মসজিদ আল-হারামে কাতারিদের ঢুকতে বাধা

মসজিদ আল-হারামে কাতারিদের ঢুকতে বাধা 1আন্তর্জাতিক ডেস্ক : মক্কায় পবিত্র মসজিদ আল-হারামে কাতারের নাগরিকদের ঢুকতে বাধা দিয়েছে সৌদি কর্তৃপক্ষ।

এর মধ্য দিয়ে কাতারের সঙ্গে উপসাগরীয় আরব দেশগুলোর কূটনৈতিক সংকট আরো প্রকট হলো।

এদিকে, বিশ্বের মুসলিমদের জন্য মহিমান্বিত ও পবিত্র মসজিদ আল-হারামে কাতারিদের ঢুকতে না দেওয়ায় এর কঠোর নিন্দা জানিয়েছে কাতারের জাতীয় মানবাধিকার সংস্থা (এনএইচআরসি)।

দোহাভিত্তিক আল-শার্ক সংবাদপত্রের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে আলজাজিরা অনলাইন।

আল-শার্কের খবরে বলা হয়েছে, মক্কায় মসজিদ আল-হারামে ঢুকতে না দেওয়ায় কয়েকজন কাতারি নাগরিক এনএইচআরসির কাছে অভিযোগ দায়ের করেছে।

এনএইচআরসির প্রধান আলী বিন স্মাইখ আল-মারি বলেছেন, ধর্মীয় আচরণ পালনে বাধা দিয়ে মানবাধিকারের স্পষ্ট লঙ্ঘন করা হয়েছে। ধর্মীয় আচর-আচরণ পালনে বাধা দেওয়া মানবাধিকার সনদের পরিপন্থি।

আলজাজিরায় বলা হয়েছে, জাতিগত পরিচয় বা কোনো বিশেষ অংশের মানুষদের মসজিদ আল-হারামে প্রবেশের বিষয়ে প্রশ্ন তুলতে পারে না সৌদি আরব।

সামাজিক যোগাযোগ মাধ্যমে কাতারের প্রতি সহানুভূতি দেখালে তা অপরাধ হিসেবে গণ্য হবে- সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইন এমন ঘোষণা দেওয়ার কয়েকদিন পরে কাতারিদের মসজিদে ঢুকতে বাধা দেওয়ার বিষয়ে সৌদি আরবের বিরুদ্ধে অভিযোগ এল।

সংযুক্ত আরব আমিরাত ঘোষণা দেয়, কাতারের প্রতি সহানুভূতি দেখালে ১৫ বছরের বেশি জেল ও ১ লাখ ৩৬ হাজার ডলার জরিমানা করা হবে। বাহরাইনের ঘোষণায় সাজা হিসেবে ৫ বছরের জেল দেওয়ার কথা বলা হয়েছে।

কূটনৈতিক সংকট সৃষ্টির পর থেকে কাতারের পক্ষে-বিপক্ষে ব্যাপক আলোচনা চলছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। বিশেষ করে টুইটারে আরবি ভাষায় অসংখ্য টুইট হচ্ছে। সৌদি আরবে টুইটার ব্যবহারকারীরা কাতারের বিরুদ্ধে চরম সমালোচনায় লিপ্ত হয়েছে।

সন্ত্রাসে অর্থায়ন ও ইরানকে সমর্থন করার অভিযোগে গত সোমবার কাতারের সঙ্গে সম্পর্ক ছিন্নের ঘোষণা দেয় সৌদি আরব, বাহরাইন, সংযুক্ত আরব আমিরাত ও মিশর। তাদের কয়েকটি মিত্র দেশও তাদের সঙ্গে সুর মিলিয়েছে। এদিকে, কাতারের পাশে দাঁড়িয়েছে তুরস্ক ও ইরান।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!