মালিঙ্গার ম্যাচে টি-টোয়েন্টিতে জয় দিয়ে শুরু নিউজিল্যান্ডের

টি-টোয়েন্টির অধিনায়কত্বের দায়িত্ব আবারও মালিঙ্গার কাঁধে। নিউজিল্যান্ডের গ্রান্ডহোমকে আউট করার পর আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে উইকেট শিকারীর তালিকায় মালিঙ্গা এখন এক নম্বরে। ১৯তম ওভারে বোলিংয়ে এসে ডেথ ওভারের রাজা মালিঙ্গা উদারহস্তে রান দেয়ার ম্যাচ হেরে যায় শ্রীলঙ্কা। এভাবেই পুরো ম্যাচ জুড়ে ছিল লাসিথ মালিঙ্গার নাম। অথচ, ম্যাচটি জেতার কথা ছিল শ্রীলঙ্কারই।

৩০ বলে ৫১ রান। সেই হিসেবে খানিকবাদে নেমে দাঁড়ালো এমন ১৮ বলে চাই ৩১ রান। সেই দুই ওভারে ব্যবধান আরো কমলো, ১২ বলে করতে হবে ১৮ রান। তাহলেই জিতে যাবে নিউজিল্যান্ড। হাতে বাকি তখনো ৫ উইকেট। ১৯ নম্বর ওভারে এলেন শ্রীলঙ্কা অধিনায়ক লাথিস মালিঙ্গা। পাঁচ রানের ওয়াইড বল ও এক ছক্কায় মালিঙ্গার সেই ওভারেই মুলত ম্যাচ পকেটে ভরে নিল নিউজিল্যান্ড। সেই ওভারে খরচা ১৫ রান।

জেতার জন্য শেষ ওভারে ৩ রানের টার্গেট নিউজিল্যান্ড ৩ বল হাতে রেখেই। ম্যাচ জিতলো ৫ উইকেটে। দলের নতুন অলরাউন্ডার ড্যারিল মিচেল দুই ছক্কায় ১৯ বলে অপরাজিত ২৫ রান করেন। শেষের দিকে মিচেল স্যান্টারও মাত্র ৮ বলে হার না মানা ১৪ রান করে দলের জয়ে ভুমিকা রাখেন।

তিন ম্যাচের সিরিজে নিউজিল্যান্ডের লিড এখন ১-০। সিরিজের বাকি দুটি ম্যাচও হবে এই ভেন্যুতেই যথাক্রমে ৩ ও ৬ সেপ্টেম্বরে।

সংক্ষিপ্ত স্কোর
শ্রীলঙ্কা: ১৭৪/৪ (২০ওভারে, কুশাল মেন্ডিস ৭৯, কুশাল পেরেইরা ১১, ফার্নান্ডো ১০, ডিকওয়েলা ৩৩, শানাকা ১৭*, উদানা ১৫*, সাউদি ২/২০)।
নিউজিল্যান্ড: ১৭৫/৫ (১৯.৩ ওভারে, গাপটিল ১৫, মুনরো ০, সেইফার্ট ১৫, গ্রান্ডোম ৪৪, টেইলর ৪৮, মিচেল ২৫*, স্যান্টার ১৪*, মালিঙ্গা ২/২৩)।
ফল: নিউজিল্যান্ড ৫ উইকেটে জয়ী।
ম্যাচ সেরা: রস টেইলর।

জেতার জন্য ১৭৫ রানের বড় টার্গেটের পেছনে ছুটতে নামা নিউজিল্যান্ডের শুরুটা হলো বিপর্যয়ের মধ্য দিয়েই। ৩৯ রানে ৩ উইকেট হারায় তারা। কিন্তু অভিজ্ঞ কলিন গ্রান্ডোম ও রস টেইলের ব্যাটে সেই সঙ্কট কাটিয়ে উঠে ম্যাচ জয়ের পথ খুঁজে পায় নিউজিল্যান্ড।

গ্রান্ডোম ২৮ বলে ৪৪ রান করে ম্যাচে লাসিথ মালিঙ্গার দ্বিতীয় শিকার হন। সেই সঙ্গে মালিঙ্গা আর্ন্তজাতিক টি-টোয়েন্টিতে সবচেয়ে বেশি ৯৯ উইকেটের মালিক হলেন। ৭৪ ম্যাচে মালিঙ্গার উইকেট এখন ৯৯। ৯৯ ম্যাচে ৯৮ উইকেট নিয়ে পাকিস্তানের শহীদ আফ্রিদি চলে গেলেন তালিকার দ্বিতীয় স্থানে। ৭২ ম্যাচে ৮৮ উইকেট নিয়ে এলিট তালিকার তৃতীয় স্থানে আছেন বাংলাদেশের সাকিব আল হাসান।

গ্রান্ডোম ও রস টেইলর চতুর্থ উইকেট জুটিতে ৭৯ রান যোগ করেন। ২৯ বলে ২ ছক্কা ও ৩ বাউন্ডারিতে টেইলর করেন ৪৮ রান। সেটাই তাকে ম্যাচ সেরার ট্রফি এনে দেয়। বৃষ্টিতে ম্যাচের শেষ দিকে খেলা কিছুক্ষণ বন্ধ ছিল। তবে সেসময়ও বৃষ্টি আইনে রান রেট অনুযায়ী নিউজিল্যান্ডই এগিয়ে ছিল।

টসে জিতে পালেকেল্লেতে সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে শ্রীলঙ্কা ব্যাটিং বেছে নেয়। শ্রীলঙ্কার এই মাঠ ওপেনার কুশাল পেরেইরার জন্য বেশ পয়মন্ত। এই ম্যাচেও সেই প্রমাণই রাখলেন। ২ ছক্কা ও ৮ বাউন্ডারিতে ৫৩ বলে তার ৭৯ রানের ঝড়ো হাফসেঞ্চুরির ইনিংস শ্রীলঙ্কাকে বড় সংগ্রহ এনে দিল। শেষের দিকে নিরোসান ডিকওয়েলা ৩৩ ও ইসুরু উদানা মাত্র ৩ বল মোকাবেলা করে ১৫ রানে অপরাজিত থাকেন।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!