মৃত্যুহীন দিন, চট্টগ্রামে ২৪ ঘণ্টায় করোনায় ধরা আরও ১২২

চলতি ডিসেম্বর মাসের প্রায় প্রতিদিন করোনায় মৃত্যু দেখে আসা চট্টগ্রাম অবশেষে একটি মৃত্যুহীন দিন পার করলো। ২৪ ঘণ্টায় চট্টগ্রামে করোনা কারও প্রাণ কেড়ে নিতে না পারলেও তার উপস্থিতি দেখিয়ে দিয়েছে আরও ১২২ জনের শরীরে। এদের মধ্যে ১১০ জনই নগরের, বাকি ১২ জন বিভিন্ন উপজেলার।

এ নিয়ে চট্টগ্রামে মোট করোনা শনাক্ত রোগীর সংখ্যা এখন ২৯ হাজার ৪৮৪ জন। এদের মধ্যে ২২ হাজার ৭৫৪ জন নগরের ও ৬ হাজার ৭৩০ জন উপজেলা পর্যায়ের বাসিন্দা। আক্রান্তদের মধ্যে মারা গেছেন ৩৫১ জন, যাদের ২৫০ জন নগরের এবং ১০১ জন উপজেলার। অন্যদিকে এ পর্যন্ত করোনা থেকে সুস্থ হয়েছেন ২৮ হাজার ৩২০ জন।

শুক্রবার (২৫ ডিসেম্বর) চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি এসব তথ্য জানান।

তিনি গত ২৪ ঘণ্টার পরিসংখ্যান তুলে ধরে জানান, ‘২৪ ঘণ্টায় চট্টগ্রামের সরকারি-বেসরকারি সাতটি এবং কক্সবাজারের একটি ল্যাবে এক হাজার ৪৩২ জনের নমুনা পরীক্ষা করে করোনা শনাক্ত হয়েছে ১২২ জনের দেহে। এদের মধ্যে ১১০ জন নগরের এবং ১২ জন বিভিন্ন উপজেলার বাসিন্দা। গত ২৪ ঘণ্টায় চট্টগ্রাম নগরে করোনায় কারও মৃত্যু হয়নি।’

সিভিল সার্জনের তথ্যানুযায়ী গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামের প্রধান করোনা পরীক্ষাগার ফৌজদারহাটের বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি)-তে বিদেশগামীদের বাধ্যতামূলক করানো টেস্টসহ ৭৩৮ জনের নমুনা পরীক্ষা করানো হয়। তাতে করোনা শনাক্ত হয় ১১ জনের দেহে।

চট্টগ্রাম ভেটেরিনারি বিশ্ববিদ্যালয় (সিভাসু) ল্যাবে ৬৯ জনের নমুনা পরীক্ষা করে ১১ জনের দেহে করোনার জীবাণু পাওয়া গেছে।

চট্টগ্রাম মেডিকেল কলেজ ল্যাবে গত ২৪ ঘণ্টায় ২৭৫ জনের নমুনা পরীক্ষা করা হয়। তাতে করোনা শনাক্ত হয় ৪১ জনের দেহে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল্যাবে ৭৯ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। তাতে করোনা শনাক্ত হয়েছেন ১৮ জন।

নগরের বেসরকারি ইম্পেরিয়াল হাসপাতাল ল্যাবে গত ২৪ ঘণ্টায় কারও নমুনা পরীক্ষা হয়নি।

চট্টগ্রামের আরেকটি বেসরকারি করোনা পরীক্ষাগার শেভরণ ল্যাবে গত ২৪ ঘণ্টায় ১০৬ জনের নমুনা পরীক্ষা করে ২৩ জনের দেহে করোনা পজিটিভ পাওয়া গেছে।

চট্টগ্রামে বেসরকারি পর্যায়ে সর্বশেষ যুক্ত হওয়া করোনার আরেকটি পরীক্ষাগার চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালে ২৪ ঘণ্টায় ১৯ জনের নমুনা পরীক্ষা করে ৪ জনের দেহে করোনা পজিটিভ পাওয়া যায়।

কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাবে গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামের ১২০ জনের নমুনা পরীক্ষা করে ১ জনের দেহে করোনা পজিটিভ পাওয়া গেছে।

অন্যদিকে, চট্টগ্রাম জেনারেল হাসপাতাল রিজিওন্যাল টিউবারকুলোসিস র‌্যাফারেল ল্যাবরেটরিতেও (আরটিআরএল) ২৪ ঘণ্টায় ২৬ জনের নমুনা পরীক্ষা করে ১৩ জনের করোনা শনাক্ত হয়।

উপজেলা পর্যায়ে নতুন শনাক্ত ১২ জনের ব্যাপারে বিস্তারিত তথ্য সিভিল সার্জনের দেয়া রিপোর্টে ছিল না।

এমএহক

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!