ভেজাল সয়াবিন জাসমিরের মালিক জহির কারাগারে

বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইনস্টিটিউশনের (বিএসটিআই) মামলায় মেসার্স জাসমির সুপার অয়েল লিমিডেটের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) জহির আহাম্মদকে কারাগারে পাঠিয়েছেন আদালত।

মঙ্গলবার (২৫ ফেব্রুয়ারি) চট্টগ্রাম মেট্টোপলিটন ম্যাজিস্ট্রেট ও পিউর ফুড কোর্টের বিচারক আবু ছালেম মোহাম্মদ নোমানের আদালত এ আদেশ দেন।

এর আগে ১৭ ফেব্রুয়ারি তীর ব্র্যান্ড ও জাসমির ব্র্যান্ডের সয়াবিন বাজার থেকে সরিয়ে নেয়ার আদেশসহ শিল্পপতি জহির আহাম্মদ এবং ফজলুর রহমানের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন আদালত।

বিএসটিআইয়ের আইনজীবী মো. আশরাফ উদ্দিন খন্দকার রনি জানান, ভেজাল সয়াবিন বিক্রয়, সংরক্ষণ, সরবরাহ ও বাজারজাত করে বিএসটিআই আইনে অপরাধ করার মামলায় জামিন নামঞ্জুর করে জাসমির ব্র্যান্ডের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) জহির আহাম্মদকে কারাগারে পাঠিছেন আদালত।

আদালত সূত্রে জানা গেছে, গত ২০ অক্টোবর চট্টগ্রাম মুখ্য মহানগর হাকিম আদালতের আওতাধীন চট্টগ্রাম পিউর ফুড কোর্টে বিএসটিআইয়ের পক্ষে মামলা করেন বিএসটিআই চট্টগ্রাম আঞ্চলিক কার্যালয়ের উপপরিচালক মো. শওকত ওসমান।

মামলার অভিযোগে বলা হয়, প্রতিষ্ঠানগুলোর কারখানা থেকে ফর্টিফাইড পাম অয়েলের নমুনা সংগ্রহ করে বিএসটিআইয়ের ল্যাবে পরীক্ষা করা হয়। পরীক্ষায় ভোজ্যতেলে ‘ভিটামিন-এ’ এর উপস্থিতি পাওয়া যায়নি। যা বিএসটিআই ২০১৮ এর ১৫ ও ২১ ধারা পরিপন্থী। ভোজ্যতেলে ভিটামিন-এ সমৃদ্ধকরণ আইন ২০১৩ এর ৪(১) ও ৪(২) ধারা পরিপন্থী ও ১৬(১) ও ১৬(২) ধারায় শাস্তিযোগ্য অপরাধ।

বিএসটিআইয়ের সহকারী পরিচালক মোস্তাক আহমদ চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, ‘অভিযুক্ত দুটি প্রতিষ্ঠানের বাজারজাত করা সয়াবিনে ভিটামিন ‘এ’ এর স্ট্যান্ডার্ড মান নির্ধারণ করা আছে ১৫ মিলিগ্রাম থেকে ৩০ মিলিগ্রাম। কিন্তু বিএসটিআইয়ের পরীক্ষায় জাসমির ব্র্যান্ডের সয়াবিনে ভিটামিন ‘এ’র উপাদান পাওয়া গেছে মাত্র ৪ দশমিক ২৭ মিলিগ্রাম! অন্যদিকে তীর ব্র্যান্ডের সয়াবিনে ভিটামিন ‘এ’ পাওয়া গেছে আরও কম— মাত্র ৩ দশমিক ১৬ এমজি। যা বিএসটিআই আইনে শাস্তিযোগ্য অপরাধ।’

জাসমির ব্র্যান্ডের সয়াবিন তেলের উৎপাদন হচ্ছে নগরীর ৫০/এ ফৌজদারহাট শিল্প এলাকার কারখানায়।পাহাড়তলীর সাগরিকা রোডে অবস্থিত কারখানা থেকেই ওই সয়াবিন বাজারজাত করা হচ্ছে।

অন্যদিকে সিটি গ্রুপের মালিকানাধীন ‘তীর’ ব্র্যান্ডের সয়াবিন তেল উৎপাদন হচ্ছে চট্টগ্রামে। নগরীর উত্তর পতেঙ্গায় রয়েছে প্রতিষ্ঠানটির তেল উৎপাদন ও বোতলজাত করার কারখানা। সেখান থেকেই ভেজাল সয়াবিন বাজারজাত করা হচ্ছে।

এফএম/এসএ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!