মিথুন-মিতুর দাপুটে ব্যাটিংয়ে দুর্দান্ত জয় বাংলাদেশের

মিথুনকে সবাই চিনলেও মিতু নাম দেখে হয়তো অনেকের চোখ ছানাবড়া হওয়ার অবস্থা। মিতু এ আবার কে! কিন্তু যখনই বলা হবে মুশফিকুর রহিম তখন আর কোন প্রশ্ন থাকবে না। যারা বাংলাদেশের ক্রিকেটারদের ব্যাপারে খুব কাছ থেকে খোঁজ খবর রাখেন তারা জানেন প্রায়ই প্রত্যেক খেলোয়াড়রের মূল নামের পাশাপাশি একটি ‌‘ডাক’ নাম রয়েছে। তেমনি মুশফিকের ডাক নাম মিতু। অভিজ্ঞ মিতুর সাথে বিশ্বকাপে রানখরায় ভূগা মোহাম্মদ মিথুনের ব্যাটিং নৈপূণ্যে গা গরমের ম্যাচে দুর্দান্ত জয় পেয়েছে বাংলাদেশ।

বড় চ্যালেঞ্জই ছুঁড়ে দিয়েছিল শ্রীলঙ্কা বোর্ড প্রেসিডেন্ট একাদশ। মনে হচ্ছিল উত্তেজনা ছড়াবে প্রস্তুতি ম্যাচে। কিন্তু বাংলাদেশ দল সুযোগ দেয়নি স্বাগতিকদের। আসল লড়াইয়ের আগে দুর্দান্ত এক জয় তুলে নিয়েছে তামিম ইকবালের দল। তিন ম্যাচ ওয়ানডে সিরিজের আগে আত্মবিশ্বাসটা বাড়িয়ে নিয়েছেন টাইগার ক্রিকেটাররা।মঙ্গলবার (২৩ জুলাই) কলম্বোতে অনুষ্ঠিত প্রস্তুতি ম্যাচটি ৫ উইকেটে জিতেছে বাংলাদেশ।

টস জিতে প্রথমে ব্যাট করতে নামে শ্রীলঙ্কা বোর্ড প্রেসিডেন্ট একাদশ। বাংলাদেশের বোলিং আক্রমণ উড়িয়ে দিয়ে তারা করে ৮ উইকেটে ৫০ ওভারে ২৮২ রান। জবাব দিতে নেমে ৪৮.১ ওভারে ৫ উইকেট হারিয়ে লক্ষ্যে পৌঁছে যায় টাইগাররা। মোহাম্মদ মিঠুনের ব্যাট থেকে আসে ৯১ রান।

তামিম ইকবাল-সৌম্য সরকারের ব্যাটে শুরুটা একেবারে মন্দ ছিল না বাংলাদেশের। দলীয় ৪৫ রানে সাজঘরের পথ ধরেন সৌম্য (১৩)। এরপর তামিম ৪৭ বলে ৩৭ রানে ফিরলে চাপে পড়ে টাইগাররা। তবে তখনই হাল ধরেন মোহাম্মদ মিঠুন ও মুশফিকুর রহিম। তারা গড়েন ৭৩ রানের জুটি।

ইনজুরি কাটিয়ে ওঠা মুশফিকুর রহিম ফেরেন ঠিক ৫০ রানে। ৪৬ বলের ইনিংসে ছিল ৬ বাউন্ডারি ও ১ ছক্কা। তবে লড়ে গেছেন মিঠুন। সেঞ্চুরির পথেই ছিলেন তিনি। তবে নার্ভাস ৯১ রানে এসে পথ হারান তিনি। ১০০ বলে ১১ বাউন্ডারি আর ১ ছক্কায় এই ইনিংস খেলেন তিনি। এর আগেই অবশ্য ৩৩ রান তুলে ফেরেন মাহমুদউল্লাহ রিয়াদ। তারপর বাকীটা পথ পাড়ি দেন সাব্বির রহমান (৩১) ও মোসাদ্দেক হোসেন (১৫)। ১১ বল হাতে রেখেই ধরা দেয় জয়! শ্রীলঙ্কার লাহিরু কুমারা নেন দুটি উইকেট।

এর আগে ব্যাট করতে নেমে নিরোশান ডিকভেলার দল শুরুতেই পড়েছিল চাপে। ৩২ রানে ৩ উইকেট হারালেও শেষ পর্যন্ত বড় সংগ্রহ তুলে তারা।

কলম্বোতে টসে হেরে ফিল্ডিংয়ে নামে তামিম ইকবালের দল। আর শুরুতেই চেপে ধরেছিল স্বাগতিকদের। কিন্তু শুরুর ধাক্কা সামলে লঙ্কান বোর্ড প্রেসিডেন্ট একাদশ গড়ে বড় সংগ্রহ। ম্যাচে দাসুন শানকা ৬৩ বলে খেলেন ৮৬ রানের অপরাজিত এক ইনিংস। শেহান জয়সুরিয়ার ব্যাটে ৭৮ বলে ৫৬।

বাংলাদেশের পক্ষে রুবেল হোসেন ও সৌম্য সরকার নেন দুটি করে উইকেট। মুস্তাফিজুর রহমান ও তাসকিন আহমেদ শিকার করেছেন একটি করে উইকেট। ম্যাচে ৯ বোলারকে দিয়ে বল করিয়েছেন অধিনায়ক তামিম।

প্রস্তুতি ম্যাচ শেষে এবার আসল লড়াই। ২৬, ২৮ ও ৩১ জুলাই স্বাগতিক শ্রীলঙ্কার সঙ্গে তিনটি ওয়ানডে ম্যাচ খেলবে বাংলাদেশ দল।

সংক্ষিপ্ত স্কোর
শ্রীলঙ্কা বোর্ড প্রেসিডেন্ট একাদশ: ৫০ ওভারে ২৮২/৮ (ডিকভেলা ০, গুনাথিলাকা ২৬, ওশাদা ২, রাজাপাকসা ৩২, জয়াসুরিয়া ৫৬, অ্যাঞ্জেলো ৭, শানাকা ৮৬*, হাসারাঙ্গা ২৮, দনাঞ্জয়া ৯, আপন্সো ১৩*; রুবেল ২/৩১, তাসকিন ১/৫৭, মুস্তাফিজ ১/২৯, সৌম্য ২/২৯, ফরহাদ রেজা ১/২২)
বাংলাদেশ: ৪৮.১ ওভারে ২৮৫/৫ (তামিম ৩৭, সৌম্য ১৩, মিঠুন ৯১, মুশফিক ৫০, মাহমুদউল্লাহ ৩৩, সাব্বির ৩১*; মোসাদ্দেক ১৫*; রাজিথা ১/৫৭, কুমারা ২/২৬, দনাঞ্জয়া ১/৪৭, হাসারাঙ্গা ১/৩৯)
ফল: বাংলাদেশ ৫ উইকেটে জয়ী

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!