মাঝরাতে গভীর সাগরে চট্টগ্রামের প্রমোদতরীতে আগুন, লাইফ জ্যাকেট পরানো হল যাত্রীদের (ভিডিও)

সেন্টমার্টিনগামী জাহাজটিতে আছেন সাবেক রেলমন্ত্রীও

মধ্যরাতে চট্টগ্রামের পতেঙ্গা থেকে কক্সবাজারের সেন্টমার্টিন দ্বীপ যাওয়ার পথে বঙ্গোপসাগরে চলন্ত অবস্থায় আগুন ধরে গেছে প্রমোদতরী ‘বে ওয়ান ক্রুজে’। চট্টগ্রামভিত্তিক কর্ণফুলী শিপ বিল্ডার্স লিমিটেডের মালিকানাধীন এই জাহাজটির ইঞ্জিন রুমে হঠাৎ আগুন ধরে যাওয়ার কিছুক্ষণ পর সেটি নিয়ন্ত্রণে আনা হয়। এ ঘটনায় এক জন ক্রুসহ দুজন পর্যটক ‘সামান্য’ আহত হয়েছেন বলে খবর মিলেছে। শুক্রবার (২৫ ফেব্রুয়ারি) দিবাগত রাত দুইটায় সর্বশেষ খবর পাওয়া পর্যন্ত প্রায় সব যাত্রীকে লাইফ জ্যাকেট পরিয়ে জাহাজটিকে কুতুবদিয়ার কাছাকাছি জায়গায় নোঙর করে রাখা হয়েছে বলে জাহাজটিতে অবস্থানরত কয়েকজন যাত্রী জানিয়েছেন। এই জাহাজে সাবেক রেলমন্ত্রী মুজিবুল হক রয়েছেন বলে জানিয়েছেন কয়েকজন যাত্রী। জাহাজটিতে অন্তত পাঁচ শতাধিক পর্যটক রয়েছেন।

বৃহস্পতিবার (২৫ ফেব্রুয়ারি) রাত ১১টায় চট্টগ্রামের পতেঙ্গা থেকে ছেড়ে যাওয়ার পর শুক্রবার (২৫ ফেব্রুয়ারি) দিবাগত রাত সোয়া ১২টার দিকে সেন্টমার্টিনগামী প্রমোদতরী ‘বে ওয়ান ক্রুজের’ ইঞ্জিন রুমে আগুন লাগার খবর পাওয়া যায়। আগুনের ধোয়া জাহাজের অন্যান্য ফ্লোরে ছড়িয়ে পড়লে যাত্রীদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। মহিলা ও শিশুরা কান্নাকাটি শুরু করে দেয়। এ সময় কর্তৃপক্ষ ঘোষণা দেয় জাহাজে ইঞ্জিন রুমে আগুন লেগেছে। তবে তাতে আতঙ্কিত হওয়ার কিছু নেই।

মাঝরাতে গভীর সাগরে চট্টগ্রামের প্রমোদতরীতে আগুন, লাইফ জ্যাকেট পরানো হল যাত্রীদের (ভিডিও) 1

রাত ১টা ২০ মিনিটে সেই আগুন নিয়ন্ত্রণে আনা হয় বলে জানা গেছে।

জাহাজটিতে থাকা চট্টগ্রামের মানবাধিকার কর্মী আমিনুল হক বাবু দিবাগত রাত ২টার দিকে জানান, ‘রাত সোয়া ১০টায় পতেঙ্গা থেকে জাহাজটি ছেড়ে আসে। রাত সোয়া ১২টার দিকে আমরা কেবিন থেকে ধোঁয়ার গন্ধ পেয়ে বের হই। ছাদে গিয়ে প্রচুর ধোঁয়া দেখলাম। তখন আতঙ্কে যাত্রীরা হুড়োহুড়ি করছিল।’

মাঝরাতে গভীর সাগরে চট্টগ্রামের প্রমোদতরীতে আগুন, লাইফ জ্যাকেট পরানো হল যাত্রীদের (ভিডিও) 2

তিনি বলেন, ‘দুই ঘন্টা চলার পর যে স্থানে আসার কথা আমরা সেখানেই আছি। রাতের আঁধার হওয়ায় লোকেশনটা আমরা বুঝতে পারছি না।’

আমিনুল হক বাবু বলেন, ‘এই অবস্থায় ইঞ্জিন যদি চালু করে, আবার কোন দুর্ঘটনা যদি ঘটে এমন আতঙ্কে আছি আমরা প্রায় পাঁচ শতাধিক যাত্রী।’

রাত ১টা ২০ মিনিটের দিকে জাহাজটিতে থাকা এক পর্যটক জানান, আগুন নিয়ন্ত্রণে আনা হয়েছে। তবে এরপর থেকে জাহাজের ইঞ্জিন আর চালু হয়নি। ওই সময় প্রায় সব যাত্রীকে লাইফ জ্যাকেট পরানো হয়েছে। তখন পর্যন্ত কোনো যাত্রী হতাহতের খবর মেলেনি। এরপর রাত ১টা ৫০ মিনিটের দিকে ‘বে ওয়ান ক্রুজ’ জাহাজটিকে কুতুবদিয়ার কাছাকাছি একটি জায়গায় নোঙর করে রাখা হয়েছে বলে ওই পর্যটক জানান।

জাহাজে থাকা নাছির উদ্দিন, আবুল কালাম, মাহাবুবুল আলম নামের তিন পর্যটক জানান, তারা সিঙ্গেল টিকিট করে কয়েকজন বন্ধু মিলে সেন্টমার্টিন যাচ্ছিলেন। রাত সাড়ে ১২ টায় প্রথমে তাদের নিচের ফ্লোর থেকে যাত্রীরা আগুন আগুন চিৎকার দিয়ে হুড়াহুড়ি করে ওপরের দিকে উঠে আসতে শুরু করেন। এ সময় মহিলারা কান্নাকাটি করছিলেন।

নাছির উদ্দিন বলেন, ‘তবে জাহাজের ক্রুরা বলছিলেন আতঙ্কিত না হতে। একপর্যায়ে সবাইকে লাইফ জ্যাকেট দিল। আমরাও পরেছি সেই জ্যাকেট।’

জানা গেছে, জাপান থেকে আমদানি করা জাহাজটি অন্তত ২৯ বছরের পুরনো। প্রায় চার বছর আগে চলাচল অনুপযোগী হয়ে পড়া এক সময়ের সালভিয়া মারুকে মেরামত করে ‘বে ওয়ান ক্রুজ’ নাম দিয়ে চট্টগ্রাম থেকে সেন্টমার্টিন রুটে চালু করা হয়। প্রচলিত আইন অনুযায়ী ২৫ বছরের পুরনো জাহাজ সাগরে ভাসানোর ওপর নিষেধাজ্ঞা থাকলেও জাহাজটির মালিক কর্ণফুলী শিপ বিল্ডার্স লিমিটেডের কর্ণধার এম এ রশিদ সাংবাদিকদের এর আগে জানান, এরকম আইন শুধু বাংলাদেশেই আছে। বিদেশে প্যাসেঞ্জার জাহাজ ৫৫-৬০ বছরের পুরনো হলেও চলে। কার্গো (পণ্যবাহী) জাহাজ ২৫ বছরের পুরনো হলে নষ্ট হয়ে যায়। কিন্তু প্যাসেঞ্জার জাহাজে সমস্যা হয় না।

এএস/সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!