মাকে খুঁজছে শিশু মারিয়া, লঞ্চঘাটে হারিয়ে গিয়ে ঠাঁই হল চট্টগ্রামে

মারিয়া নামে ছয় বছরের এই শিশুটি চাঁদপুর লঞ্চঘাটে তার মায়ের কাছ থেকে হারিয়ে যায়। সে এখন রয়েছে চট্টগ্রামের শেখ রাসেল শিশু প্রশিক্ষণ ও পুনর্বাসন কেন্দ্রে। তার অভিভাবককে খুঁজছে প্রশাসন।

গত রোববার (৪ অক্টোবর) রাতে চাঁদপুর লঞ্চঘাটে শিশুটিকে অভিভাবকহীন অবস্থায় ঘোরাফেরা করতে দেখে সুমন মোল্লা নামের এক ব্যক্তি। এরপর তিনি শিশুটিকে তার বাড়িতে নিয়ে যান। পরদিন শিশুটির বাড়ি খুঁজে পেতেও চেষ্টা করেন। শেষ পর্যন্ত শিশুটির পরিবারের কোনো খোঁজ না পেয়ে ওই ব্যক্তি শিশুটিকে চাঁদপুর মডেল থানায় নিয়ে আসেন।

প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে চাঁদপুরের কোথাও তার বাড়ি। কিংবা অন্য কোনো জেলা থেকে লঞ্চে করে এসে থাকতে পারে। এদিকে মারিয়া তার ঠিকানা বলতে না পারলেও পিতার নাম গাফফার ও মায়ের নাম মুক্তা বলে জানিয়েছে।

জানা গেছে, শিশু মারিয়ার পিতা দ্বিতীয় বিয়ে করে অন্যত্র চলে যান। পরে মা এবং মেয়ে দুজনেই তার নানীর কাছে থাকতো। মা বর্তমানে মানসিক ভারসাম্য হারিয়ে বিভিন্ন জায়গায় ঘোরাফেরা করেন। আর এই কারণে শিশুটির নানী তাদেরকে বাড়ি থেকে বের করে দেন। সম্প্রতি শিশুটি তার মায়ের কাছ থেকে চাঁদপুর লঞ্চঘাটে হারিয়ে যায়।

শুক্রবার (৯ অক্টোবর) ছয় বছরের এই শিশুটিকে চাঁদপুর মডেল থানা থেকে শিশু আদালতের আদেশ অনুযায়ী চট্টগ্রামের হাটহাজারীর ফরহাদাবাদে শেখ রাসেল শিশু প্রশিক্ষণ ও পুনর্বাসন কেন্দ্রে পাঠানো হয়েছে।

শেখ রাসেল শিশু প্রশিক্ষণ ও পুনর্বাসন কেন্দ্রের উপ প্রকল্প পরিচালক জেসমিন আকতার বলেন, ‘গত শুক্রবার (৯ অক্টোবর) মারিয়াকে আমাদের ক্রাইসিস ম্যানেজমেন্ট ইউনিটে ভর্তি করানো হয়। শিশুকে তার পরিবারে ফিরিয়ে দিতে সকলের সহযোগিতা কামনা করছি। বর্তমানে শিশুটি সম্পূর্ণ সুস্থ ও স্বাভাবিক রয়েছে।’

এদিকে চাঁদপুর মডেল থানা সূত্রে জানা যায়, গত বুধবার (৭ অক্টোবর) থানায় একটি সাধারণ ডায়েরি (জিডি) করা হয়েছে (নং-৩৫৫)। পরে চাঁদপুরের চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের আদেশক্রমে চাঁদপুর প্রবেশন কার্যালয়ের প্রবেশন কর্মকর্তার মাধ্যমে চট্টগ্রামের শেখ রাসেল শিশু প্রশিক্ষণ ও পুনবার্সন কেন্দ্রে ভর্তি করানো হয়েছে। সেখানে তাকে সার্বক্ষণিক আশ্রয়সহ প্রয়োজনীয় সেবা দেওয়া হচ্ছে।

যদি কোন সহৃদয় ব্যক্তি শিশুটিকে শনাক্ত করতে পারেন তবে দয়া করে নিচের ঠিকানাগুলোতে যোগাযোগ করতে অনুরোধ জানানো হয়েছে।

শিশুটির বর্তমান অবস্থান
শেখ রাসেল শিশু প্রশিক্ষণ ও পুনর্বাসন কেন্দ্র, ফরহাদাবাদ, নুর আলী মিয়ার হাট, হাটহাজারী, চট্টগ্রাম।

মোবাইল নম্বর
মোহাম্মদ শাহজাহান (কেইস ম্যানেজার) ০১৭৩৬২০৩০৭৪ এবং বিপুল চন্দ্র পাল (আউটরিচ ওয়ার্কার) ০১৭৫৩৩৪৫৭৫৭।

সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!