মিনার সয়াবিনে তেলাপোকা, জমাট বাধা তেল, কারখানা সিলগালা

মিনার ব্র্যান্ডের কারখানায় সয়াবিন, সরিষা ও পামওয়েল পক্রিয়াজাত করা হয়। নিয়ম হলো কাঁচামাল থেকে শুরু করে প্রতিটি স্তরে তারিখ ও মান নিয়ন্ত্রণের বিবরণ রাখা।

কিন্তু চট্টগ্রাম নগরীর বায়েজিদ থানাধীন বিসিক শিল্পাঞ্চলে সরেজমিনে তাদের কারখানা জেএস মার্কেটিং বাংলাদেশে গিয়ে মেয়াদ থাকা সয়াবিনে পাওয়া গেলো তেলাপোকা। আর সরিষা তেল জমে বোতলেই ঘি’এর রূপ ধারণ করেছে। চালু নেই রিফাইন করার কোন যন্ত্রপাতিও। পরিবেশ ছিল চরম নোংরা। এই অবস্থায় ভোক্তা অধিকার অধিদপ্তর তাদের দুই লাখ টাকা জরিমানা করেছে।

মিনার সয়াবিনে তেলাপোকা, জমাট বাধা তেল, কারখানা সিলগালা 1

ভোক্তা অধিকার অধিদপ্তরের উপ-পরিচালক মো. ফয়েজ উল্লাহ চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, মিনার ব্র্যান্ডের কারখানায় আমরা অভিযান চালিয়ে দেখি, কয়েক বছরের জন্য তারা মেয়াদসহ মোড়ক বসিয়ে দিচ্ছিলো বোতলের গায়ে। যেসব ড্রামে ভরে তারা তেল কারখানায় এনে বোতলজাত করে সেই ড্রামের গায়েও পণ্যেও মেয়াদ বা উৎপাদন বিষয়ক কোন নির্দেশনা নেই। ল্যাব, যন্ত্রপাতি কোনটারই ব্যবহার নেই, সবই অকেজো।

কিন্তু বোতলের গায়ে সুপার রিফাইন্ড, ফার্টিলাইড, ভিটামিন-এ যুক্ত এসব লেখাই আছে শুধু। কিন্তু এর বিপরীতে কোন ডকুমেন্ট তারা দেখাতে পারেনি। তাৎক্ষণিক ১০০ লিটারের মতো তেল নষ্ট করা হয়েছে। ভবিষ্যতে বিএসটিআইয়ের নির্দেশনা মেনে উৎপাদন এবং ৭ দিনের মধ্যে কারখানার সার্বিক উন্নতি নিয়ে প্রতিবেদন দেওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে। আমরা বিষয়টি নজরদারিতে রাখবো।

এফএম/সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!