মসজিদে গুজব বিরোধী সমাবেশ করেননি পাঁচ থানার ওসি

শুক্রবারে মসজিদে মাদক ও জঙ্গিবাদবিরোধী সচেতনতামূলক সমাবেশ করার নির্দেশ থাকলেও সেই নির্দেশনা অনুসরণ করেননি নগরীর পাঁচ থানার ওসি।গত বছর জুলাইয়ে মহানগর কমিউনিউটি পুলিশিং সমাবেশে পুলিশ কমিশনার মো. মাহবুবর রহমান প্রত্যেক থানায় শুক্রবার জঙ্গি-মাদক ও গুজব বিরোধী সমাবেশ করার নির্দেশ দিয়েছিলেন।

এক বছর পর এসে ওই নির্দেশ পালনে কী উদ্যোগ নিয়েছেন সে খোঁজ নিতে শুক্রবার (২ আগস্ট) নগরীর ১৬ থানার ওসিদের সঙ্গে যোগাযোগ করা হয়েছিল চট্টগ্রাম প্রতিদিনের পক্ষ থেকে।

খোঁজ নিয়ে জানা যায়, ১১ থানার ওসি বা থানা পুলিশ মসজিদে এই ধরনের গুজব-জঙ্গিবাদ ও মাদকবিরোধী সচেতনতামূলক সমাবেশ করলেও পাঁচ থানার ওসি তা করেননি।

গত বছরের জুলাই মাসে সিএমপির সম্মেলন কক্ষে পুলিশ কমিশনার মাহবুবর রহমান বলেছিলেন, ‘প্রত্যেক উপ-পুলিশ কমিশনারদের তাদের এলাকার যে কোন শিক্ষা প্রতিষ্ঠানে মাসে অন্তত একটি করে মাদক ও জঙ্গি বিরোধী সচেতনতামূলক সমাবেশ করতে হবে। প্রতি মাসে কমপক্ষে দুই শুক্রবার মসজিদে মাদক ও জঙ্গি বিরোধী বক্তব্য দিতে হবে ওসিদের।’

সিএমপিতে মসজিদভিত্তিক সচেতনতামূলক এ কার্যক্রম শুরু করেন কোতোয়ালীর ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ মহসীন। তার দেখানো এই পথেই কাজ করতে কমিশনার প্রত্যেক থানার ওসিদের নির্দেশ দিয়েছিলেন। শুক্রবার (২ আগস্ট) পাথরঘাটার ব্রিকফিল্ড রোড সওজ কলোনি জামে মসজিদে গুজব মাদক ও জঙ্গি বিরোধী বক্তব্য রাখেন কোতোয়ালীর ওসি মোহাম্মদ মহসীন।

বাকলিয়া থানার চরচাক্তাই আব্দুল কাদের জিলানি জামে মসজিদে সমাবেশে বক্তব্য রাখেন ওসি নেজাম উদ্দীন। সেখানে শত শত মুসল্লি মাদক ছেড়ে সৎ পথে থাকার শপথ করেন। একই সাথে দুইজন মাদক ব্যবসায়ী আত্মসর্মপণ করেন।

সদরঘাট থানার ওসি ফজলুর রহমান ফারুকী বক্তব্য রাখেন মাদারবাড়ি জামে মসজিদে। হালিশহর থানার ওসি এস এম ওবায়দুল হক গুজব ও মাদক বিরোধী বক্তব্য রাখেন হালিশহর বায়তুল আমান জামে মসজিদে। একই বিষয়ে সচেতনতামূলক বক্তব্য রাখেন চান্দগাঁও থানার ওসি আবুল কালাম আজাদ। তিনি বহদ্দারহাট কাঁচাবাজার জামে মসজিদে নামাজ পড়েন। খুলশী থানার পরিদর্শক (তদন্ত) সচেতনতামূলক বক্তব্য রাখেন ঝাউতলা জামে মসজিদে। বন্দর থানা পুলিশ সমাবেশ করে গোসাইলডাঙ্গা কবরস্থান জামে মসজিদে। সিডিএ মার্কেট জামে মসজিদে সচেতনতামূলক সমাবেশ করেন ডবলমুরিং থানার পরিদর্শক (তদন্ত) জহির উদ্দিন। মুসলিমাবাদ জাকির হোসেন জামে মসজিদে গুজব ও মাদক বিরোধী সমাবেশে করে পতেঙ্গা থানা পুলিশ। কর্ণফুলীর খোঁয়াজনগর জামে মসজিদে একই ধরনের সমাবেশ করেন কর্ণফুলী থানার পরিদর্শক (তদন্ত) জুবায়ের সৈয়দ। তারা প্রত্যেকেই সন্ত্রাস জঙ্গিবাদ, মাদক ও গুজব বিরোধী সচেতনতামূলক বক্তব্য রাখেন। বিতরণ করেন লিফলেটও।

কিন্তু নগরীর ১১ থানার ওসি বা থানা পুলিশ মসজিদে সচেতনতামূলক এ কার্যক্রম করলেও এ দিন তা করেননি বায়েজিদ, পাঁচলাইশ, পাহাড়তলী, চকবাজার ও আকবর শাহ থানার ওসি। এ নিয়ে তাদের সবার ব্যাখ্যা গত সপ্তাহ ধরে এলাকায় গুজব আর মাদক বিরোধী সচেতনতামূলক সমাবেশ করায় শুক্রবার করেননি।

এ প্রসঙ্গে দৃষ্টি আকর্ষণ করা হলে সিএমপি কমিশনার মো. মাহবুবর রহমান চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, ‘প্রত্যেক থানার ওসিদের এ বিষয়ে করার অনুরোধ করা হয়েছিল। কিন্তু তা অফিস আদেশ ছিল না। যারা আজকেও করেছেন তাদের ধন্যবাদ জানাই। আর যে কয়টি থানার ওসি করেননি তারা হয়তো আগামী সপ্তাহে করবেন।’

এডি/এসএস

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!