বোয়ালখালী থেকে মোছলেম, বহদ্দারহাট থেকে সুফিয়ানের প্রচারণা শুরু

চট্টগ্রাম-৮ আসনের (চান্দগাঁও-বোয়ালখালী) উপনির্বাচনের আনুষ্ঠানিক প্রচারণা শুরু হচ্ছে সোমবার (২৩ ডিসেম্বর) থেকে। সকালে নির্বাচন কার্যালয় থেকে আনুষ্ঠানিকভাবে প্রতীক পাওয়ার পর প্রধান দুই প্রার্থীসহ এ নির্বাচনে অংশগ্রহণকারী ৬ প্রার্থী প্রচারণা শুরু করবেন। এদের মধ্যে নৌকা প্রতীকের প্রার্থী মোছলেম উদ্দীন আহমদ বোয়ালখালী উপজেলার শাকপুরা চৌমুহনী এলাকায় পথসভার মাধ্যমে তার নির্বাচনী প্রচারণা শুরু করবেন। অন্যদিকে ধানের শীষের প্রার্থী আবু সুফিয়ান নগরের বহদ্দারহাট এলাকা থেকে প্রচারণা শুরু করবেন।

নৌকার প্রার্থী মোছলেম উদ্দীন আহমদের নির্বাচনী কার্যালয় সূত্রে জানা যায়, আনুষ্ঠানিক প্রতীক পাওয়ার পর নিজ উপজেলা বোয়ালখালী থেকে প্রচারণা শুরু করবেন মোছলেম উদ্দীন আহমদ। দুপুর ২টায় শাকপুরা চৌমুহনী এলাকা থেকে পথসভায় দিয়েই শুরু হবে নৌকার প্রচারণা। এরপর ২টা ৩০ মিনিটে দীনবন্ধুর পুল হয়ে টেঙ্ঘর, লাল মিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, লালমতি বাপের মসজিদ মাঠ, জমাদার হাট তিন রাস্তার মোড়, চরখিজিরপুর বশরত নগর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত টানা প্রচারণা করবেন মোছলেম উদ্দীন। এরপর মাগরিবের নামাজের পর উপজেলা সদরে নির্বাচনী কার্যালয় উদ্বোধন করবেন তিনি।

অন্যদিকে নগর বিএনপির সহ দপ্তর সম্পাদক ইদ্রীস আলী জানান, একই দিন ২৩ ডিসেম্বর দুপুর ২টার সময় নগরীর বহদ্দারহাট মোড়ে নির্বাচনী পথসভার মাধ্যমে আনুষ্ঠানিক প্রচারণা শুরু করবেন ধানের শীষের প্রার্থী আবু সুফিয়ান। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে সুফিয়ানের প্রধান নির্বাচনী কার্যালয়ের উদ্বোধন করবেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী। এরপরই বহদ্দারহাট মোড় থেকে আনুষ্ঠানিক প্রচারণা শুরু করবেন সুফিয়ান।

উপনির্বাচনের লড়াইয়ে আছেন চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি মোছলেম উদ্দিন আহমেদ, বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্ট (বিএনএফ) চেয়ারম্যান এস এম আবুল কালাম আজাদ, ইসলামিক ফ্রন্ট বাংলাদেশের সৈয়দ মোহাম্মদ ফরিদ আহমদ, স্বতন্ত্র প্রার্থী মোহাম্মদ এমদাদুল হক, বিএনপির মনোনীত প্রার্থী আবু সুফিয়ান ও ন্যাপের বাপন দাশগুপ্ত।

মইনউদ্দীন খান বাদল গত ৭ নভেম্বর ভারতে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করার আগ পর্যন্ত ২০০৮ সাল থেকে নবম, দশম ও একাদশ জাতীয় সংসদে ২৮৫/চট্টগ্রাম-৮ আসনের সংসদ সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন।

চট্টগ্রাম-৮ আসনের সদ্য প্রয়াত সংসদ সদস্য বাংলাদেশ জাসদের কার্যকরী সভাপতি মইনউদ্দীন খান বাদল মারা যাওয়ায় তার আসনে আগামী ১৩ জানুয়ারি প্রথমবারের মতো ইভিএমে ভোট গ্রহণের তারিখ ঘোষণা করেছে নির্বাচন কমিশন। মনোনয়নপত্র যাচাই বাছাই ও প্রত্যাহারের দিন শেষে ২৩ ডিসেম্বর থেকে আনুষ্ঠানিক প্রচারণা শুরু করতে যাচ্ছে প্রার্থীরা।

ইসি সূত্রে জানা যায়, চট্টগ্রাম-৮ আসনটি চট্টগ্রাম জেলার চট্টগ্রাম সিটি কর্পোরেশন ৩, ৪, ৫, ৬ ও ৭ নং ওয়ার্ড এবং বোয়ালখালী উপজেলার কধুরখীল ইউনিয়ন, পশ্চিম গোমদন্ডী ইউনিয়ন, পূর্ব গোমদন্ডী ইউনিয়ন, শাকপুরা ইউনিয়ন, সারোয়াতলী ইউনিয়ন, পোপাদিয়া ইউনিয়ন, চরণদ্বীপ ইউনিয়ন, আমুচিয়া ইউনিয়ন ও আহলা করলডেঙ্গা ইউনিয়ন নিয়ে গঠিত।

চট্টগ্রাম-৮ আসনে মোট ভোটার ৪ লাখ ৭৫ হাজার ৯৮৮ জন। এর মধ্যে পুরুষ ভোটার ২ লাখ ৪১ হাজার ৯২২ ও নারী ভোটার ২ লাখ ৩৪ হাজার ৭৪ জন। বোয়ালখালী উপজেলায় ভোটার ১ লাখ ৬৪ হাজার। কেন্দ্র সংখ্যা ১৮৯টি।

জানা যায়, স্বাধীনতাত্তোর ১৯৭৩ সালে অনুষ্ঠিত দেশের প্রথম জাতীয় সংসদ নির্বাচনে এ আসনে নৌকা প্রতীকে সাংসদ হন আওয়ামী লীগের মরহুম এম কফিল উদ্দিন, দ্বিতীয় সংসদে সিরাজুল ইসলাম, তৃতীয় সংসদে জাতীয় পার্টির মনজুর মোরশেদ খান, চতুর্থ সংসদে বিএনপির সিরাজুল ইসলাম, পঞ্চম সংসদে বিএনপির সিরাজুল ইসলাম, ৬ষ্ঠ, ৭ম ও ৮ম সংসদে জাতীয় পার্টির হয়ে মনজুর মোরশেদ খান, এরপর থেকে নবম, দশম ও একাদশ সংসদ নির্বাচনে নৌকা প্রতীকে মহাজোটের শরীক জাসদের মইনউদ্দীন খান বাদল সাংসদ হন।

এডি/এসএ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!