মিয়ানমারে রোহিঙ্গা নির্যাতনের প্রতিবাদে রামুতে বৌদ্ধ সম্প্রদায়ের মানববন্ধন

কক্সবাজার প্রতিনিধি :

মিয়ানমারের আরকান রাজ্যে রোহিঙ্গা নির্যাতন বন্ধে প্রতিবাদী মানববন্ধন কর্মসূচী পালন করেছে রামুর সর্বস্থরের বৌদ্ধ সম্প্রদায়। মঙ্গলবার (২৯ নভেম্বর) দুপুর ১ টার দিকে উপজেলার চৌমুহনী বাসষ্টেশনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

cox-ramu-pic-2
অনুষ্ঠিত মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশে সভাপতিত্ব করেন, ‘আমাদের রামু ডটকম’ সম্পাদক রামু কেন্দ্রীয় সীমা বিহারের সহকারী পরিচালক প্রজ্ঞানন্দ ভিক্ষু। মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশে সংহতি প্রকাশ করে বক্তব্য রাখেন, রামু উপজেলা চেয়ারম্যান রিয়াজ উল আলম, ভাইস চেয়ারম্যান মো. আলী হোসেন, কাউয়ারখোপ ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মোস্তাক আহমদ, রামু কেন্দ্রীয় সীমা বিহারের সহকারী পরিচালক শীলপ্রিয় থের, রামকুট বনাশ্রম বৌদ্ধ বিহারের অধ্যক্ষ কে শ্রী জ্যোতিসেন থের, রামু কেন্দ্রীয় সীমা বিহারের সাধারণ সম্পাদক তরুন বড়ুয়া, বৌদ্ধ মৈত্রী ছাত্র সংসদ এর পৃষ্টপোষক বাবু দুলাল বড়ুয়া, রামু বৌদ্ধ যুব পরিষদের আহ্বায়ক রজত বড়ুয়া রিকু, যুগ্ম-আহ্বায়ক বিপুল বড়ুয়া আব্বু, রাজারকুল ইউপি সদস্য রিটন বড়ুয়া প্রমুখ।
প্রতিবাদ সমাবেশে বক্তারা বলেন, রোহিঙ্গা নিপীড়ন করতে গিয়ে মানবতা বিরোধী অপরাধের সবটাই করছে মিয়ানমারের সেনাবাহিনী। কোন রাষ্ট্রের প্রতিরক্ষার সর্বশেষ ভরসাস্থল সামরিক বাহিনী একই রাষ্ট্রের অধিকারবঞ্চিত একটি ক্ষুদ জনগোষ্ঠির উপরে এতটা নির্দয় এবং বর্বর হয়ে উঠতে পারে না। মিয়ানমারের সেনাবাহিনী সেই জঘন কাজটি-ই করছে। বক্তারা বলেন, জঙ্গি বা সন্ত্রাসী দমনের নামে একজন সাধারণ মানুষও যদি নিহত হয় সেটাও ঘোর অন্যায় এবং মানবাধিকারের ঘোর লঙ্ঘন। মিয়ানমার স্বীকার করুক বা না-ই করুক রোহিঙ্গারা ঐতিহাসিকভাবে সেদেশের অধিবাসী। অধিবাসী না হলেও হত্যা কিংবা নির্যাতন করা যাবেনা।
মিয়ানমারে রোহিঙ্গা জনগোষ্ঠীর উপর বর্বরতা এবং নিপীড়ন বন্ধের দাবিতে ও মানবাধিকারের ঘোর লঙ্ঘনের প্রতিবাদে রামুর বৌদ্ধ সম্প্রদায় তীব্র নিন্দা এবং প্রতিবাদ জানান এবং একই সাথে নিপীড়ন বন্ধ করার জন্য মিয়ানমার সরকারের কাছে জোর দাবি জানান। মানববন্ধনে মিয়ানমারে গণহত্যা বন্ধ এবং সাধারণ মানুষদের রক্ষায় বিশ্ব সম্প্রদায়কে সোচ্চার হওয়ার আহ্বান জানিয়ে এ নৃশংসতার ঘটনায় রহস্যজনক ভূমিকা পালন করায় মিয়ানমারের নেত্রী অং সান সু চির নোবেল পুরস্কার ফিরিয়ে নেওয়ার দাবি জানানো হয়।
মানববন্ধনে রামুর বৌদ্ধ ছাত্র সংগঠন বৌদ্ধ মৈত্রী ছাত্র সংসদ., বৌদ্ধ মৈত্রী মহিলা সংসদ সহ রামুর বৌদ্ধ সম্প্রদায়ের বহু নারী-পুরুষ ও শিশু, সহ হিন্দু, বৌদ্ধ ও মুসলমান সম্প্রদায়ের বিভিন্ন শ্রেণি পেশার মানুষ অংশ নেন।

রিপোর্ট : এস এম আরোজ ফারুক, কক্সবাজার ॥

এ এস / জি এম এম / আর এস পি :::

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!