মেধাবৃত্তি পরীক্ষায় শিক্ষার্থীদের মেধা-মননের বিকাশ ঘটে

মেধাবৃত্তি পরীক্ষায় শিক্ষার্থীদের মেধা-মননের বিকাশ ঘটে 1যে কোন জাতিকে তার কাঙ্খিত লক্ষ্য অর্জনে করতে হলে সার্বজনীন শিক্ষার বিকল্প নাই। প্রকৃত অর্থে সুশিক্ষা হলো আলো। আলো যেমন আধাঁর দূর করে, তেমনি সুশিক্ষা সামাজিক কুসংস্কার, ধর্মীয় গোঁড়ামী, অপসংস্কৃতির চর্চা ও কুপমন্ডুকতার হাত থেকে সমাজকে মুক্ত করে আলোকিত সমাজ বির্নিমাণে মূখ্য ভূমিকা পালন করে। সমাজ ও রাষ্ট্র আজ খুন, ধর্ষণ, মাদকাসক্তিসহ বিভিন্ন সামাজিক অপরাধে জর্জরিত। এ অবস্থা থেকে উত্তোরণের জন্য শিক্ষার্থীদের আদর্শিকভাবে পরিচালিত করতে হবে। মেধাবৃত্তি পরীক্ষায় শিক্ষার্থীদের মেধা-মননের বিকাশ ঘটে। নতুন প্রজন্মকে দক্ষ, সুশিক্ষিত ও দেশপ্রেমিক নাগরিক হিসাবে গড়ে তুলতে মেধাবৃত্তি পরীক্ষার গুরুত্ব রয়েছে। এই ধরণের প্রতিযোগিতামূলক পরীক্ষায় শিক্ষার্থীরা নিজেদের ঋদ্ধ করে সুখি, সমৃদ্ধ, নিরাপদ ও সুন্দর বাংলাদেশ গড়তে নেতৃত্ব দিতে পারবে। জাতির ভবিষ্যৎ প্রজন্মের মেধা বিকাশে হালিম-লিয়াকত স্মৃতি সংসদ দেশব্যাপি মেধাবৃত্তি পরীক্ষার আয়োজন করেছে, তা অবশ্যই প্রশংসার দাবিদার। শহীদ হালিম-লিয়াকত স্মৃতি বৃত্তি পরীক্ষা হালিশহর থানার পুরষ্কার বিতরণী অনুষ্ঠানে বক্তারা এসব কথা বলেন।
শহীদ হালিম-লিয়াকত স্মৃতি সংসদ চট্টগ্রাম মহানগর দক্ষিণের আওতাধীন হালিশহর থানা শাখার ব্যবস্থাপনায় গতকাল ১৯ মে শুক্রবার সন্ধ্যায় শহীদ হালিম-লিয়াকত স্মৃতি বৃত্তি পরীক্ষা’১৬ এর পুরস্কার ও সনদ বিতরণী অনুষ্ঠান হালিশহর নয়া বাজারস্থ হযরত আবু ওবায়দা (রা:) মাদ্রাসা হলে অনুষ্ঠিত হয়। থানা পরিচালক মুহাম্মদ ইমরান হোসাইনের সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন চসিক ২৫নং রামপুর ওয়ার্ড কাউন্সিলর আলহাজ্ব এস এম এরশাদুল্লাহ। প্রধান বক্তা ছিলেন শহীদ হালিম-লিয়াকত স্মৃতি সংসদ কেন্দ্রিয় পরিচালক মুহাম্মদ ফরিদুল ইসলাম। অনুষ্ঠানের উদ্বোধন করেন বাংলাদেশ সাহিত্য চর্চা কেন্দ্র-চট্টগ্রাম এর সহ-সভাপতি এম এ হাশেম আকাশ। মুহাম্মদ ইনজামামুল হক ও মুহাম্মদ আবদুল গফুরের যৌথ সঞ্চালনায় এতে বিশেষ অতিথি ছিলেন, ২৪ নং ওয়ার্ড কাউন্সিলর আলহাজ্ব নাজমুল হক ডিউক, ২৬ নং ওয়ার্ড কাউন্সিলর হাজী মুহাম্মদ আবুল হাশেম, সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর জেসমিনা খানম, মাদ্রাসা-এ তৈয়্যবিয়ার অধ্যক্ষ মাওলানা নুরুল কবির রিজভী, ওসমান গণি সুন্নীয়া মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা ইয়াছিন আল-কাদেরী, আবু ওবায়দা (রাঃ) চান্দ জমাদার মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা শাহাদাত হোসাইন, বিদ্যাবন শিশু একাডেমীর পরিচালক মোহাম্মদ আলমগীর চৌধুরী, নতুন বাজার মহল্লা কমিটির প্রধান সর্দার এম মোরশেদ আলম। বিশেষ বক্তা ছিলেন হালিম-লিয়াকত স্মৃতি সংসদ চট্টগ্রাম মহানগর দক্ষিণের কর্মকর্তা আতিকুর রহমান, হুমায়ুন কবির প্রমুখ। আয়োজক কমিটির পক্ষ থেকে বক্তব্য রাখেন, ইনজামামুল হক, আবদুল্লাহিল তারেক, রবিউল হাসান, গোফরান উদ্দীন সুমন, ইমরান হোসেন সজীব, সালাজ উদ্দীন আরজু, মাসুদ আলম, ফরহাদ রেজা, রায়হান রেজা, আখতারুজ্জামান খন্দকার প্রমুখ।
প্রধান অতিথি এস এম এরশাদুল্লাহ বলেন, সৃজনশীল প্রতিযোগিতা শিক্ষার্থীদের সুপ্ত মেধা বিকশিত করে। শিশুকাল থেকে নিজেকে প্রকাশ করার সুযোগ পেলে শিক্ষার্থীরা আরো উৎসাহিত হবে। তাই শিক্ষার্থীদের এ ধরণের মেধা বৃত্তি পরীক্ষাসহ সৃজনশীল প্রতিযোগিতায় বেশি বেশি অংশগ্রহণ করা উচিত।
প্রধান বক্তা মুহাম্মদ ফরিদুল ইসলাম বলেন, বর্তমান যুগে শিক্ষাকে জাতির মেরুদ- বলে আখ্যায়িত করা যায় না। বর্তমানে অধিকাংশ শিক্ষিত ব্যক্তিরাই সমাজ ও রাষ্ট্রের গুরুত্বপূর্ণ পদাসীন হয়ে দুর্নীতি ও দেশ বিরোধী কাজ করে যাচ্ছে। তাই আমাদের সুশিক্ষিত মানুষ, যারা দেশ-জাতি ও জনগণের কথা ভাববে। কোমলমতি শিক্ষার্থীদের দেশের কৃষ্টি, সভ্যতা, সংস্কৃতি, ইতিহাস, ঐতিহ্য সম্পর্কে শিক্ষা দিয়ে নৈতিক উৎকর্ষ সাধন করে সুশিক্ষিত জাতি গড়তে হবে। প্রেস বিজ্ঞপ্তি ।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!