মানবপাচার ও নিরাপদ অভিবাসনে সাংবাদিকদের প্রশিক্ষণ দিল উইনরক

উইনরক ইন্টারন্যাশনাল, বাংলাদেশ কাউন্টার ট্রাফিকিং-ইন-পারসন্স (বিসি/টিআইপি) প্রোগ্রামের অধীনে ‘মানবপাচার, নিরাপদ অভিবাসন, বাল্যবিবাহ ও লিঙ্গভিত্তিক সহিংসতা’ বিষয়ে সংবাদকর্মীদের নিয়ে গত বৃহস্পতিবার (২৯ আগস্ট) ইউনি রিসোর্ট, কক্সবাজারে দিনব্যাপী একটি প্রশিক্ষণের আয়োজন করেছে। এতে অর্থায়ন করে টিইউএসএআইডি।

প্রশিক্ষণে চট্টগ্রাম ও কক্সবাজার অঞ্চলের বিভিন্ন গণমাধ্যমে কর্মরত সংবাদকর্মীদের মাঝে মানব পাচার, বাল্যবিবাহ ও লিঙ্গভিত্তিক সহিংসতা বিষয়ে সংবেদনশীলতা তৈরি করা, মানব পাচার সংক্রান্ত সংবাদ, মতামত ও উপস্থাপনা বিষয়ে কৌশল সম্পর্কে মতবিনিময় এবং স্থানীয় পর্যায়ে মানব পাচার, বাল্যবিবাহ ও লিঙ্গভিত্তিক সহিংসতা মোকাবেলায় গণমাধ্যম কর্মীদেরকে সক্রিয়ভাবে সম্পৃক্ত করতে তথ্য বিনিময় করা হয়।

প্রশিক্ষণটিতে মোট ২২জন সংবাদকর্মী অংশ নিয়েছেন। প্রশিক্ষণ উদ্বোধন করেন উইনরক ইন্টারন্যাশনালের প্রোগ্রাম ডিরেক্টর এইচএম নজরুল ইসলাম। প্রশিক্ষণ পরিচালনা করেন প্রতিষ্ঠানটির প্রতিনিধি এইচএম নজরুল ইসলাম, মজিবুর রহমান ও আকিব আনোয়ার। এতে উপস্থিত ছিলেন ইন্টারন্যাশনালের প্রতিনিধি মহসিন মিয়া।

দিনব্যাপী এই প্রশিক্ষণে সাংবাদিকতার মৌলিক কৌশল, মানবপাচার, নিরাপদ অভিবাসন, বাল্যবিবাহ ও লিঙ্গভিত্তিক সহিংসতা, মানব পাচার প্রতিরোধ আইন ২০১২, অভিবাসী আইন ২০১৩, বাল্য বিবাহ নিরোধ আইন ২০১৭, মানব পাচারের ক্ষেত্রে সারভাইভার কেন্দ্রিক অনুসন্ধানী প্রতিবেদন তৈরির কৌশল প্রভৃতি বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়। প্রশিক্ষণে সংবাদকর্মীগণ বিভিন্ন দলীয় কাজ, মতামত প্রদান, প্রশ্নোত্তর পর্ব ও শিক্ষণীয় গল্প বিশ্লেষণে অংশগ্রহণ করেন।

প্রশিক্ষণে অংশ নিয়ে সংবাদকর্মীগণ মানব পাচার প্রতিরোধে সক্রিয় ভূমিকা রাখার প্রত্যয় ব্যক্ত করেন। শেষে অংশগ্রহণকারী সংবাদকর্মীদের মাঝে সনদ বিতরণ করা হয়।

এমএ/এসএস

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!