মির্জাপুরে পাহাড়ী অঞ্চলে ৪শ’ গজ নম্বা ফাটল, উত্সুক এলাকাবাসীর ভিড়

crack-in-earth_72616

 

টাঙ্গাইলের মির্জাপুর উপজেলার পাহাড়ী অঞ্চল হিসেবে পরিচিত আজগানা ইউনিয়নের তেলিনা গ্রামে প্রায় ৪শ গজ লম্বা একটি ফাটল দেখা দিয়েছে। এটি দেখার জন্য এলাকার কৌতূহলী মানুষ সেখানে দিনভর ভিড় করছেন। উপজেলা প্রশাসনের পক্ষ হতে ফাটল থেকে শিশুদের দূরে থাকার জন্য পরামর্শ দেয়া হয়েছে বলে জানা গেছে।

মির্জাপুর উপজেলা সদর থেকে প্রায় ৩০ কিলোমিটার দূরে অবস্থিত তেলিনা গ্রামের রফিকের চালা নামক স্থানে একটি কাঠবাগানের প্রায় একফুট পাশে ফাটলটি দেখার জন্য এলাকার লোক ভিড় করছেন। আঁকাবাকা ফাটলটি কাঠবাগানের পূর্বদিকে প্রায় সাড়ে ৩শ’ গজ এবং উত্তর দিকে প্রায় ৫০ গজ বিস্তার ঘটেছে। যা উত্তর-পূর্বদিকে খোরশেদ মিয়ার ঘর পর্যস্ত গিয়ে মিশেছে।

এলাকাবাসী জানান, গত বুধবার বিকালে বৃষ্টির পর ওই গ্রামের আব্দুল লতিফ প্রথমে ফাটলটি দেখতে পান। পরে তিনি তার স্ত্রী নাসিমা বেগমকে ডেকে তা দেখান। নাসিমা বেগম ওই ফাঁটলে কৌতূহলী হয়ে নামলে তার কোমর পর্যন্ত ঢেবে যায় বলে তিনি জানান। এ ঘটনা জানাজানি হলে ওই স্থানে অন্যান্য গ্রামবাসী ভিড় জমান।

তেলিনা গ্রামের রফিক উদ্দিন জানান, ফাটলটি দিয়ে নীচের দিকে ২০-২৫ ফুট লম্বা বাঁশ প্রবেশ করানো যাচ্ছে। গ্রামের আব্দুর রহিম মিয়া নামে এক প্রবীণ ব্যক্তি জানান, ওই স্থানটির মাটি শত বছরেরও পুরনো। ফাটলের মধ্য দিয়ে টর্চের আলো প্রবেশ করালে তা অনেক দূর পর্যন্ত দেখা যায়। গ্রামটির বাসিন্দা সাবেক সেনা সদস্য আব্দুল মালেক আকন্দ বলেন, মাটির নিচে গ্যাসের চাপের কারণে ওই স্থানে ফাটল ধরতে পারে।

খবর পেয়ে মির্জাপুর উপজেলার সহকারী কমিশনার (ভুমি) মো. সেলিম রেজা ঘটনাস্থল পরিদর্শন করেন। তিনি এলাকার শিশু-কিশোরদের ফাটলের স্থানে না যেতে মৌখিক পরামর্শ দিয়েছেন। তিনি বলেন, ‘গ্রামটির তিন দিকে বিল রয়েছে। ভৌগোলিক বিবেচনায় এখানে প্রাকৃতিক গ্যাস থাকার সম্ভাবনা রয়েছে। সেই গ্যাসের চাপে মাটি ফেটে গেছে বলে তার ধারণা। ব্যাপারটি ঊর্ধ্বতন কতৃপক্ষকে জানানো হয়েছে বলে তিনি জানান।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!