মেডিকেল ভর্তি পরীক্ষা, চট্টগ্রামে ২২০ আসনের জন্য লড়বে ৬ হাজার ২১১ জন!

শুক্রবার (১১ অক্টোবর) ২০১৯-২০ শিক্ষাবর্ষের এমবিবিএস কোর্সের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। চট্টগ্রামে এ বছর ২২০ আসনের জন্য লড়বে ৬ হাজার ২১১ জন পরীক্ষার্থী। এদিকে কেন্দ্রীয় পরীক্ষা হিসেবে সারা দেশে একযোগে সকাল ১০-১১টা পর্যন্ত ১৯ কেন্দ্রের ৩২টি ভেন্যুতে অনুষ্ঠিত হচ্ছে এই পরীক্ষা।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, এ বছর সরকারি ৪ হাজার ৬৮ আসন ও বেসরকারি ৬ হাজার ৩৩৬ আসনসহ মোট ১০ হাজার ৪০৪ আসনের বিপরীতে ৭২ হাজার ৯২৮ ভর্তি-ইচ্ছুক শিক্ষার্থী এমবিবিএস ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য আবেদন করেছেন। গতবারের তুলনায় এ বছর ৭ হাজার ৯ জন বেশি আবেদন করেছেন।

এদিকে সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজের আসন্ন এমবিবিএস প্রথম বর্ষ ভর্তি পরীক্ষার প্রশ্ন উত্তরপত্রে কোনো সেলাই থাকবে না। বিগত বেশ কয়েক বছর যাবৎ ভর্তি পরীক্ষায় মোট ৮ পৃষ্ঠার সেলাই করা প্রশ্ন ও উত্তরপত্র থাকতো। তবে স্বাস্থ্য অধিদপ্তর প্রথমবারের মতো এবার এক পাতার (দুই পৃষ্ঠার) মধ্যে প্রশ্ন ও উত্তরপত্র ছাপানোর সিদ্ধান্ত নিয়েছে।

এ প্রসঙ্গে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের অধ্যক্ষ অধ্যাপক ডাক্তার সেলিম মোহাম্মদ জাহাঙ্গীর চট্টগ্রাম প্রতিদিনকে বলেন,‘ইতিপূর্বে আট পৃষ্ঠার সেলাই করা খাতায় পরীক্ষা নেয়া হলেও এবারই প্রথম মাত্র দুই পৃষ্ঠার খাতায় পরীক্ষা নেয়া হবে। প্রশ্নপত্রও অন্যান্যবারের মতো প্রেসে ছাপা হচ্ছে না। বিশেষ ধরনের সফটওয়্যারে প্রতিটি পরীক্ষার্থীর জন্য পৃথক প্রশ্ন ছাপা হবে।’

তিনি আরও বলেন, প্রত্যেক পরীক্ষার্থীকে যানজট, ঝড়বৃষ্টি ও দুর্যোগের কথা মাথায় রেখে সকাল ৯টার মধ্যে কেন্দ্রে প্রবেশ করতে হবে। দেরি হলে কেন্দ্রে প্রবেশ করতে দেয়া হবে না। এছাড়াও পরীক্ষা কেন্দ্রে পরীক্ষার্থী এবং পরীক্ষা সংশ্লিষ্ট সকল কর্মকর্তাদের জন্য মোবাইল ফোন, ইলেকট্রনিক ডিভাইস, ক্যালকুলেটর, ঘড়ি, হেডফোন, ব্লুটুথসহ অন্যান্য ইলেকট্রনিক ডিভাইস আনা, বহন ও ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে।

চলতি বছর এমবিবিএস ভর্তি পরীক্ষায় মোট আবেদনকারী শিক্ষার্থীর সংখ্যা ৭২ হাজার ৯২৮।

উল্লেখ্য, ১০০ নম্বরের নৈর্ব্যক্তিক প্রশ্নে সকাল ১০-১১টা পর্যন্ত ১ ঘণ্টাব্যাপী এ পরীক্ষা অনুষ্ঠিত হবে। ভর্তি পরীক্ষায় পদার্থ বিদ্যায় ২০, রসায়নে ২৫, জীব বিজ্ঞানে ৩০, ইংরেজিতে ১৫ এবং বাংলাদেশের ইতিহাস ও মুক্তিযুদ্ধ বিষয়ক সাধারণ জ্ঞানে ১০ নম্বর করে মানবণ্টন করা হয়েছে। এছাড়া এবার এমবিবিএস ভর্তি পরীক্ষায় অংশগ্রহণকারী প্রত্যেকের জন্য এক সেট করে প্রশ্ন প্রণয়ন করা হবে। প্রত্যেক পরীক্ষার্থীর প্রশ্ন হবে ভিন্ন। ১০০টি প্রশ্ন থাকলেও কোন প্রশ্ন কোথায় বা কত নম্বরে থাকবে তা কোনো পরীক্ষার্থী বুঝতে পারবেন না।

এসআর/এসএস

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!