ব্রিটিশদের তৈরি পরিত্যক্ত ভবনটি এখন সিএমপির অত্যাধুনিক হাসপাতাল

চট্টগ্রাম নগর পুলিশের (সিএমপি) সদর দপ্তর দামপাড়াস্থ বিভাগীয় পুলিশ হাসপাতাল সংলগ্ন ব্রিটিশ শাসন আমলে তৈরি করা দ্বিতল ভবনটি সংস্কারের পর চেহারা বদলে হয়ে গেলো ৫০ শয্যার অত্যাধুনিক হাসপাতাল। ১৯১৫ সালে নির্মিত ভবনটি বেশ কয়েকবছর পরিত্যক্ত অবস্থায় ছিল। এখন নাম বদলে হয়েছে ‘হেরিটেজ ভবন’।

মঙ্গলবার (১৮ আগস্ট) দুপুরে হেরিটেজ ভবন উদ্বোধন করেন সিএমপি কমিশনার মো. মাহবুবর রহমান। এ সময় সিএমপির অতিরিক্ত কমিশনার (প্রশাসন ও অর্থ) আমেনা বেগম, অতিরিক্ত কমিশনার (ক্রাইম অ্যান্ড অপারেশন) এসএম মোস্তাক আহমেদ খান, অতিরিক্ত কমিশনার (ট্রাফিক) শ্যামল কুমার নাথ, উপ-পুলিশ কমিশনার (সদর) মো. আমির জাফরসহ সিএমপির উর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

সিএমপির অতিরিক্ত উপ-কমিশনার (গণসংযোগ কর্মকর্তা) মির্জা সায়েম মাহমুদ চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, হেরিটেজ ভবন বেশ কয়েকবছর ধরে পরিত্যক্ত ছিল। কমিশনার স্যারের উদ্যোগে শতবর্ষী এই ভবনের সংস্কার, শোভাবর্ধন, আধুনিকীকরণ শেষে এর নামকরণ করা হয়েছে।

তিনি আরও বলেন, ভবনটি আপাতত কোভিড-১৯ হাসপাতাল হিসেবে ব্যবহার হবে। করোনাভাইরাস মোকাবেলায় সম্মুখ যোদ্ধা চট্টগ্রাম নগর পুলিশ সদস্যদের স্বাস্থ্য নিরাপত্তায় এই উদ্যোগ গ্রহণ করা হয়েছে। পুলিশ সদস্যদের চিকিৎসায় ইসিজি, এক্সরে, এসসিইউ ছাড়াও নারী ও শিশুদের চিকিৎসায় রয়েছে আলাদা ওয়ার্ড। এক জন জ্যেষ্ঠ চিকিৎসকের অধীনে ৬ জন বিশেষজ্ঞ ডাক্তার রোগীদের সার্বক্ষণিক চিকিৎসাসেবা দিবেন।

প্রসঙ্গত, নগরবাসীকে করোনাভাইরাসের সংক্রমণ থেকে মুক্ত রাখতে শুরু থেকেই দায়িত্বশীল ভূমিকা পালন করে আসছে চট্টগ্রাম নগর পুলিশ। করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন সিএমপির উপ-কমিশনার মিজানুর রহমানসহ পাঁচ পুলিশ সদস্য।

সিএমপি করোনা ভাইরাসের চিকিৎসায় নগরীর পতেঙ্গা এলাকায় বিদ্যানন্দ ফাউন্ডেশনের সহায়তায় স্থাপন করেছে সিএমপি-বিদ্যানন্দ ফিল্ড হাসপাতাল। এছাড়া আল মানাহিল ফাউন্ডেশনের সহায়তায় হালিশহর এলাকায় স্থাপন করেছে আল মানাহিল নার্চার জেনারেল হাসপাতাল।

এফএম/এএইচ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!