‘মৃত্যুহীন সপ্তাহ’ করোনাকালে চট্টগ্রামে এই প্রথম

চট্টগ্রামে করোনায় প্রাণহানি শুরু হওয়ার পর এই প্রথম টানা এক সপ্তাহ মৃত্যুহীন গেল। সর্বশেষ গত ১২ অক্টোবর জোড়া মৃত্যু দিয়ে চট্টগ্রামে করোনায় প্রাণহানি তিনশর মাইলফলক পেরিয়েছিল। তবে থেমে নেই করোনা শনাক্তের সংখ্যা। গত ২৪ ঘণ্টায় সেখানে যোগ হলেন আরও ৭৬ জন। এদের মধ্যে নগরের ৫৯ জন এবং বিভিন্ন উপজেলার ১৭ জন।

এ নিয়ে চট্টগ্রামে মোট করোনা শনাক্ত রোগী এখন ২০ হাজার ২৭৭ জন। এদের মধ্যে নগরের ১৪ হাজার ৭৬২ জন এবং বিভিন্ন উপজেলার ৫ হাজার ৫১৫ জন। আক্রান্তদের মধ্যে মারা গেছেন ৩০১ জন, যাদের ২০৮ জন নগরের এবং ৯৩ জন উপজেলার। অন্যদিকে ১৯ অক্টোবর পর্যন্ত করোনা থেকে সুস্থতা লাভ করেছেন ১৫ হাজার ৮০১ জন।

মঙ্গলবার (২০ অক্টোবর) দুপুরে চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি এসব তথ্য জানান।

তিনি জানান, গত ২৪ ঘন্টায় চট্টগ্রামের সরকারি পাঁচটি, বেসরকারি দুটি এবং কক্সবাজারের একটি ল্যাব মিলে ৯২৩ জনের নমুনা পরীক্ষা করে করোনা শনাক্ত হয়েছে ৭৬ জনের দেহে। এদের মধ্যে ৫৯ জনই নগরের ও ১৭ জন বিভিন্ন উপজেলার বাসিন্দা। গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামে কারও মৃত্যু হয়নি।

সিভিল সার্জনের তথ্যানুযায়ী গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামের প্রধান করোনা পরীক্ষাগার ফৌজদারহাটের বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি)-তে বিদেশগামীদের বাধ্যতামূলক করানো টেস্টসহ দিনের সর্বাধিক ৩৮৭ জনের নমুনা পরীক্ষা করানো হয়। তাতে করোনা শনাক্ত হয় ৮ জনের দেহে।

চট্টগ্রাম ভেটেরিনারি বিশ্ববিদ্যালয় (সিভাসু) ল্যাবে গত ২৪ ঘণ্টায় ৫১ জনের নমুনা পরীক্ষা করে ৬ জনের দেহে করোনা শনাক্ত হয়।

চট্টগ্রাম মেডিকেল কলেজ ল্যাবে ২৪ ঘণ্টায় ২০৭ জনের নমুনা পরীক্ষা করোনা করা হয়। তাতে করোনা শনাক্ত হয় দিনের সর্বোচ্চ ২৫ জনের দেহে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল্যাবে গত ২৪ ঘণ্টায় ৬৩ জনের নমুনা পরীক্ষা করে ১৫ জনের দেহে করোনা পজিটিভ পাওয়া যায়।

বেসরকারি ইম্পেরিয়াল হাসপাতাল ল্যাবেও গত ২৪ ঘণ্টায় করোনার কোন নমুনা পরীক্ষা হয়নি।

চট্টগ্রামের আরেকটি বেসরকারি করোনা পরীক্ষাগার শেভরণ ল্যাবে ২৪ ঘণ্টায় ৬৯ জনের নমুনা পরীক্ষা করে ৩ জনের দেহে করোনা শনাক্ত হয়।

চট্টগ্রামে বেসরকারি পর্যায়ে নতুন যুক্ত হওয়া করোনার আরেকটি পরীক্ষাগার চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালে ১১ জনের নমুনা পরীক্ষা করে ৩ জনের দেহে করোনাভাইরাসের উপস্থিতি পাওয়া যায়।

কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাবে গত ২৪ ঘণ্টায় ৬৯ জনের নমুনা পরীক্ষা করে ২ জনের দেহে করোনা পজিটিভ আসে।

অন্যদিকে, চট্টগ্রাম জেনারেল হাসপাতাল রিজিওন্যাল টিউবারকুলোসিস র‌্যাফারেল ল্যাবরেটরিতেও (আরটিআরএল) ২৪ ঘণ্টায় ৩ জনের নমুনা পরীক্ষা করে সবগুলোই পজিটিভ আসে।

উপজেলা পর্যায়ে নতুন শনাক্ত ১৭ জনের ব্যাপারে বিস্তারিত তথ্য সিভিল সার্জনের দেয়া রিপোর্টে ছিল না।

এমএহক

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!