মাদকমুক্ত সমাজ গঠতে সচেতন হতে হবে

মাদকমুক্ত সমাজ গঠতে সচেতন হতে হবে 1

নিজস্ব প্রতিবেদক : চট্টগ্রামের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) শংকর রঞ্জন সাহা বলেছেন, মাদকে যুবসমাজ আক্রান্ত হওয়ার পূর্বেই পিতা-মাতাকে নজর দিতে হবে ছেলে-মেয়ে কোথায় কার সাথে মিসছে তার খোঁজ খবর নিতে হবে। নিজেদের মধ্যে সমন্বিত উদ্যোগ নিতে না পারলে মাদক থেকে যুবসমাজকে বাঁচানো যাবে না। মাদকমুক্ত সমাজ গঠনের জন্য আমাদের নিজেদেরই সচেতন হতে হবে।

বুধবার (২৬ জুলাই) চট্টগ্রাম মুসলিম হল মিলনায়তনে মাদক দ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচারবিরোধী আন্তর্জাতিক দিবসে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

অতিরিক্ত জেলা প্রশাসক মোহাম্মদ মাশুকুর রহমান সিকদার এর সভাপতিত্বে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের আঞ্চলিক পরিচালক প্রফেসর ড. সৈয়দ মো. গোলাম ফারুক, ডেপুটি সিভিল সার্জন ডা. মো. হুমায়ুন কবির, মাদক দ্রব্য অধিদপ্তরের উপপরিচালক মো. ফজলুর রহমান, উপপুলিশ কমিশনার এস.এম মোস্তাইন হোসেন বক্তৃতা করেন।

বক্তারা বলেন, মাদক সব ধর্মেই নিষিদ্ধ করেছে। যেকোন শিশুই মাদক ইয়াবা সেবনে জড়িয়ে যায় শুধু তার পারিপার্শিক অবস্থার কারণে। বাংলাদেশ উন্নত বিশ্বের সাথে তাল মিলিয়ে চলার স্বপ্ন দেখছে। আমরা তুলনামূলকভাবে অনেক এগিয়েছি। মাদক নিয়ন্ত্রণ করতে না পারলে আমাদের সব ধরণের অর্জন ধূলিস্যাৎ হয়ে যাবে।

পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস হয় উল্লেখ করে প্রফেসর ড. গোলাম ফারুক বলেন, কোন ছাত্র প্রশ্নপত্র ফাঁস হওয়ার কামনা করে না। তারা পড়ালেখা নিয়ে ব্যস্ত থাকে। কিছু কুচক্রী লোক প্রশ্নপত্র ছাত্রদের হাতে সামন্যকিছু অর্থের বিনিময়ে তুলে দেয়। এজন্য কোন ছাত্র-ছাত্রী দায়ী নয়। আমাদের পারিবারিকভাবে সচেতন হতে হবে। এ পথ থেকে আমাদের সন্তানকে ফিরিয়ে আনার জন্য।

প্রতিটি স্কুলে নৈতিক শিক্ষার প্রচলন করতে হবে। তার মধ্যে মাদক বিরোধী স্লোগান থাকবে। পাঠ্যপুস্তকে নৈতিক শিক্ষা অন্তর্ভূক্ত করা উচিত। নৈতিকতা বোধ মানুষ পারিবারিক ও সামাজিক সবক্ষেত্রে ভালো হবে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!