মধ্যরাতে শেষ চবির ভর্তি পরীক্ষার আবেদন, পরীক্ষা নির্ধারিত সময়েই

আবেদনপত্র সংশোধন করা যাবে ১৮ মে পর্যন্ত

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ২০২০-২১ শিক্ষাবর্ষে ১ম বর্ষ (সম্মান) ভর্তি পরীক্ষার আবেদনের সময় শেষ হচ্ছে শুক্রবার (৭ মে) রাত ১১ টা ৫৯ মিনিটে। তবে ১১ মে রাত ১১ টা ৫৯ মিনিট পর্যন্ত টাকা জমা দেওয়া যাবে। এদিকে ভর্তি পরীক্ষা পেছানোর বিষয়ে এখনই কিছু ভাবছে না বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

বিশ্বিবদ্যালয় সূত্রে জানা যায়, গত ১২ এপ্রিল সকাল সাড়ে দশটায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ২০২০-২১ শিক্ষাবর্ষে ১ম বর্ষ (সম্মান) ভর্তি পরীক্ষার অনলাইনে আবেদন প্রক্রিয়া শুরু হয়। তবে নির্ধারিত সময়ের কিছুদিন পর ভর্তি পরীক্ষার আবেদন গ্রহণ শুরু হওয়ায় আবেদনের সময়সীমা ১ সপ্তাহ বাড়ানো হয়েছে। এবার প্রতিটি ইউনিটেই আবেদনের ন্যূনতম জিপিএ অন্তত শূন্য দশমিক ৫০ বাড়ানো হয়েছে। শুধুমাত্র যারা ২০১৮ সালে মাধ্যমিক ও ২০২০ সালে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে তারাই এবার ভর্তি পরীক্ষার জন্য আবেদন করার সুযোগ পাচ্ছে।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর এসএম মনিরুল হাসান চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, ‘ভর্তি পরীক্ষার আবেদনের সময় শেষ হচ্ছে শুক্রবার মধ্যরাতে। আমরা ভর্তি পরীক্ষা পেছানোর বিষয়ে এখনই কিছু ভাবছি না। আমাদের পরীক্ষার এখনও অনেক সময় বাকি আছে। আশা করছি এ সময়ের মধ্যে করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে চলে আসবে।’

আবেদনপত্র সংশোধন
ভর্তিচ্ছু শিক্ষার্থীরা ১৮ মে পর্যন্ত আবেদনপত্র সংশোধন করতে পারবে। আগে ৯ মে পর্যন্ত আবেদনপত্র সংশোধনের তারিখ নির্ধারণ করা ছিল। তবে এক্ষেত্রে আলাদা ৩০০ টাকা জমা দিতে হবে।

প্রবেশপত্র সংগ্রহ
ভর্তিচ্ছুরা ৭ জুন থেকে ভর্তি পরীক্ষা শুরুর এক ঘণ্টা আগে পর্যন্ত প্রবেশপত্র সংগ্রহ করতে পারবে। আগে প্রবেশপত্র সংগ্রহ ১ জুন থেকে শুরু হওয়ার কথা ছিল। এ ছাড়া বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে গিয়ে ভর্তির বিস্তারিত তথ্য জানা যাবে। ওয়েবসাইটের লিংক: https://admission.cu.ac.bd/

পরীক্ষা পদ্ধতি
ভর্তি পরীক্ষা বরাবরের মতোই ১২০ নম্বরে অনুষ্ঠিত হবে। এর মধ্যে ১০০ নম্বর লিখিত পরীক্ষা (বহুনির্বাচনি) ও বাকি ২০ নম্বর এসএসসি ও এইচএসসি জিপিএ থেকে যুক্ত হবে। বহুনির্বাচনী পদ্ধতির এই ভর্তি পরীক্ষায় প্রতি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কাটা যাবে। পরীক্ষায় ন্যূনতম পাস নম্বর হবে ৪০।

আসন সংখ্যা
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ৪৮টি বিভাগ ও ৬টি ইনস্টিটিউট রয়েছে। এতে ৪ হাজার ৯২৬টি আসন রয়েছে। এর মধ্যে ‘এ’ ইউনিটে আসন রয়েছে ১ হাজার ২১৪টি, ‘বি’ ইউনিটে ১ হাজার ২২১টি, ‘সি’ ইউনিটে ৪৪২টি, ‘ডি’ ইউনিটে ১ হাজার ১৫৭টি।

উপ ইউনিটের মধ্যে ‘বি১’ ইউনিটে ১২৫টি ও ‘ডি১’ ইউনিটে ৩০টি আসন রয়েছে।

ভর্তি পরীক্ষার সময়সূচি
করোনা পরিস্থিতির কারণে স্বাস্থ্যবিধি মেনে ক্যাম্পাসেই ভর্তি পরীক্ষার আট দিনব্যাপী সময়সূচি নির্ধারণ করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। ভর্তিচ্ছু শিক্ষার্থীদের সংখ্যা বিবেচনায় তিনটি ইউনিটের পরীক্ষার জন্য দুদিন করে সময় রাখা হয়েছে। একটি ইউনিট ও দুটি উপ-ইউনিটের জন্য রাখা হয়েছে আরও দুদিন।

সময়সূচি অনুযায়ী ২২ ও ২৩ জুন ‘বি’ ইউনিট, ২৪ ও ২৫ জুন ‘ডি’ ইউনিট, ২৮ ও ২৯ জুন ‘এ’ ইউনিট ও ৩০ জুন ‘সি’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এছাড়া ১ জুলাই উপ-ইউনিট ‘বি-১’ ও ‘ডি-১’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এমআইটি/সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!