ভারতে রাষ্ট্রপতি নির্বাচন চলছে

ভারতে রাষ্ট্রপতি নির্বাচন চলছে 1আন্তর্জাতিক ডেস্ক : ভারতের চতুর্দশ রাষ্ট্রপতি নির্বাচন শুরু হয়েছে। স্থানীয় সময় সোমবার সকাল ১০ টা থেকে ভোট গ্রহণ শুরু হয়ে চলবে বিকেল ৫টা পর্যন্ত। নির্বাচনের ভোট গণনা করা হবে ২০ জুলাই।

রাজধানী নয়াদিল্লীর পার্লামেন্ট ভবন ও রাজ্যের বিধানসভাগুলোতে লোকসভা, রাজ্যসভা ও বিধানসভার সদস্যরা ভোট দিয়ে তাদের নতুন রাষ্ট্রপতি নির্বাচিত করবেন।

রাষ্ট্রপতি নির্বাচনে ভোটাধিকার প্রয়োগ করবেন ইলেক্টোরাল কলেজের ৪ হাজার ৮৯৬ জন সদস্য। এর মধ্যে লোকসভায় ৫৪৩ জন, রাজ্যসভায় ২৩৩ জন এবং স্টেট অ্যাসেম্বলির মোট সদস্য ৪ হাজার ১২০ জন।

এবার রাষ্ট্রপতি পদে প্রার্থী দুইজন। বিজেপি নেতৃত্বাধীন সরকারের পক্ষ থেকে প্রার্থী রামনাথ কোবিন্দ। যিনি এর আগে বিহারের রাজ্যপাল ছিলেন।

তার প্রতিদ্বন্দ্বী বিরোধী প্রার্থী হলেন কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ’র প্রার্থী মীরা কুমার। যিনি এর আগে কংগ্রেস শাসনামলে লোকসভার স্পিকার ছিলেন। দুইজনই দলিত সম্প্রদায়ের।

সংখ্যার বিচারে নির্বাচনের আগের দিন পর্যন্ত, এই দৌড়ে এগিয়ে রয়েছেন রামনাথ কোবিন্দই। যদিও, বিরোধীরাও শেষ রাতে বাজিমাত করার বিষয়ে আশাবাদী।

দুজনই নিজেদের প্রচারে কোনো কসুর করেননি। দেশের বিভিন্ন প্রান্তে ছুটে গিয়ে সংশ্লিষ্ট রাজনৈতিক দলগুলির সমর্থন আদায় করার প্রচেষ্টা করেছেন।

বর্তমান বাঙালি রাষ্ট্রপতি প্রণব মুখার্জির মেয়াদ শেষ হচ্ছে ২৪ জুলাই। নির্বাচিত রাষ্ট্রপতি শপথ নিবেন ২৫ জুলাই।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!