বেহাল কর্ণফুলী আয়ুব বিবি কলেজ সড়ক, যাত্রী দুর্ভোগ

কর্ণফুলী উপজেলার খোয়াজনগর এলাকার আয়ুব বিবি কলেজ সড়ক তথা লাল মিয়া কন্ট্রাক্টর সড়কের বর্তমানে বেহাল অবস্থা। এতে ভোগান্তির শিকার হচ্ছে এ সড়কপথে যাতায়াতকারী স্কুল-কলেজের শিক্ষার্থী থেকে হাজারো পথচারী। দীর্ঘদিনের সংস্কারের অভাবে সড়কটিতে বড় বড় গর্তের সৃষ্টি হয়ে সড়কটি চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে।

সরেজমিনে গিয়ে দেখা যায়, সংস্কারের অভাবে সড়কে বড় বড় গর্তের সৃষ্টি হয়েছে। তাছাড়া অপরিকল্পিত ভবন নির্মাণের ফলে পানি নিষ্কাশনে পর্যাপ্ত ব্যবস্থা না থাকায় অল্প বৃষ্টিতেই সড়কে পানি জমে যায়। জীবনের ঝুঁকি নিয়ে যানবাহন চলাচল করছে এ সড়কে।

স্কুল-কলেজের শিক্ষার্থী থেকে শুরু করে সরকারি-বেসরকারি কর্মকর্তাসহ প্রতিদিন প্রায় ১০/১২ হাজার মানুষ এই সড়কে চলাচল করে। তাদের নানা দুর্ভোগের শিকার হতে হয় প্রতিনিয়ত। এছাড়া যত্রতত্র ময়লা আবর্জনা ফেলার কারণে সড়কের অবস্থা আরো করুণ হয়ে পড়েছে।

স্থানীয়দের অভিযোগ, এ সড়ক দিয়ে প্রতিদিন শত শত রিকশা, অটোরিকশা, সিএনজি ট্যাক্সি চলাচল করে। খানাখন্দে ভরা সড়ক দিয়ে ভারি যানবাহন চলাচলের ফলে সড়কের অবস্থা দিনদিন আরো খারাপ হচ্ছে। আর এ সড়কে চলাচলকারী যানবাহনের যন্ত্রাংশ প্রায়ই খারাপ হয়ে যায়। মাঝপথে যানবাহন বিকল হওয়ায় যাত্রী দুর্ভোগের অন্ত থাকে না।

কলেজ শিক্ষার্থী মো. মামুন চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, এই সড়ক দিয়ে আমাকে প্রতিদিন কলেজে আসা-যাওয়া করতে হয়। আমরা জীবনের ঝুঁকি নিয়ে চলাচল করি এই সড়ক দিয়ে।

স্থানীয় বাসিন্দা জাবেদ আহমেদ জানান, অপরিকল্পিত ভবন নির্মাণ ও পানি নিষ্কাশনে পর্যাপ্ত ব্যবস্থা না থাকায় সামান্য বৃষ্টিতেই সড়কে জলাবদ্ধতার সৃষ্টি হয়। সংস্কারের অভাবে রাস্তাটি চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। গুরুত্বপূর্ণ এই সড়কটি এরকম অবহেলায় পড়ে রয়েছে, এটা খুবই দুঃখজনক।

সিএনজি ট্যাক্সিচালক আব্দুস সাত্তার বলেন, সড়কে বড় বড় গর্ত রয়েছে। অনেক কষ্টে প্রতিদিন ট্যাক্সি চালাই। ছোট-বড় দুর্ঘটনা তো লেগেই আছে।

বিভিন্ন সময় বিভিন্ন সামাজিক সংগঠনের পক্ষ থেকে এই সড়ক সংস্কারে জনপ্রতিনিধিদের দৃষ্টি আকর্ষণ করা হলেও কোনো লাভ হয়নি। অভিযোগ করলেন বিভিন্ন সামাজিক-সামাজিক সংগঠন নেতৃবৃন্দ। তারা জানান, কয়েকমাস আগে এই সড়কটির জন্য পাঁচ কোটি টাকার টেন্ডার পাস হলেও, এখনও সড়কটি সংস্কারের কোনো উদ্যোগ নেয়া হয়নি।

এ ব্যাপারে চরপাথরঘাটা ইউপি চেয়ারম্যান ছাবের আহমদের সাথে বারবার যোগাযোগের চেষ্টা করা হলেও তাকে পাওয়া যায়নি।

এ বিষয়ে কর্ণফুলী উপজেলা নির্বাহী কর্মকর্তা সৈয়দ শামসুল তাবরীজ চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, এই সড়কের জন্য জেলা প্রশাসনের পক্ষ থেকে বাজেট পাস হবে। আমাদের কোনো সংযোগ নেই তাতে।

সিআর

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!