মারা গেলেন ইউএসটিসির সাবেক ভিসি রেজাউল করিম

ইউনিভার্সিটি অব সায়েন্স এন্ড টেকনোলজি চিটাগাংয়ের (ইউএসটিসি) সাবেক ভাইস চ্যান্সেলর অধ্যাপক ডা. রেজাউল করিম আর নেই। সোমবার (১৫ জুন) রাত সাড়ে ৮টায় মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮০ বছর।

ডা. রেজাউল করিম চট্টগ্রাম মেডিকেল কলেজের সার্জারি বিভাগের বিভাগীয় প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন। এর আগে সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজসহ একাধিক মেডিকেল কলেজেও শিক্ষকতা করেছেন। সরকারি চাকরি থেকে অবসরে গিয়ে ইউএসটিসির হাল ধরেছিলেন।

চিকিৎসা পেশায় বর্ণাঢ্য ক্যারিয়ারের অধিকারী চট্টগ্রামের ফটিকছড়ির সন্তান ডা. রেজাউল করিম ঢাকা মেডিকেল কলেজ থেকে এমবিবিএস, যুক্তরাজ্যের দুটো প্রতিষ্ঠান থেকে দুবার তিনি এফআরসিএস ডিগ্রি অর্জন করেন। এরপর এফআইসিএসও অর্জন করেন।

তিনি ১৯৬৫ থেকে ১৯৮১ সাল পর্যন্ত ১৭ বছর যুক্তরাজ্যে বিভিন্ন হাসপাতালে চিকিৎসা সেবা দেওয়ার পাশাপাশি প্রশিক্ষণ গ্রহণ করেছিলেন। তিনি ওয়ানস্টেড হাসপাতালে, হুইপস ক্রস হাসপাতাল, ওল্ড ক্রুজ হাসপাতাল এবং ইংল্যান্ডের বার্মিংহাম জেনারেল হাসপাতাল, প্রিন্স চার্লস হাসপাতাল ও ওয়েলসের ওয়েস্ট ওয়েলস জেনারেল হাসপাতাল এবং গ্লাসগো রয়্যাল ইনফারমারি এবং স্কটল্যান্ডের অ্যাবারডিন শিশু হাসপাতালে কাজ করেছেন।

জেনারেল সার্জারি ছাড়াও থোরাসিক সার্জারি করার ক্ষেত্রে তার আগ্রহ ছিল। তার প্রচুর গবেষণা নিবন্ধ আন্তর্জাতিক ও বাংলাদেশ মেডিকেল জার্নালে প্রকাশিত হয়েছে। তিনি ‘অ্যাপ্লাইড ক্লিনিকাল মেথড অফ সার্জারি’ নামে একটি বই লিখেছিলেন যা শিক্ষার্থীদের কাছে প্রচুর জনপ্রিয়।

তার মৃত্যুতে ইউএসটিসির ভিসি অধ্যাপক ড. মো. জাহাঙ্গীর আলম শোক জানিয়ে চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, অধ্যাপক ডা. রেজাউল করিমের মৃত্যুতে জাতি অনেক বড় মাপের একজন চিকিৎসক হারালো। ইউএসটিসি পরিবার শোকাহত।

এফএম/সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!