মহিউদ্দিনের বিবৃতি উদ্দেশ্য প্রণোদিত : চসিক

মহিউদ্দিনের বিবৃতি উদ্দেশ্য প্রণোদিত : চসিক 1প্রতিদিন ডেস্ক : গৃহকর পুনর্মূল্যায়নে চট্টগ্রাম সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন আইনের দোহাই দিয়ে আইন লংঘন করেছেন বলে সাবেক মেয়র এ বি এম মহিউদ্দিন চৌধুরীর মন্তব্যের প্রেক্ষিতে ব্যাখ্যা দিয়েছে চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক)।

বুধবার সন্ধ্যায় এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই ব্যাখ্যা দেয়া হয়।

গত মঙ্গলবার রাতে এক বিবৃতিতে মঙ্গলবার রাতে এক বিবৃতিতে নগর আওয়ামী লীগ সভাপতি এ বি এম মহিউদ্দিন চৌধুরী বলেন, ‘গৃহকর নির্ধারণে আইনি কাঠামোর দোহাই দিয়ে অজ্ঞানতাবশত বা উদ্দেশ্যপ্রণোদিতভাবেই সিটি করপোরেশন (ট্যাক্সেশন) এ্যাক্ট-১৯৮৬’র বিধিমালা লঙ্ঘন করেছেন মেয়র। আইনে জনগণের সাধ্য ও সামর্থ্যরে বাইরে গৃহকর নির্ধারণের বাধ্যকতা আরোপ করা হয়নি।’

বর্তমান সিটি মেয়র আ জ ম নাছির নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক। গৃহকর পুনর্মূল্যায়ন কার্যক্রমের শুরু থেকেই এর বিরোধিতা করে আসছেন তার কমিটির সভাপতি মহিউদ্দিন।

এই প্রেক্ষিতে বুধবার সন্ধ্যায় দেয়া সিটি করপোরেশনের বিবৃতিতে বলা হয়, ৮ নভেম্বর স্থানীয় ও জাতীয় পত্রিকায় প্রকাশিত সাবেক মেয়র এ বি এম মহিউদ্দিন চৌধুরীর বিবৃতি সম্পূর্ণ উদ্দেশ্যেপ্রনোদিত। প্রতি ৫ বছর পর পর গৃহকর পুনর্মূল্যায়নের বিষয়ে বিধান রয়েছে। আইন ও বিধি অনুযায়ী পূর্বের মূল্যায়ন নবায়নের কোনো সুযোগ নেই।

‘চট্টগ্রাম সিটি করপোরেশন কর্তৃক ইতোপূর্বে কৃত পঞ্চবার্ষিকী কর মূল্যায়ন সম্পূর্ণ বৈধ পদ্ধতিতে বিধিমতে সম্পন্ন করা হয়েছে এবং বর্তমানে করবিধি ৭ মতে আপিল শুনানি ও কর চূড়ান্ত করা হচ্ছে। কর নির্ধারণের সম্পূর্ণ প্রক্রিয়াটি আইনি কাঠামোয় চলমান রয়েছে। অবৈধভাবে কর নির্ধারিত হলে যে কোন ব্যক্তি আইনের আশ্রয় নিতে পারতো।’

আরও বলা হয়, ইতিপূর্বে জনৈক জহিরুল হক, মো. কামাল উদ্দীন, সৈয়দ হোসেন এবং সৈয়দ মো. হাসান মারুফ নামক ব্যক্তিরা উক্ত অ্যাসেসমেন্টের বিরুদ্ধে ২০১৬ সালের ২৫ অক্টোবর মহামান্য হাইকোর্ট ডিভিশনে ৩৭৫৫/২০১৭ নং রীট দাখিল করেন। যা গত ২৩ মার্চ মহামান্য হাইকোর্ট খারিজ করে দিয়ে সিটি করপোরেশন প্রণীত টেক্স রুলটাকে বৈধ মর্মে ঘোষণা করেন। এতে প্রমাণিত হয়েছে চট্টগ্রাম সিটি করপোরেশনের এ্যাসেসমেন্ট প্রক্রিয়া সঠিক।

এতে উল্লেখ করা হয়, গণমাধ্যমে সাবেক মেয়র এ বি এম মহিউদ্দিন চৌধুরীর বরাতে প্রকাশিত বিবৃতির কারনে নগরবাসীর মধ্যে যাতে কোন ধরনের বিভ্রান্তি সৃষ্টি না হয় সে লক্ষ্যে চট্টগ্রাম সিটি কর্পোরেশন এ ব্যাখ্যা প্রদান করেছে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!