মুক্তিযোদ্ধার অপমানে সাতকানিয়ায় ক্ষোভ, প্রজন্ম দুষলো ইউএনওকে

চট্টগ্রামের সাতকানিয়ায় মৃত্যুর পর মুক্তিযোদ্ধা প্রণব কুমার ধরকে রাষ্ট্রীয় মর্যাদা না দেওয়ায় ইউএনও মোহাম্মদ মোবারক হোসেন ও সাবেক কমান্ডার আবু তাহেরের শাস্তির দাবিতে মানববন্ধন করেছে আমরা মুক্তিযোদ্ধা প্রজন্ম।

শুক্রবার (১৭ জানুয়ারি) বিকেলে সাতকানিয়া উপজেলা ও পৌরসদরের কেন্দ্রীয় শহীদমিনার প্রাঙ্গণে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

এতে বক্তারা বলেন, গেজেটে নাম থাকার পরও মুক্তিযোদ্ধা প্রণব কুমার ধরকে মৃত্যুর পর রাষ্ট্রীয় মর্যাদায় সমাহিত না করে সাতকানিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মুক্তিযুদ্ধের চেতনায় প্রতিষ্ঠিত আওয়ামীলীগ সরকারকে বিব্রতকর পরিস্থিতিতে ফেলার অপচেষ্টা চালিয়েছেন। তার এহেন কর্মকাণ্ড বর্তমান সরকারের মুক্তিযুদ্ধের চেতনাকে প্রশ্নবিদ্ধ করেছেন। কু-চক্রীদের ইশারায় ও যোগসাজশে ইউএনও মুক্তিযুদ্ধের স্বপক্ষের সরকারকে বিব্রত ও বিতর্কের মুখে ঠেলে দিয়েছে। মুক্তিযোদ্ধা হিসেবে সম্মাননা দেওয়ার ২৮ দিনের মাথায় মৃত্যুর পর তালিকাভুক্ত একজন প্রকৃত মুক্তিযোদ্ধাকে অমুক্তিযোদ্ধা হিসেবে আখ্যা দেওয়া ও অভিযোগ দাখিল করে বিতর্কিত করায় আজকে মানববন্ধনে অংশ নেওয়া রুনু দার সন্তান ও পরিবারের কাছে সাতকানিয়াসহ পুরো চট্টলবাসীকে মাথা হেট করে দিয়েছে।

অবিলম্বে এ ধরনের হীন ষড়যন্ত্রকারীদের খুঁজে বের করা এবং মুক্তিযোদ্ধা সংসদের উপজেলা প্রশাসক হিসেবে ইউএনও বিরুদ্ধে সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপীল) ২০১৮ অনুযায়ী কর্তব্য কাজে অবহেলা ও অসদাচরণের দায়ে ব্যবস্থা নেওয়ার বিষয়ে তদন্তের দাবি জানাচ্ছি। অন্যথায় তীব্র প্রতিবাদ গড়ে তোলে আন্দোলন আরও বেগমান করা হবে।

বক্তারা আরও বলেন, ‘দীর্ঘ ১ বছর ধরে ইউএনও প্রশাসকের দায়িত্বে থেকেও মুক্তিযোদ্ধাদের যাচাই-বাছাই করতে সম্পূর্ণ ব্যর্থ হয়েছেন। তিনি মূলত সাবেক কমান্ডার আবু তাহেরের অপকর্মের সারথী হিসেবে কাজ করেছেন।

বক্তারা বলেন, মুক্তিযোদ্ধা তালিকায় তিনজন আবু তাহেরের নাম উল্লেখ আছে। এ তিনজনের নামের মধ্যে আদেও কি সাবেক কমান্ডার আবু তাহেরের নাম আছে কিনা তদন্ত করে দেখা দরকার।

ছাত্রলীগ নেতা মো. আয়াজের সঞ্চালনায় এতে বক্তব্য রাখেন স্বাধীনতা চিকিৎসক পরিষদ কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক ডা. আ.ম.ম মিনহাজুর রহমান, উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মো. শাহজাহান, বঙ্গবন্ধু পরিষদের সভাপতি মো. শফিকুল ইসলাম এবং উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মো. জসিম, উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি সাইফুল ইসলাম সুমন, উপজেলা যুবলীগের যুগ্ম আহ্বায়ক মো. হারেজ, উপজেলা ছাত্রলীগের সাবেক আহ্বায়ক এসএম আজিজ, আনোয়ার, ইমন ও রুবেল।

এএইচ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!