মহেশখালীর কয়লা বিদ্যুৎ প্রকল্পে উচ্ছেদকৃত ৪৫ পরিবারের সাত দফা

কক্সবাজারে ক্ষতিগ্রস্তদের সংবাদ সম্মেলন

নিজেদের ক্ষতিগ্রস্ত দাবি করে সাত দফা দাবিসহ ক্ষতিপূরণ চেয়েছেন মহেশখালীর মাতারবাড়িতে কয়লা বিদ্যুৎ প্রকল্পে অধিগ্রহণকৃত ভূমির মালিকেরা। ভূমি অধিগ্রহণের সময় দেয়া প্রতিশ্রুতি পালন করা হয়নি বলে অভিযোগ করে শনিবার (২৯ জুন) কক্সবাজারে এক সংবাদ সম্মেলনে নিজেদের সাত দফা দাবি জানান মাতারবাড়ির উচ্ছেদে ক্ষতিগ্রস্তরা।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ‘যে সামান্য জমিতে চাষাবাদ করা যেত, তাও আজ কয়লা বিদ্যূৎ প্রকল্পের কারণে পানির নিচে চলে গেছে। জমি অধিগ্রহণের আগে নানারকম প্রতিশ্রুতি দেয়া হয়েছিল। বলা হয়েছিল, জমির ন্যায্যমূল্য দেয়া হবে, ক্ষতিগ্রস্ত প্রতিটি মানুষকে ক্ষতিপূরণ দেয়া হবে, পুনর্বাসন করা হবে, মাতারবাড়ির কেউ বেকার থাকবে না, সবাইকে প্রকল্পে কাজ দেয়া হবে, বিভিন্ন প্রশিক্ষণ দিয়ে বিকল্প কর্ম-সংস্থানের ব্যবস্থা করে দেয়া হবে। অথচ প্রতিশ্রুতির কোন বাস্তবরূপ আমরা দেখতে পাচ্ছি না। মাতারবাড়ির মানুষ মানবেতর জীবনযাপন করছে। পাঁচ বছর পেরিয়ে গেলেও কোন প্রতিশ্রুতি বাস্তবায়িত হয়নি।’

এতে আরো জানানো হয়, কয়লাবিদ্যুৎ প্রকল্পের মাটি ভরাটের কারণে ৮ স্লুইচগেট ও ৬ কালভার্টসহ পানি নিষ্কাশণের সব পথ বন্ধ হওয়ায় পানি নিষ্কাশণের জন্য রাঙ্গাখালী খালের মুখ বন্ধ করে দেয়া হয়েছে। গত তিনবছর ধরে মাতারবাড়ি বছরে ছয় মাসই পানির নিচে থাকে। যে কারণে প্রচুর ঘরবাড়ি নষ্ট হচ্ছে, পানিতে ডুবে শিশু মৃত্যুর হার বাড়ছে, নিরাপদ পানি ও স্যানিটেশন ব্যবস্থাও নষ্ট হয়েছে।

এ সংবাদ সম্মেলনে সভাপতিত্ব করেন জেলা জনসুরক্ষা মঞ্চ কক্সবাজারের সভাপতি অ্যাডভোকেট সাকী এ কাউছার। সঞ্চালনা করেন ফোরামের সাধারণ সম্পাদক ইমাম খাইর। উপস্থিত ছিলেন সহ-সভাপতি মো. শাহাব উদ্দিন, আদহাম বিন ইব্রাহিম, যুগ্ম সম্পাদক মু.হামেদ হোছাইন মেম্বার, সহ-দপ্তর সম্পাদক এম.বশির উল্লাহ। ক্ষতিগ্রস্তদের পক্ষ থেকে উপস্থিত ছিলেন নূর মোহাম্মদ, আব্দুল জব্বার, মুন্নি দাশ, তসমিনা সোলতানা নিশু প্রমুখ।

উল্লেখ্য, কক্সবাজারের মহেশখালীর মাতারবাড়িতে জাইকা ও সিঙ্গাপুর কর্তৃক দুটি কয়লা বিদ্যুৎ প্রকল্প নির্মাণ করার জন্য মাতারবাড়ি ও ধলঘাট ইউনিয়নের প্রায় পাঁচ হাজার একর জমি অধিগ্রহণ করা হয়েছে। যার ফলে লবণ ও চিংড়ি চাষে যুক্ত অনেক মানুষ কর্ম হারিয়ে বেকার জীবন যাপন করছেন।

এ সময় সংবাদ সম্মেলনে মাতারবাড়ি কয়লা বিদ্যুৎ প্রকল্পের কারণে ক্ষতিগ্রস্তদের জন্য সাত দাবি পেশ করা হয়।

এসএস

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!