ভুয়া এনআইডি বানানোর কাজে জড়িত সমাজসেবার ৩ কর্মকর্তা

কম্পিউটারসহ ৪ জন গ্রেপ্তার

চট্টগ্রামের বাঁশখালী উপজেলা সদরের ৭ কম্পিউটার দোকানে অভিযান চালিয়ে ভুয়া এনআইডি বানানোর দায়ে ৪ কম্পিউটার অপারেটরকে গ্রেপ্তার করেছে উপজেলা প্রশাসন। এসময় ৫টি কম্পিউটারও জব্দ করা হয়।

অভিযানের পর বৃহস্পতিবার (৯ জুলাই) দুপুরে উপজেলা সহকারি কমিশনার (ভূমি) অফিসের পেশকার দেবাশীষ দাশ বাদি হয়ে ৫ জন অপারেটরের বিরুদ্ধে মামলা করেছেন। এদের মধ্যে মো. সাহাব উদ্দিন নামের এক অপারেটর পলাতক রয়েছেন।

অভিযোগ রয়েছে, গ্রেপ্তার ব্যক্তিরা বিভিন্ন ব্যক্তির কাছ থেকে টাকা নিয়ে ভুয়া এনআইডি, ভূয়া খতিয়ান এবং বিভিন্ন পাবলিক পরীক্ষা ও জন্মনিবন্ধনের ভুয়া সনদ তৈরি করে প্রতারণা করতো।

গ্রেপ্তার অপারেটররা হলেন- মো. আজিম, মো. বেলাল, জসিম উদ্দিন, জালাল উদ্দিন। প্রাথমিক জিজ্ঞাসাবাদে তারা জানিয়েছেন- উপজেলা সমাজসেবা কার্যালয়ের কর্মকর্তা দেলোয়ার হোসেন, মিলকী প্রভা দত্ত ও কারিগরি প্রশিক্ষক জ্যোতি ধরের অনুরোধে এসব কাজ করতেন। এজন্য তারা টাকাও দিতেন।

উপজেলা প্রশাসন সূত্রে জানা গেছে, বুধবার (৭ জুলাই) দুপুরে ৭টি কম্পিউটার দোকানে অভিযান পরিচালনা করলে ওই সময় ৩টি দোকান নিরাপরাধ প্রমাণিত হয়। বাকি ৪টি দোকান থেকে ৫টি কম্পিউটার ও ৪ ব্যক্তিকে আটক করে উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ে নিয়ে আসা হয়। রাত সাড়ে ১০টা পর্যন্ত আটকদের জিজ্ঞাসাবাদ ও জব্দ কম্পিউটারগুলোতে নানা তথ্য-উপাত্ত অনুসন্ধান করে নানামুখি জালিয়াতির প্রমাণ মেলে।

উপজেলা সহকারি কমিশনার (ভূমি) মো. আতিকুর রহমানের নেতৃত্বে অভিযার টিমে ছিলেন উপজেলা নির্বাচন কর্মকর্তা মুহাম্মদ ফয়সল আলম, উপজেলা সহকারি শিক্ষা কর্মকর্তা আবু সুফিয়ান ও থানা পুলিশ।

তবে থানায় দায়ের করা মামলায় উপজেলা সমাজসেবা কার্যালয়ের জড়িত ৩ কর্মকর্তাকে মামলায় আসামি করা হয়নি। তাদের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট দপ্তরে প্রতিবেদন পাঠানো হবে বলে জানা গেছে।

এ বিষয়ে বাঁশখালী উপজেলা নির্বাহী কর্মকর্তা মোমেনা আক্তার বলেন, ‘ভুয়া এনআইডি ও ভুয়া সনদের বিষয়টি তদন্ত চলছে। বিভিন্ন দোকানের কম্পিউটার অপারেটরের বিরুদ্ধে থানায় মামলা হয়েছে। সমাজসেবা কার্যালয়ের জড়িতদের বিরুদ্ধে গ্রেপ্তার হওয়া ব্যক্তিদের স্বীকারুক্তিমূলক প্রতিবেদন সংশ্লিষ্ট দপ্তরে পাঠিয়ে দেওয়া হবে। পরে তাদের বিভাগীয় মামলা হবে।’

বাঁশখালী থানার অফিসার ইনচার্জ (ওসি তদন্ত) বলেন, ‘আজ (বৃহস্পতিবার) দোষীদের বিরুদ্ধে মামলা দায়ের করেছেন উপজেলা ভূমি অফিসের পেশকার দেবাশিষ দাশ।’

উল্লেখ্য, সম্প্রতি বাঁশখালী পৌরসভার নতুন করে সংযোজিত ১০৯ জন বয়স্ক ভাতার তালিকায় ৩৯ জনের এনআইডি কার্ড জালিয়াতি করার বিষয়টি ধরা পড়ায় এই অভিযান পরিচালনা করা হয়।’

এসএ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!