোষণা করা হয়। তফসিল ঘোষণার আগেই শনিবার (১৫ ফেব্রুয়ারি) দলীয় প্রার্থী হিসেবে মহানগর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক রেজাউল করিমকে মনোনয়ন দিয়েছে বাংলাদেশ আওয়ামী লীগ।

তফসিল অনুযায়ী প্রার্থী হিসেবে মনোনয়ন দাখিলের শেষ সময় ২৭ ফেব্রুয়ারি, মনোনয়নপত্র বাছাই ১ মার্চ, আপিল ২ থেকে ৪ মার্চ, প্রার্থিতা প্রত্যাহার ৮ মার্চ, প্রতীক বরাদ্দ হবে ৯ মার্চ। আর ভোটগ্রহণ হবে ২৯ মার্চ।

২০১৫ সালের ২৮ এপ্রিল ঢাকা মহানগরের উত্তর ও দক্ষিণ এবং চট্টগ্রাম সিটি কর্পোরেশনের নির্বাচন হয়েছিল। ভোটগ্রহণের পর মে মাসেই ঢাকার দুই সিটি কর্পোরেশনের মেয়র ও কাউন্সিলরেরা দায়িত্ব নেন। কিন্তু চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন ও ৪১ ওয়ার্ডের কাউন্সিলরেরা দায়িত্ব নিয়ে প্রথম সভা করেছেন ২০১৫ সালের ৬ আগস্ট।

স্থানীয় সরকার নির্বাচন আইনে বলা আছে, নির্বাচিত পরিষদের দায়িত্ব গ্রহণের পর প্রথম সভার পাঁচ বছর মেয়াদ পূরণের দিন থেকে ১৮০ দিন আগে যে কোনও দিন নির্বাচন সম্পন্ন করতে হবে। সে হিসেবে ২০২০ সালের ৫ আগস্টের মধ্যে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের নির্বাচন করার বাধ্যবাধকতা রয়েছে।

এফএম/সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!