ভাসানচর যেতে আরও আড়াই হাজার রোহিঙ্গা চট্টগ্রামে

ভাসানচর যেতে আরও প্রায় আড়াই হাজার রোহিঙ্গার একটি দল চট্টগ্রাম এসে পৌঁছেছে। ৩০ মার্চ (মঙ্গলবার) দুপুরে কক্সবাজারের উখিয়া-টেকনাফের বিভিন্ন রোহিঙ্গা ক্যাম্প থেকে রওয়ানা করে দলটি।

জানা যায়, উখিয়া কলেজের ট্রানজিট ক্যাম্প থেকে ২ হাজার ৪৯৫ জন রোহিঙ্গা নারী-পুরুষ ও শিশু নিয়ে ৪৫টি বাস চট্টগ্রামের পথে রওনা হয়। রাতে দলটি চট্টগ্রামের বিএন শাহীন কলেজের ট্রানজিট ক্যাম্পে পৌঁছায়। এ সময় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ৩টি গাড়ি, ৩টি অ্যাম্বুলেন্স, ৪টি প্রটেকশন গাড়ি, ২টি খালি বাস এবং কয়েকটি কাভার্ডভ্যান যেতে দেখা গেছে।

এর আগে, ভাসানচর যেতে ইচ্ছুক রোহিঙ্গাদের নিবন্ধন শেষে উখিয়া কলেজ মাঠের অস্থায়ী ট্রানজিট ক্যাম্পে নিয়ে আসা হয়। সূত্র জানায়, ৬ষ্ঠ দফায় এ আড়াই হাজার রোহিঙ্গাকে ৩১ মার্চ (বুধবার) সকালে বাংলাদেশ নৌবাহিনীর তত্ত্বাবধানে জাহাজে করে ভাসানচরে নেওয়া হবে।

শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনের অতিরিক্ত কমিশনার শামসুদ্দৌজা জানান, ‘কয়েক ধাপে এখন পর্যন্ত প্রায় ১৫ হাজারের মতো রোহিঙ্গা ভাসানচরে গিয়েছে। এই দফায় আড়াই হাজারের মতো রোহিঙ্গা ভাসানচর যেতে রাজি হয়েছে।’

তিনি বলেন, ‘যারা যেতে ইচ্ছুক তাদের নিবন্ধনের মাধ্যমে ধাপে ধাপে ভাসানচর নেওয়া হবে। এভাবে পর্যায়ক্রমে এক লাখ রোহিঙ্গাকে নেওয়া হবে ভাসানচরে।’

উল্লেখ্য, গত ৪ ডিসেম্বর থেকে শুরু করে এ পর্যন্ত ১৫ হাজার মতো রোহিঙ্গা ভাসানচর নেয়া হয়।

কেএস

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!