ভারতে বাংলাদেশি পণ্যের বাজার সৃষ্টির চেষ্টা করবে কলকাতা বেঙ্গল চেম্বার

ভারতে বাংলাদেশি পণ্যের বাজার সৃষ্টির চেষ্টা করবে বলে জানিয়েছেন বেঙ্গল চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি কলকাতার প্রতিনিধি উৎপল রায়।

বুধবার (২৪ জুলাই) চট্টগ্রাম মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (সিএমমিসসিআই) পরিচালক ও সাধারণ সদস্যদের সাথে মত বিনিময়কালে তিনি এ কথা জানান।

ভারত-বাংলাদেশ উভয় দেশের মধ্যে আমদানি/রপ্তানি বাণিজ্য বিষয়ক মত বিনিময় সভা সিএমসিসিআই কনফারেন্স রুমে বুধবার (২৪ জুলাই) বিকাল তিনটায় অনুষ্ঠিত হয়।

এতে মেট্রোপলিটন চেম্বারের পক্ষ থেকে পরিচালক ও সদস্যবৃন্দ বাংলাদেশ থেকে রপ্তানিযোগ্য পণ্য ভারতে প্রেরণের ক্ষেত্রে কিছু অসুবিধার কথা তুলে ধরেন এবং প্রতিবেশী দেশ হিসাবে বাংলাদেশের পণ্য যাতে ভারতের বিভিন্ন রাজ্যে সহজে বাজার সৃষ্টি করতে পারে তার জন্য বেঙ্গল চেম্বারের সহযোগিতা কামনা করেন।

সভায় বেঙ্গল চেম্বারের প্রতিনিধি উৎপল রায় বলেন, ‘বাংলাদেশ ভারত যেহেতু প্রতিবেশী দেশ; সেহেতু বাংলাদেশি পণ্য যাতে সহজেই ভারতের বিভিন্ন রাজ্যের বাজারে প্রবেশ করতে পারে, তার জন্য বেঙ্গল চেম্বার শতভাগ চেষ্টা অব্যাহত রাখবে।’

উভয় দেশের মধ্যে আমদানি-রপ্তানির ক্ষেত্রে শুল্ক এবং অশুল্ক যে সব সমস্যা ছিল তা এখন অনেকাংশেই কমে গেছে বলে তিনি জানান তিনি।

চলতি বছরেই ভারতের বিভিন্ন রাজ্যে আয়োজিত বাণিজ্য মেলাগুলোতে বাংলাদেশি বিভিন্ন প্রতিষ্ঠান পণ্যের প্রদর্শনের মাধ্যমে বাংলাদেশি পণ্যের প্রচার ও বিপণনে সুযোগ সৃষ্টি করতে পারে বলে আশা প্রকাশ করেন উৎপল রায়।

সভায় সিএমসিসিআইয়ের সহ-সভাপতি এএম মাহবুব চৌধুরী বলেন, ‘ভারত বাংলাদেশের প্রতিবেশী বন্ধু দেশ। বাংলাদেশের বর্তমান উন্নয়নের গতিধারা অব্যাহত রাখতে ভারত-বাংলাদেশ বাণিজ্য সম্পর্কের উন্নয়ন জরুরি।’

তিনি বাংলাদেশি পণ্য বিশেষ করে গার্মেন্টস পণ্য ভারতের বাজারে রপ্তানির ক্ষেত্রে বর্তমানে যে সুবিধা অর্জন করছে’ তা আগামীতে যাতে আরও সহজ হয়, তার জন্য বেঙ্গল চেম্বারের সহযোগিতা কামনা করেন।

সভায় সিএমসিসিআইয়ের সহ-সভাপতি পরিচালক জাহাঙ্গীর চৌধুরী, দিদারুল আলম, অজিত কুমার দাশ, বিএসআরএম গ্রুপের জিএম (করপোরেট অ্যাফেয়ার্স) শোভন এম. শাহাবউদ্দিন রাজ, সদস্য মাশউক ইমতিয়াজ, তাজ উদ্দিন, সালেহ আহমেদ, শহীদুল আলম উপস্থিত ছিলেন।

এমএ/এসএস

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!