মানবতার সেবায় সকলকে একযোগে কাজ করার আহ্বান

মানবতার সেবায় সকলকে একযোগে কাজ করার আহ্বান 1 রাঙ্গামাটি প্রতিনিধি : রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা বলেছেন, রাঙ্গামাটিতে একটানা ভারী বর্ষনে স্মরনকালের ভয়াবহ পাহাড় ধ্বসের ঘটনায় যে সকল মানুষ ক্ষতিগ্রস্থ হয়েছে তাদের সব ধরনের সহায়তা করতে বর্তমান সরকার বদ্ধ পরিকর। ইতোমধ্যে সরকারের অনকে মন্ত্রী ও উর্ধ্বতন কর্মকর্তা রাঙ্গামাটির দূর্গত এলাকা পরিদর্শন শেষে নিহতদের পরিবার ও আশ্রয়কেন্দ্রে থাকা পরিবারদের সাথে কথা বলেছেন এবং তাদের জন্য ত্রাণসামগ্রী বরাদ্ধ দিয়েছেন। তিনি বলেন, ঘটনার দিন হতে পরিষদ হতে পাহাড় ধ্বসের ঘটনায় সকল নিহত, আহত এবং আশ্রয় কেন্দ্রে থাকা আশ্রিতদের খাবার চিকিৎসাসেবা ও বিনামূল্যে ঔষুধ বিতরন করেছে জেলা পরিষদ।
চেয়ারম্যান বলেন, রাঙ্গামাটির কর্মরত সংবাদকর্মীরা জেলা পরিষদের কার্যক্রমের পাশে থেকে পরিষদের কর্মকন্ড তুলে ধরে যে সহায়তা দিয়েছে তা প্রসংসনীয়। তিনি মানবতার সেবায় সকলকে একযোগে কাজ করার আহ্বান জানান।
বুধবার (২১জুন) বিকেলে পরিষদের সভাকক্ষে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা সাংবাদিকদের এ কথা বলেন। এ সময় রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদের মুখ্য নির্বাহী কর্মকর্তা (ভাঃ) ছাদেক আহমদ, পরিষদের সদস্য হাজী মুছা মাতব্বর, স্মৃতি বিকাশ ত্রিপুরা, রেমলিয়ানা পাংখোয়া, মনোয়ারা জাহান আক্তার, জনসংযোগ কর্মকর্তা অরুনেন্দু ত্রিপুরা উপস্থিত ছিলেন।
চেয়ারম্যান বলেন, তিনি ও তার পরিষদবর্গ ১৩জুন ভারী বর্ষনে পাহাড় ধ্বসের ঘটনার পর ক্ষতিগ্রস্থ এলাকা পরিদর্শন শেষে নিহত ও আহতদের খোঁজ খবর নিতে জেনারেল হাসপাতালে তাৎক্ষনিক ছুটে যান। চেয়ারম্যান ও সদস্যগন হাসপাতালের কর্তব্যরত ডাক্তার ও নার্সদের আহতদের সুচিকিৎসা ও ঔষুধ বিতরনের নির্দেশ দেন এবং নিহতদের সুষ্ঠভাবে দাফন-কাফন-সৎকার করার জন্য হাসপাতালে থাকা নিহত পরিবারদের মাঝে তাৎক্ষনিক নগদ ২০হাজার টাকা করে প্রদান করেন। পরে ক্ষতিগ্রস্থ এলাকা পরিদর্শনে গিয়ে নিহত পরিবারদের মাঝে নগদ অর্থ বিতরন করেন।
চেয়ারম্যান বলেন, এদিকে গত মঙ্গলবার (১৩জুন) হতে ভারী বর্ষনের কারণে শহরে বিদ্যুৎ, খাবার পানি ও মোবাইল নেটওয়ার্ক না থাকায় আতœীয়স্বজনদের সাথে যোগাযোগ করতে চরম ভোগান্তিতে পরেছিল সাধারণ জনগন। বিশেষ করে রাঙ্গামাটি, চট্টগ্রাম ও ঢাকা থেকে আগত সংবাদকর্মীদের চ্যানেল ও পত্রিকায় নিউজ প্রেরনে। এ সমস্যা থেকেও জেলা পরিষদ জেনারেটারের মাধ্যেমে সাধারণ জনগনদের মাঝে বিশুদ্ধ খাবার পানি, মোবাইল চার্জের জন্য সুযোগ দেন।
