ভাইবার-ইমোর দাপটে বিদেশ থেকে আসা ফোনকলের খরচ কমলো

বিদেশ থেকে আসা ফোনকলের খরচ (আন্তর্জাতিক কল টার্মিনেশন রেট) কমালো বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। নতুন সিদ্ধান্ত অনুযায়ী এখন থেকে সর্বনিম্ন কল টার্মিনেশন রেট হবে প্রতি মিনিটে ৫১ পয়সা (ডলারের মূল্য ৮৫ টাকা ধরে), যা আগে ছিল প্রায় দেড় টাকা। নতুন কলরেট আগের কল রেটের মাত্র এক-তৃতীয়াংশ।

শুক্রবার (১৪ ফেব্রুয়ারি) থেকে নতুন এই রেট কার্যকর হয়েছে। গত বৃহস্পতিবার (১৩ ফেব্রুয়ারি) ইনকামিং কল টার্মিনেশন রেট পুনর্নির্ধারণ করে আইজিডব্লিউ অপারেটরস ফোরামসহ (আইওএফ) সংশ্লিষ্টদের চিঠি দেয় বিটিআরসি।

মূলত ওটিটি সার্ভিস (ওভার দ্য টপ) সেবা যেমন, ভাইবার, হোয়াটসঅ্যাপ, ইমো, মেসেঞ্জারের সঙ্গে প্রতিযোগিতায় টিকে থাকতে এ সিদ্ধান্ত নেওয়া হয়ে থাকতে পারে।

বিটিআরসির এ সিদ্ধান্তে বিদেশ থেকে বাংলাদেশে ভয়েস কল করার খরচ কমে আসবে। যদিও বিষয়টি নির্ভর করবে ইন্টারন্যাশনাল গেটওয়ে (আইজিডব্লিউ) অপারেটরদের সিদ্ধান্তের ওপর।

বৈধপথে কল করার খরচ বেশি হওয়ায় অনেকেই অবৈধ ভিওআইপিতে কথা বলতেন, ফলে সরকার রাজস্ব পেতো কম। বর্তমানে বিনামূল্যে ভাইবার, হোয়াটসঅ্যাপ, মেসেঞ্জার, ইমোর মতো অ্যাপ দিয়ে কথা বলতে পারেন দেশ-বিদেশের গ্রাহকরা। এ কারণে দাম কমলেও বৈধ চ্যানেলে বিদেশ থেকে কলের পরিমাণ বাড়বে কিনা এ নিয়ে সন্দেহ থেকেই যাচ্ছে।

সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!