ভর্তুকি দিয়ে ৪টি স্বাস্থ্য শিক্ষা প্রতিষ্ঠান পরিচালনা করছে চসিক-মেয়র

প্রতিদিন রিপোর্ট :

 

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আলহাজ্ব আ জ ম নাছির উদ্দীন বলেছেন, স্বাস্থ্য মানুষের অমূল্য সম্পদ। এ সম্পদ এর হেফাজত করার জন্য চট্টগ্রাম সিটি কর্পোরেশন বছরে ১৩ কোটি টাকা ভর্তুকি দিয়ে মাতৃসদন হাসপাতাল,নগর স্বাস্থ্য কেন্দ্র, ইপিআই কেন্দ্র সহ ৪টি স্বাস্থ্য শিক্ষা প্রতিষ্ঠান পরিচালনা করে যাচ্ছেন।

download

আজ সোমবার বিকেলে চসিকের কে.বি.আবদুচ ছত্তার মিলনায়তনে কর্পোরেশনের স্বাস্থ্য বিভাগে কর্মরত ডাক্তারদের সমন্বয় সভায় মেয়র এসব কথা বলেন।

 

এ ধরনের ভূর্তকি দিয়ে দেশের কোন করপোরেশন সেবা প্রদান করছে না উল্লেখ করে মেয়র বলেন, এ খাতে সরকারের কোন মন্ত্রনালয় থেকে সহযোগিতা পাওয়া যায় না। তারপরও নাগরিক সেবার স্বার্থে সিটি কর্পোরেশন স্বাস্থ্যসেবাকে গতিশীল ও নাগরিকদের দোরগোড়ায় পৌঁছে দেয়ার প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে।

 

ইতোমধ্যে চট্টগ্রাম সিটি কর্পোরেশন জেনারেল হাসপাতালে চক্ষু,দন্ত চিকিৎসা চালু সহ প্রতিবন্দী কর্ণার স্থাপন করেছে। ধাপে ধাপে জেনারেল হাসপাতাল একটি পূর্ণাঙ্গ হাসপাতালে রূপ লাভ করবে।

 

মেয়র বলেন, প্রতিটি বিভাগ পরিচালনার জন্য নীতিমালা প্রণয়ন করা হচ্ছে। স্বাস্থ্য বিভাগের প্রণিত খসড়া নীতিমালা চূড়ান্ত করার জন্য স্বাস্থ্য পরিচালক, সিভিল সার্জন ও চট্টগ্রাম মেডিকেল কলেজ এর অধ্যক্ষ’র সহযোগিতা গ্রহণ করা হবে।

 

তিনি বলেন, সিটি কর্পোরেশন পরিচালিত জেনারেল হাসপাতালে বার্ণ ইউনিট চালু করার প্রচেষ্টা গ্রহণ করা হয়েছে। চিকিৎসক, নার্স ও মিডওয়াইফ স্বল্পতা পূরণের লক্ষ্যে ইতিপূর্বে ৭৭ জনকে নিয়োগ দেয়া হয়েছে। নিঃস্ব ও গরীব জনগোষ্টির স্বাস্থ্য সেবার স্বার্থে চট্টগ্রাম সিটি কর্পোরেশণ পরিচালিত স্বাস্থ্য কেন্দ্রে সমূহে ১০ টাকার বিনিময়ে চিকিৎসার সুযোগ পাচ্ছেন।

 

মেয়র আরো বলেন, সিটি কর্পোরেশন পরিচালিত মিডওয়াইফারী ইনষ্টিটিউটকে জুনিয়র মিডওয়াইফারী কোর্স থেকে উন্নিত করে ডিপ্লোমা ইন মিডওয়াইফারী কোর্স চালু করার প্রক্রিয়া হাতে নেয়া হয়েছে। ইষ্টিটিউট অব হেলথ টেকনোলজি এন্ড ম্যাটস্-এ বি এস সি কোর্স চালু করণ বিষয়ে পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। ডাক্তার জাকির হোসেন হোমিও মেডিকেল কলেজে ডিগ্রী কোর্স চালু করার উদ্যোগ গ্রহণ করা হয়েছে। মেয়র অতীতের অর্জন যাতে অক্ষুন্ন থাকে সে বিবেচনায় ভবিষ্যৎ পরিকল্পনা বাস্তবায়ন করার পরিকল্পনা রয়েছে বলে অবহিত করেন।

 

স্বাস্থ্য সেবাকে যুগোপযোগী করার লক্ষ্যে জেনারেল হাসপাতালে আইসিইউ,সিসিইউ,এইচডিইউ,ডায়ালেইসিস ইউনিটি চালু করার পরিকল্পনা এছাড়াও বস্তি এলাকায় বসবাসকারী হতদরিদ্র জনগোষ্টির স্বাস্থ্য সেবা নিশ্চিত করার জন্য সিটি কর্পোরেশনের মাধ্যমে মোবাইল স্বাস্থ্য সেবা চালু করার পরিচকল্পনা আছে।

 

সমন্বয় সভায় মেয়র বলেন, ডাক্তারদের ইচ্ছা ও আন্তরিকতার উপর নগরবাসীর স্বাস্থ্য সেবা নির্ভর করে। ডাক্তারদের পেশা হল একটি মহৎ মানব সেবার পেশা। এ পেশায় নিয়োজিতদের নুন্যতম অবহেলা ও গাফিলতির দরুন একটি জীবন ধ্বংস হয়ে যেতে পারে। সে বিবেচনায় ডাক্তারদের নিজ নিজ দায়িত্ব ও কর্তব্য যথানিয়মে পালন করতে হবে। নির্ধারিত সময় পর্যন্ত কর্মস্থলে উপস্থিত থেকে দায়িত্ব পালন করতে হবে। এক্ষেত্রে কোন ধরনের ওজর আপত্তি গ্রহণ যোগ্য হবে না। তিনি মানবতার সেবায় নিয়োজিত ডাক্তারদের সততা ও নিষ্ঠা,আন্তরিকতা প্রত্যাশা করেন।

 

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের শিক্ষা, স্বাস্থ্য পরিবার পরিকল্পনা এবং স্বাস্থ্যরক্ষা ব্যবস্থা ষ্ট্যান্ডিং কমিটির সভাপতি ও  ২৪ নং উত্তর আগ্রাবাদ ওয়ার্ড এর কাউন্সিলর নাজমুল হক (ডিউক) এতে সভাপতিত্ব করেন। সমন্বয় সভায় ৩৩ নং ওয়ার্ড কাউন্সিলর হাসান মুরাদ বিপ্লব, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা  ডাঃ সেলিম আকতার চৌধুরী, স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ মোহাম্মদ আলী, মাতৃ সদন হাসপাতাল, নগর স্বাস্থ্য কেন্দ্র, দাতব্য চিকিৎসালয় সহ সকল স্বাস্থ্য কেন্দ্র ও শিক্ষা প্রতিষ্ঠান সমূহের ডাক্তার এবং ইনচার্জগণ উপস্থিত ছিলেন।

 

সভায় প্রধান স্বাস্থ্য কমর্কর্তা স্বাস্থ্য বিভাগের সেবা কার্যক্রম সম্পর্কে একটি সচিত্র প্রতিবেদন উপস্থাপন করেন।

 

রিপোর্ট : রাজীব প্রিন্স

এ এস / জি এম এম / আর এস পি :::

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!