বেশি লাভের লোভে পটিয়ায় সহস্রাধিক পশুকে স্টেরয়েড প্রয়োগের অভিযোগ

ঈদকে সামনে রেখে পটিয়াতে সহস্রাধিক গরু মোটাতাজা করতে স্টেরয়েড ব্যবহার করা হচ্ছে বলে জানা গেছে। অভিযোগ উঠেছে এসব ওষুধ ফার্মেসি থেকে ব্যবস্থাপত্র ছাড়াই দেদারছে বিক্রি হচ্ছে।

প্রতিবেদকের অনুসন্ধানে জানা যায়, কোরবানি এলে মোটাতাজা পশুর ভালো দাম পাওয়া যায়। স্বল্প সময়ে বেশি লাভের লোভে এ সময় পশুর শরীরে নানা ধরনের স্টেরয়েড ব্যবহার করা হয়। ব্যবহার্য স্টেরয়েডগুলোর মধ্যে ডেক্সামেথাসন, বিটামেথাসন, পেডনিসোলন, কর্টিসন, ইস্ট্রাডায়ল, টেস্টোস্টেরন, প্রোজেস্টরন ও ইস্ট্রোজেন।

বিশেষজ্ঞ চিকিৎসকদের মতে, মাংস উৎপাদনে এসব স্টেরয়েড বড় রকমের স্বাস্থ্য ঝুঁকির কারণ। পার্শ্বপ্রতিক্রিয়ার মধ্যে রয়েছে হৃদস্পন্দন বৃদ্ধি, উচ্চ রক্তচাপ, এলডিএল কোলেস্টেরলের মাত্রা বৃদ্ধি ও এইচডিএল কোলেস্টেরলের মাত্রা হ্রাস, স্ট্রোক, প্রজনন ক্ষমতা হ্রাস, স্তনের আকার বৃদ্ধি। এটি রোগ প্রতিরোধ ক্ষমতায় অস্থিতিশীলতা ডেকে আনে, ক্যান্সার সৃষ্টি ছাড়াও লিভার ও কিডনি নষ্ট হতে পারে।

পটিয়ার একাধিক গবাদি পশুর ওষুধ উৎপাদনকারী কোম্পানির প্যাকেটের গায়ে ‘গরু মোটাতাজাকরণে ব্যবহার্য’- লেখা ভিটামিন বিক্রি হচ্ছে। যেমন- ভি গ্রো এড নামে অ্যাগ্রো ফার্মার ১ কেজির ওষুধের প্যাকেটের গায়ে এটি লেখা আছে। বিক্রির কিছুদিন আগেই এসব ভিটামিন পশুর শরীরে প্রয়োগ স্বাস্থ্যসম্মত নয় বলে জানিয়েছেন পশু চিকিৎসকরা।

পটিয়ার পোস্ট অফিস রোডের একটি ফার্মেসিতে গিয়ে দেখা যায়, কোনরকম ব্যবস্থাপত্র ছাড়াই এসব ওষুধ বিক্রি হচ্ছে। উপজেলার আশপাশে সহস্রাধিক গরু মোটাতাজাকরণে ব্যবহার করে বিক্রেতারা কোরবানির জন্য পশুকে বিক্র‍য় উপযোগী করছেন বলে জানা গেছে।

এছাড়াও দেশি স্টেরয়েড ছাড়াও ভারতীয় নিষিদ্ধ স্টেরয়েড পাওয়া যাচ্ছে বলে বিভিন্ন সূত্র থেকে জানা গেছে।

একজন ওষুধ বিক্রেতা জানান, ‘এসব স্টেরয়েড ফার্মেসিতে সহজলভ্য।’

এ বিষয়ে পটিয়া প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. সুব্রত সরকার জানান, পটিয়ায় অবৈধ পথে এনে গোপনে এসব স্টেরয়েড বিক্রি হচ্ছে। এ বিষয়ে কারও কাছে তথ্য থাকলে আমাদের জানাতে বলেছি। এসব বন্ধে চিরুনি অভিযান চালানোর পরিকল্পনা আছে।

উল্লেখ্য, বিশ্ব স্বাস্থ্য সংস্থা, ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন ও বিশ্বের ভোক্তা সংগঠনগুলো মাংস উৎপাদনে স্টেরয়েড ব্যবহার না করতে জোর তদবির চালিয়ে যাচ্ছে। আইন অনুযায়ী সব স্টেরয়েড হরমোন প্রেসক্রিপশন ছাড়া বেচাকেনা করা যায় না।

এসএস

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!