মেরিটাইম ইউনিভার্সিটির স্থায়ী ক্যাম্পাসের মাটি ভরাট কাজের উদ্বোধন

চট্টগ্রামের চান্দগাঁওয়ের হামিদচরে দেশের নির্মিতব্য একমাত্র বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটির বাংলাদেশের স্থায়ী ক্যাম্পাসের মাটি ভরাটের কাজ শুরু হয়েছে।

রোববার (২১ জুলাই) দুপুরে রেডিসন ব্লু চিটাগাং বে-ভিউতে ভিডিও কনফারেন্সের মাধ্যমে হামিদচর থেকে এ কাজের উদ্বোধন করেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল এমপি।

বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তারা জানান, পৃথিবীতে মাত্র ১১ মেরিটাইম বিশ্ববিদ্যালয় রয়েছে। এখন বাংলাদেশ এই সংখ্যায় নতুন যুক্ত হতে যাচ্ছে। এটি দক্ষিণ এশিয়ার দ্বিতীয় মেরিটাইম বিশ্ববিদ্যালয়। এখান থেকে মেরিন ক্যাডেটদের আন্তর্জাতিক মানসম্পন্ন ব্যাচেলর অফ মেরিটাইম সাইন্’ ডিগ্রি দেওয়া হবে, যা বর্তমানে দেওয়া হচ্ছে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে। এর হাত ধরে এই এলাকায় শিক্ষা, সংস্কৃতি, ব্যবসায়-বাণিজ্যসহ নানামুখী সম্ভাবনার নতুন দুয়ার উন্মুক্ত হবে। এই বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হলে শুধু চট্টগ্রাম নয়; বাংলাদেশের ভাবমূর্তিও বিশ্বের কাছে নতুন রূপ লাভ করবে। মেরিন ও মেরিটাইম সংশ্লিষ্ট উচ্চশিক্ষার জন্য এটিই হবে প্রথম এবং একমাত্র বিশেষায়িত সরকারি বিশ্ববিদ্যালয়।

নগরীর চান্দগাঁও ওয়ার্ড কালুরঘাট ভারি শিল্প এলাকার হামিদচরে ১০৬ একর জায়গার ওপর নির্মিত হচ্ছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম বিশ্ববিদ্যালয়। প্রায় ৯৬৯ কোটি টাকা ব্যয়ে নির্মিত বিশ্ববিদ্যালয় প্রকল্পের ডিপিপি ইতিমধ্যে একনেকে অনুমোদিত হয়েছে। ২০২১ সালে প্রকল্পের প্রথম ধাপের কাজ সম্পন্নের মেয়াদ নির্ধারণ করা হয়েছে। চীনের বেইজিং আরবার কনস্ট্রাকশন কোম্পানি গ্রিন টেকনোলজি ব্যবহার করে প্রকল্পটি বাস্তবায়ন করবে।

ইতিমধ্যে জনবল কাঠামো আবেদনের বিপরীতে বিশ্ববিদ্যালয়ের জন্য ৭৮৭ জন শিক্ষক নিয়োগের অনুমোদন পাওয়া গেছে। এ বিশ্ববিদ্যালয়ে নদী, উপকূলীয় ও মহাসাগরীয় আইন এবং প্রকৌশলের ওপর সাত অনুষদের অধীনে ৩৮ বিভাগ খোলার পরিকল্পনা রয়েছে। তবে ২০১৩ সালে ঢাকার মিরপুর পল্লবীতে বিশ্ববিদ্যালয়ের অস্থায়ী ক্যাম্পাস স্থাপনের মধ্য দিয়ে এর আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হয়েছিল। বিশ্ববিদ্যালয়টির উপাচার্য হিসেবে দায়িত্ব পালন করছেন রিয়ার অ্যাডমিরাল এম খালেদ ইকবাল।

মাটি ভরাট কাজের উদ্বোধন করেন শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেন, ‘একাডেমিক সক্ষমতা, মেধাবী শিক্ষার্থীর অভাব না থাকা সত্বেও শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে ব্যাপক হারে শৃঙ্খলার অভাবে দেশের উচ্চ শিক্ষায় আন্তর্জাতিক স্বীকৃতি অর্জন সম্ভব হয়নি। বর্তমান সময়ে উচ্চ শিক্ষা ও শিক্ষা খাতে শৃঙ্খলা বড় সংকট। যে কোনা প্রকল্প, বিশ্ববিদ্যালয় পরিচালনাসহ সর্বক্ষেত্রেই অসহিষ্ণুতা, ধৈয্য কিংবা সাধারণ শৃঙ্খলার অভাব রয়েছে। কিন্তু কেনো আমরা দেশের উচ্চ শিক্ষার মানকে বিদেশে প্রতিফলিত করতে পারছি না। বিশ্ববিদ্যালয় প্রকৃত অর্থে শিক্ষা প্রদানের প্রতিষ্ঠান নয়, এগুলো কিন্তু গবেষণা প্রতিষ্ঠান।’

তিনি আরো বলেন, ‘দুই দেশের সাথে আলোপ আলোচনার মধ্যে দিয়ে যে বিশাল সমুদ্র সীমা অর্জন করেছি। সেখানে পাওয়া সম্পদের মধ্যে দিয়ে প্রযুক্তিগত ও জ্ঞানভিত্তিক গবেষণা করতে হবে। যাতে অতি মাত্রায় শোষণ এবং ব্যবহার করে শেষ না যায় সে জন্য বিশ্ববিদ্যালয়ে গবেষষণা চালিয়ে যেতে হবে। একইসাথে মৎস্য বন্দরসহ যাবতীয় ব্যবস্থাকে কাজে লাগাতে হবে। দেশের অর্থনীতি কোনদিকে যাবে সে লক্ষ্যে প্রধানমন্ত্রী ১০০ বছরের ডেল্টা প্ল্যান প্রণয়ন করছে। তিনি স্বপ্ন দেখেন আমাদের সম্পদের পর্যাপ্ত ব্যবহার করা সম্ভব না হলে বাংলাদেশ একসময় প্রাচ্যের সুইজারল্যান্ড হবে।’

মেরিটাইম বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর এডমিরাল এম খালেদ ইকবাল সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান প্রফেসর ড. কাজী শহীদুল্লাহ, ‘চট্টগ্রাম-১৪ (চন্দ্রনাইশ) আসনের সাংসদ নজরুল ইসলাম চৌধুরী, চট্টগ্রাম১৬ (বাঁশখালীর) মোস্তাফিজর রহমান, সিডির চেয়ারম্যান জহিরুল আলম দোভাষ বক্তব্য রাখেন।

বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর এডমিরাল এম খালেদ ইকবাল মেরিটাইম ক্ষেত্রে ভবিষ্যত সম্ভাবনার কথা বিবেচনায় মান সম্মত উচ্চ শিক্ষায় শিক্ষিত ও দক্ষ জনবল সৃষ্টির লক্ষে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটি, বাংলাদেশ প্রতিষ্ঠার জন্য মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানান।

এসময় তিনি বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ক্যম্পাসের উপর একটি প্রেজেন্টেশন উপস্থাপন করেন। এছাড়াও, বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ক্যম্পাসের প্রতিষ্ঠায় শিক্ষা মন্ত্রনালয়, ইউজিসি, স্থানীয় জনপ্রতিনিধি ও স্থানীয় গন্যমান্য ব্যাক্তিবর্গের সহায়তার প্রত্যাশা ব্যক্ত করেন।

এডি/এসএস

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!