অন্যদিকে রাঙ্গামাটি, চট্টগ্রাম ও ঢাকা থেকে আগত সংবাদকর্মীদের চ্যানেল ও পত্রিকায় নিউজ প্রেরনের জন্য পরিষদের একটি কক্ষ ও মিনি কনফারেন্স রুম এবং ওয়াই ফাই নেটওর্য়াক সংবাদকর্মীদের ব্যবহারের জন্য দিয়ে দেওয়া হয়। যার ফলে সারাদেশে দূর্যোগের খবরটি ছড়িয়ে পরলে সরকার ও বিভিন্ন প্রতিষ্ঠান হতে দূর্গতদের সহায়তায় এগিয়ে আসে।
সাংবাদিক সম্মেলনে জানানো হয়, রাঙ্গামাটি শহর, কাপ্তাই, কাউখালী, জুরাছড়ি ও বিলাইছড়ি উপজেলার ১১৪জন নিহত পরিবারদের হাতে জেলা পরিষদ হতে এ পর্যন্ত নগদ ২০হাজার টাকা করে মোট ২২লক্ষ ৮০হাজার টাকা ও আশ্রয়কেন্দ্রে থাকা পরিবারদের মাঝে পরিষদ হতে খাবার বিতরন করা হয় ।
তিনি বলেন, পরিষদের হস্থান্তরিত স্বাস্থ্য বিভাগের সিভিল সার্জনকে আশ্রয়কেন্দ্রে থাকা পরিবারদের প্রতিদিন দুইবার নিয়মিত চিকিৎসাসেবা ও বিনামূল্যে ঔষুধ প্রদানের জন্য মেডিকেল টিম গঠন এবং যতদিন পর্যন্ত আশ্রয়কেন্দ্রে ক্ষতিগ্রস্থ পরিবাররা থাকবে ততদিন পর্যন্ত চিকিৎসাসেবা ও বিনামূল্যে ঔষুধ প্রদানের নির্দেশ দেন। নির্দেশ অনুযায়ী সিভিল সার্জন মেডিকেল টিম আশ্রয়কেন্দ্রে প্রতিদিন দুইবার নিয়মিত চিকিৎসাসেবা ও বিনামূল্যে ঔষুধ প্রদান করেছে। এছাড়া অন্যান্য দূর্গত উপজেলায় ক্ষতিগ্রস্থ পরিবারদের মাঝে পরিষদ হতে খাদ্যশষ্য প্রদান করা হয়।
সাংবাদিকদের পক্ষ থেকে বক্তব্য রাখেন, রাঙ্গামাটি প্রেসক্লাবের সভাপতি সাখাওয়াৎ হোসেন রুবেল, সাংবাদিক ফোরামের সভাপতি নন্দন দেবনাথ, রিপোটার্স ইউনিটির চৌধুরী হারুনুর রশিদ, জার্নালিস্ট নেটওয়ার্কের সাধারণ সম্পাদক ফাতেমা জান্নাত মুমু।
সংবাদকর্মীরা বলেন, এ ধরনের দূর্যোগে পরিষদ ও অন্যান্য প্রতিষ্ঠানের সহায়তা বিপদগ্রস্থ মানুষদের অনেকটা সাহস যুগিয়েছে। সংবাদকর্মীরা বলেন, এ জেলার পিছিয়ে পরা মানুষদের ভাগ্য উন্নয়ন ও এগিয়ে নেওয়ার পাশাপাশি কর্মরত সাংবাদিকদের বিভিন্ন সহযোগিতায় জেলা পরিষদ সবসময় পাশে ছিল এবং আগামীতে থাকবে। দূর্যোগে সংবাদকর্মীদের বিভিন্ন চ্যানেল ও পত্রিকায় নিউজ প্রেরনে সহায়ক ভ’মিকা রাখায় পরিষদের চেয়ারম্যান ও অন্যান্য কর্মকর্তাদের ধন্যবাদ জ্ঞাপন করেন।
চেয়ারম্যান ও পরিষদের কর্মকর্তারা সংবাদকর্মীদের চ্যানেল ও পত্রিকায় নিউজ প্রেরনের জন্য পরিষদ কার্যালয়ে একটি কক্ষ ও ওয়াইফাই ব্যবহারের ব্যবস্থা করে দেবেন বলে প্রতিশ্রুতী ব্যক্ত করেন।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!