ভিডিও কনফারেন্সে কুইজ বিজয়ীদের পুরস্কৃত করলেন প্রধানমন্ত্রী, চট্টগ্রামের ৪ জন

৭ জুন ঐতিহাসিক ৬ দফা দিবস উপলক্ষে আয়োজিত অনলাইন কুইজ প্রতিযোগিতার ১০০ জন বিজয়ীর মধ্যে চারজন বিজয়ী চট্টগ্রামের। বুধবার (২৬ আগস্ট) সকাল ১০টায় গণভবন থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে সংযুক্ত হয়ে সারাদেশের বিজয়ীদের উদ্দেশ্যে ভাষণ দেন। চট্টগ্রাম জেলা প্রশাসকের কার্যালয়ে ভিডিও কনফারেন্সের মাধ্যমে চট্টগ্রামের বিজয়ীরা যুক্ত হন।

তারা হলেন নৌ বাহিনী উচ্চ বিদ্যালয়ের শিক্ষক তানহি খান তানহা, চট্টগ্রাম কলেজের প্রাক্তন শিক্ষার্থী স্মৃতি চৌধুরী, সরকারি মুসলিম উচ্চ বিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থী আবু সাকিব মো. মুনতাসীর ও চট্টগ্রাম ক্যান্টনমেন্ট কলেজের একাদশ শ্রেণির শিক্ষার্থী আহমদ সাদাফাহ সামিন।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির পক্ষ থেকে ৭ জুন ২০২০ ঐতিহাসিক ৬ দফা দিবস উপলক্ষে এই অনলাইন কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয়েছিল।

প্রতিযোগিতায় ছয় মিনিটের মধ্যে সবচেয়ে বেশি প্রশ্নের সঠিক উত্তর দিতে পেরে তিন লাখ টাকার প্রথম পুরস্কার বিজয়ী হয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগের শিক্ষার্থী মো. ইমতিয়াজ পাশা। দুই লাখ টাকার দ্বিতীয় পুরস্কার জয়ী হয়েছেন পুন্ড্র বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক তালহা জোবায়েদ, এক লাখ টাকার তৃতীয় পুরস্কার জয়ী মাগুরা টেকনিক্যাল স্কুল এন্ড কলেজের শিক্ষার্থী এস এম ফাহাদ আব্দুল্লাহ রাকিব, পঞ্চাশ হাজার টাকার চতুর্থ পুরস্কার জয়ী নওগাঁর প্রকৌশলী মো. রায়হান হোসেন এবং পঁচিশ হাজার টাকার পঞ্চম পুরস্কার জয়ী খুলনার রেলওয়ে বালিকা বিদ্যালয়ের শিক্ষক খুকু রাণী ঘোষ।

এছাড়াও পরবর্তী ৯৫ জন প্রতিযোগীর প্রত্যেকে দশ হাজার টাকার বিশেষ পুরস্কার প্রদান করা হয়েছে। সবাইকে প্রধানমন্ত্রী স্বাক্ষরিত সনদ প্রদান করা হয়।

ছয় মিনিটের মধ্যে সবচেয়ে বেশি প্রশ্নের সঠিক উত্তর দিতে পারার উপর ভিত্তি করে কম্পিউটারের মাধ্যমে ফলাফল মূল্যায়ন করা হউ। প্রথম স্থান অর্জনকারী ৭১টি প্রশ্নের উত্তর প্রদানে সক্ষম হয়েছিলেন। পূর্ব ঘোষণা অনুযায়ী ‘শতবর্ষে শত পুরস্কার’ এই থীমের ভিত্তিতে প্রথম ১০০ জনকে বিজয়ী নির্ধারণ করা হয়।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৬ দফা আন্দোলন ও এরই ধারাবাহিকতায় বাংলাদেশের স্বাধীনতা অর্জন বিষয়ে সকলকে, বিশেষ করে তরুণ প্রজন্মকে নিবিড়ভাবে সম্পৃক্ত করার লক্ষ্যে ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বাঙালির মুক্তির সনদ ৬ দফা’ শিরোনামে এই অনলাইন কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয়েছিল।

সবার জন্য উন্মুক্ত এই প্রতিযোগিতায় নিবন্ধিত ১ লাখ ৯ হাজার ৯২৯ জন প্রার্থীর মধ্য থেকে ৪৬ হাজার ৬৭৫ জন প্রতিযোগী প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন।

ভিডিও কনফারেন্সে চট্টগ্রাম জেলা প্রশাসকের কার্যালয় থেকে সংযুক্ত ছিলেন জেলা প্রশাসক মো. ইলিয়াস হোসেন, পুলিশ সুপার এসএম রশিদুল হক, এডিসি (সার্বিক) মো. কামাল হোসেন, এডিসি (শিক্ষা ও আইটিসি) আবু হাসান সিদ্দিক, এডিএম বদিউল আলম, দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমান, মুক্তিযোদ্ধা সংসদের নগর কমান্ডার মোজাফফর হোসেনসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান প্রধানরা।

অনুষ্ঠান শেষে চট্টগ্রাম জেলা প্রশাসক মো. ইলিয়াস হোসেন চট্টগ্রামের বিজয়ীদের মাঝে পুরস্কার তুলে দেন।

এফএম/এমএফও

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!