ভোট দিতে পারবেন না মোছলেম, সুফিয়ানের ভোট চান্দগাঁও আবাসিকে

চট্টগ্রাম-৮ আসনে উপনির্বাচন

মহা ধুমধামে চট্টগ্রাম ৮ আসনের নির্বাচনী প্রচারণা চালিয়ে ভোট চাইলেও নিজেই নিজেকে ভোট দিতে পারবেন না নৌকার প্রার্থী মোছলেম উদ্দিন আহমদ। তিনি নগরীর লালখানবাজার এলাকার স্থায়ী বাসিন্দা এবং সেখানকার ভোটার হওয়ায় উপনির্বাচনে ভোট দিতে পারবেন না। তবে তার গ্রামের বাড়ি বোয়ালখালীর কধুরখীল এলাকায়।

অন্যদিকে ধানের শীষের প্রার্থী মোহাম্মদ আবু সুফিয়ান ভোট দেবেন সোমবার (১৩ জানুয়ারি) সকাল ৯টায়। নগরীর চান্দগাঁও আবাসিক এলাকার সিডিএ পাবলিক স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্রে ভোট দেবেন বলে তিনি জানিয়েছেন।

মোছলেম উদ্দিন অন্য আসনের ভোটার হলেও সংসদ নির্বাচনে আইনগত কোনও বাধা নেই বলে জানিয়েছে নির্বাচন কমিশন।

নির্বাচন কমিশন সূত্রে জানা যায়, চট্টগ্রাম-৮ আসনের উপনির্বাচনে ১৭০টি কেন্দ্রের মধ্যে পুলিশ ৫৮টি কেন্দ্রকে গুরুত্বপূর্ণ হিসেবে চিহ্নিত করেছে। এর মধ্যে নগরীতে ১০১টি কেন্দ্র আর বোয়ালখালী উপজেলায় ৬৯টি কেন্দ্র রয়েছে।

নগরীতে ঝুঁকিপূর্ণ কেন্দ্র রয়েছে ৩২টি আর বোয়ালখালীতে রয়েছে ২৬টি। প্রত্যেক কেন্দ্রে একজন এসআইয়ের নেতৃত্বে গুরুত্বপূর্ণ কেন্দ্রগুলোতে ১৯ জন ও সাধারণ কেন্দ্রগুলোতে থাকবে ১৮ জন আইন শৃঙ্খলা বাহিনীর সদস্য।

এছাড়া নির্বাচনে পুলিশ, এপিবিএন ও ব্যাটালিয়ন আনসার সদস্যের সমন্বয়ে ১৪টি মোবাইল ফোর্স, ৬টি স্ট্রাইকিং ফোর্স, র‌্যাবের ৬ প্ল্যাটুন এবং ৫ প্লাটুন বিজিবি মোতায়েন থাকবে। এছাড়া ২ জন জুডিশিয়াল ও ২০ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট মোতায়েন থাকবে। এর মধ্যে শহর অংশে একজন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ও ১০ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট আর সমসংখ্যক ম্যাজিস্ট্রেট বোয়ালখালীতেও থাকবে ভোটের দিন।

ইসি সূত্রে জানা যায়, এ আসনে মোট ভোটার সংখ্যা ৪ লাখ ৭৫ হাজার ৯৯৬ জন। এর মধ্যে বোয়ালখালীর এক পৌরসভা ও আট ইউনিয়নে ভোটার সংখ্যা ১ লাখ ৬৪ হাজার ১৩১ জন। অন্যদিকে নগরীর পাঁচ ওয়ার্ডে ভোটার সংখ্যা ৩ লাখ ১১ হাজার ৮৬৫ জন।

এডি/সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!