বৈরী আবহাওয়ায় মগনামা-কুতুবদিয়া চ্যানেলে ঝুকিপূর্ণ পারাপার

বৈরী আবহাওয়ায় মগনামা-কুতুবদিয়া চ্যানেলে ঝুকিপূর্ণ পারাপার 1মুকুল কান্তি দাশ,চকরিয়া: দূর্যোগপূর্ণ আবহাওয়ার মধ্যেও স্পীডবোট ও ডেনিস বোট ঝুঁকি নিয়ে যাত্রী পারাপার করছে কক্সবাজারের মগনামা-কুতুবদিয়া চ্যানেলে। এছাড়া অতিরিক্ত যাত্রীবহণ করলেও কোন যাত্রীকে লাইফ জ্যাকেট পরানো হয়না বলেও অভিযোগ উঠেছে। যাত্রীদের কাছ থেকে অতিরিক্ত ভাড়া আদায়েরও অভিযোগ রয়েছে। ঝুঁকি নিয়ে এসব বোট চলাচল করলেও দেখার কেউ নেই। এদিকে দুর্যোগপূর্ণ আবহাওয়া স্বাভাবিক অবস্থায় না ফেরা পর্যন্ত স্পীড বোট চলাচল বন্ধ রাখতে নির্দেশ দেয়া হয়েছে বলে পেকুয়ার ইউএনও জানান।
খোঁজ নিয়ে জানা গেছে, প্রতিদিন মগনামা জেটিঘাট ও কুতুবদিয়া নৌ-পথে অর্ধশত স্পীড বোট ও ডেনিস বোট যাত্রী পারাপারে চলাচল করে। সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত এসব বোট অতিরিক্ত যাত্রী নিয়ে চলাচল করলেও প্রশাসন নিরব দর্শকের ভুমিকা পালন করে।
অভিযোগ উঠেছে, গত চারদিন ধরে টানা বর্ষণ ও হালকা-মাঝারি ঝড়ো হওয়া বইছে। এসময়ে নৌবন্দরগুলোকে ৩নং সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। নৌ-পথে ঝুঁকি থাকলেও নৌযান চলাচলে দিকনির্দেশনা দিতে পারে স্থানীয় প্রশাসন। দুর্যোগপূর্ণ এ অবস্থায়ও অতিরিক্ত যাত্রী বোঝাই করে মগনামা-কুতুবদিয়া নৌ-পথে ডেনিস ও স্পীড বোট যাত্রী বহণ করছে। আবহওয়ার অযুহাতে স্পীড ৮০ টাকা ও ডেনিস বোট ৪০ টাকার স্থলে অতিরিক্ত বাড়া আদায় করছে বলেও অভিযোগ উঠেছে। এছাড়া যাত্রীদের বোটে উঠার পর লাইফ জ্যাকেট দেয়ার নিয়ম থাকলেও তা মানছেনা কোন বোট চালকরা।
কুতুবদিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জিয়া মোহাম্মদ মোস্তাফিজ ভুইয়া বলেন, অতিরিক্ত যাত্রী বহণ ও অতিরিক্ত ভাড়া আদায়ের ব্যাপারে কোন যাত্রী লিখিত অভিযোগ করা মাত্রই আইন অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে।
তিনি আরো বলেন, আবহওয়া অনুকুলে না আসা পর্যন্ত কুতুবদিয়া ঘাট থেকে বোট চলাচল বন্ধ রাখা হয়েছে। যদি মগনামা ঘাট থেকে বোট আসে সেটা ওই পারের প্রশাসনের দায়িত্ব। অপর সমস্যাগুলো দেখবে উপজেলা প্রশাসন।
এব্যাপারে সন্ধ্যায় পেকুয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো.মাহাবুবউল করিম মুঠোফোনে বলেন, আবহাওয়ার দুর্যোগ না কাটা পর্যন্ত স্পীড বোট বন্ধ রাখতে নির্দেশ দেয়া হয়েছে। ডেনিস বোটের অতিরিক্ত যাত্রী বহণ ও অতিরিক্ত ভাড়ায় আদায় করলেও তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!