লাইসেন্স দিতে বিআরটিএকে সময় বেঁধে দিয়েছে প্রাইম মুভার শ্রমিকরা

কর্মবিরতির ডাক

প্রাইম মুভার চালকদের ভারী লাইসেন্স দিতে বিআরটিএকে সময় বেঁধে দিয়েছে শ্রমিক ইউনিয়ন। নির্দিষ্ট সময়ে দাবি আদায় না হলে ৩০ জানুয়ারি ভোর ৬টা থেকে পরদিন ভোর ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টার কর্মবিরতির ডাক দিয়েছে চট্টগ্রাম প্রাইম মুভার ট্রেইলার শ্রমিক ইউনিয়ন।

২৮২ জন প্রাইম মুভার ট্রেইলার চালকসহ অন্য চালকদের সরাসরি পরীক্ষা নিয়ে ভারী শ্রেণির লাইসেন্স দেওয়ার দাবিতে ২৪ ঘণ্টার এই কর্মবিরতির ডাক দেয় সংগঠনটি।

সোমবার (২৭ জানুয়ারি) চট্টগ্রাম প্রেস ক্লাবের ইঞ্জিনিয়ার আবদুল খালেক মিলনায়তনে সংবাদ সম্মেলন করে এ হুঁশিয়ারি দেওয়া হয়।

সংবাদ সম্মেলনে প্রাইম মুভার ট্রেইলার চালক ও সহযোগীসহ সব পরিবহন শ্রমিকদের নিয়োগপত্র ও ছবিসহ পরিচয়পত্র দেওয়ারও দাবি জানানো হয়।

লিখিত বক্তব্যে বলা হয়, চট্টগ্রাম বিআরটিএ কর্তৃক রেজিস্ট্রেশন করা চট্টমেট্রো-ঢ-৮১ ক্রমিকে ৪ হাজার, চট্টমেট্রো-ই-৮১ ক্রমিকে ১ হাজার ৬০০, ফেনী, কুষ্টিয়া, ঢাকা, খুলনাসহ অন্যান্য জেলার ২ হাজার ২৫০টি মিলে দেশে ৭ হাজার ৮৫০টি প্রাইম মুভার ট্রেইলার রয়েছে। এ খাতে কর্মরত আছেন ১৫ হাজার ৭৮০ শ্রমিক। এসব গাড়ি চট্টগ্রাম বন্দর কেন্দ্রিক আমদানি-রফতানির কনটেইনার ও মেগা প্রকল্পের ভারী যন্ত্রপাতি ও পণ্য বিভিন্ন বেসরকারি আইসিডি, বড় কারখানায় আনা-নেওয়া করে। প্রাইম মুভার চালকদের ভারী শ্রেণির লাইসেন্স থাকলেও এক তৃতীয়াংশ চালকদের হালকা ও মধ্যম শ্রেণির লাইসেন্স রয়েছে। তারা ৫-৭ বছর, ১০-১২ বছর গাড়ি চালালেও আমলাতান্ত্রিক জটিলতা ও দুর্নীতির কারণে ভারী শ্রেণির লাইসেন্স না পাওয়ায় প্রতিনিয়ত পুলিশি হয়রানি, চাঁদাবাজি ও মামলার শিকার হচ্ছেন।

এর আগে ২০১৭ সালের ২২ জানুয়ারি বিআরটিএ চেয়ারম্যানের সভাপতিত্বে এক সভায় হালকা বা মধ্যম শ্রেণির লাইসেন্সধারী প্রাইম মুভার চালকদের তিন বছরের অভিজ্ঞতার আলোকে প্রাইম মুভার মালিক শ্রমিক ঐক্য পরিষদের পক্ষ থেকে তালিকা দিলে মন্ত্রণালয়ে পাঠানোর সিদ্ধান্ত হয়। এরপর ৪৫০ জন চালকের তালিকা দেওয়া হয়। এর মধ্যে ৬৮ জনের পরীক্ষা নিয়ে ২০১৯ সালের এপ্রিলে লাইসেন্স দেওয়া হয়। এরপর ২০১৯ সালের আগস্টে ২৮২ জনের লাইসেন্সের জন্য পুনরায় আবেদন করা হয়। সাড়া না মেলায় গত ১ জানুয়ারি বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক ওসমান আলী ২৮২ জনকে দ্রুত ভারী শ্রেণির লাইসেন্স দেওয়ার জন্য বিআরটিএ চেয়ারম্যানকে চিঠি দিয়েছেন। কিন্তু এখনো তাদের পরীক্ষা নিয়ে লাইসেন্স না দেওয়ায় চরম ভোগান্তিতে রয়েছেন।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন চট্টগ্রাম প্রাইম মুভার ট্রেইলার সভাপতি মো. মাইন উদ্দিন, সাধারণ সম্পাদক মো. আবু বক্কর সিদ্দিক, সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন পূর্বাঞ্চল (চট্টগ্রাম ও সিলেট বিভাগ) কমিটির সভাপতি মৃণাল চৌধুরী, চট্টগ্রাম বিভাগীয় কমিটির সভাপতি মো. রহুল আমিন, সড়ক পরিবহন শ্রমিক পরিবহন আঞ্চলিক কমিটির সভাপতি মো. মুছা, সাধারণ সম্পাদক অলি আহমদ, ট্রেড ইউনিয়ন কেন্দ্র চট্টগ্রাম জেলার সাধারণ সম্পাদক মো. মছিউদ্দৌলা, ট্রাক কাভার্ডভ্যান শ্রমিক ইউনিয়ন সভাপতি মো. আবদুস সবুর, প্রাইম মুভার ট্রেইলার শ্রমিক ইউনিয়ন কর্যকরি সভাপতি মো. জামাল রশিদ, সিনিয়র সহ সভাপতি মো. সেলিম খান, মো. বেলাল হোসেন, মো. আবুল খায়ের, নুর মো. বাদশা, মো. কায়েস চৌধুরী, মো. রফিকুল ইসলাম, মো. হাফিজ উদ্দিন, মো. জাহির উদ্দিন টিপু প্রমুখ।

সিএম/এসএইচ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!