বেনাপোল কাষ্টমসে২৭ কোটি টাকা রাজস্ব হ্রাস

CUSTOM HOUSE BENAPOLE PHOTO (1)

এম এ রহিম,বেনাপোল ৩ এপ্রিলঃ- ভারত থেকে পন্য আমদানিতে বেনাপোল কাষ্টমে অতিরিক্ত শুল্কায়নের ফলে অনুৎসাহিত হচ্ছে আমদানিকারকরা। ফলে কমছে পন্য আমদানি বাড়ছে রাজস্ব ঘাটতি। এদিকে হরতাল অবরোধ সহ অনিয়ম দুর্নীতি ও শুল্কফকি ঘটঁনা বেড়েইে চলেছে। সরকার হারাচ্ছে রাজস্ব। চলতি ২০১৪-১৫ অর্থবছরের প্রথম ৯ মাসে রাজস্ব আয়ের টার্গেট থেকে ২৫ কোটি ২৪ লাখ টাকা রাজস্ব আদায় কম হয়েছে। ৯ মাসে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ছিল ১৮২০ কোটি ৩১ লাখ টাকা। সেখানে আদায় হয়েছে ১৭৯৫ কোটি ৭ লাখ টাকা। গত মার্চ মাসেই বেনাপোল বন্দরে লক্ষ্যমাত্রার চেয়ে ২৭ কোটি ২৬ লাখ টাকা কম রাজস্ব আদায় হয়েছে বলে বেনাপোল কাস্টম হাউসের যুগ্ম-কমিশনার সৈয়দ আতিকুর আলম জানিযেছেন। তবে রাজস্ব আদায়ে তারা আন্তরিক বলে জানান।
চলতি অর্থবছরের জুলাইয়ে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ছিল ১৯৩ কোটি ৭২ লাখ টাকা আদায় হয়েছে ১৯৪ কোটি ২৭ লাখ টাকা। আগস্টে ১৯৭ কোটি ৮০ লাখ টাকার বিপরীতে আদায় হয়েছে ২০১ কোটি ৮৫ লাখ টাকা। সেপ্টেম্বরে ২২৭ কোটি ৬১ লাখ টাকার বিপরীতে আদায় হয়েছে ২৩৬ কোটি ৮১ লাখ টাকা। অক্টোবরে ১৬৫ কোটি ৭৪ লাখ টাকার বিপরীতে ১৬৪ কোটি ৪৬ লাখ টাকা। নভেম্বরে ১৬৭ কোটি ৬৬ লাখ টাকার বিপরীতে ২১৫ কোটি ৭৩ লাখ টাকা। ডিসেম্বরে ১৯৭ কোটি ৮৮ লাখ টাকা লক্ষ্যমাত্রার বিপরীতে ১৯০ কোটি ৭৭ লাখ টাকা। জানুয়ারি মাসে ১৯৭ কোটি ২১ লাখ টাকার বিপরীতে ১৭২ কোটি ৮৬ লাখ টাকা। ফেব্রুয়ারি মাসে ২১৭ কোটি ৭৭ লাখ টাকার বিপরীতে ১৮৬ কোটি ৪৭ লাখ টাকা। মার্চ মাসে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ছিল ২৫৯ কোটি ৯১ লাখ টাকা। এর বিপরীতে আদায় হয়েছে আদায় ২৩২ কোটি ৬৫ লাখ টাকা।
বেনাপোল কাস্টম হাউসের যুগ্ম-কমিশনার সৈয়দ আতিকুর আলম বলেন, সরকারের রাজস্ব আদায়ের স্বার্থে কিছু পণ্যের রাসায়নিক পরীক্ষার প্রয়োজন বিধায় সেসব আইটেম পরীক্ষা করা হচ্ছে। সরবকারের রাজস্ব আয় বৃদ্ধিতে সব কিছু করছে কাষ্টম। ব্যবসায়ীদের কোনো কর্মকর্তা হয়রানি করলে সেটা দেখা হবে বলে জানান তিনি। রাজস্ব আয়ের তার্গেট পূরনে সবকিছু করা হচ্ছে বলে জানান ঔ কাষ্টম কর্মকর্তা।
বেনাপোল সিএ্যান্ডএফ এজেন্ট এ্যাসোসিয়েশনের সভাপতি আলহাজ মফিজুর রহমান সজন বলেন, লাগাতার অবরোধ আর দফায় দফায় হরতালের পাশাপাশি কতিপয় কাস্টমস কর্তাদের অহেতুক হয়রানির,অনিয়ম দুর্নীতিও শুল্কফাকির কারণে রাজস্ব আদায়ে লক্ষ্য পূরণ করতে পারিনি। এ অবস্থা চলতে থাকলে রাজস্ব আদায় চরমভাবে বাধাগস্ত হবে। তিনি আরও বলেন, রাসায়নিক পরীক্ষা ও আমদানি পণ্যের ওপর কাস্টম কর্তৃপক্ষ অতিরিক্ত লোড না চাপালে রাজস্ব আদায় বাড়বে কয়েকগুণ। সবার আন্তরিকতা থাকলে আমদানি-রফতানি কার্যক্রমের গতিশীলতা যেমন বাড়বে, তেমনি সরকারের রাজস্ব আদায়ও বেড়ে যাবে।
বেনাপোল সিএন্ডএফ এজেন্ট এসোসিয়েসনের কাষ্টম বিষয়ক সম্পাদক আলহাজ্ব নাসির উদ্দিন জানান, এ বন্দর দিয়ে কাঁচা ফলমূল আমদানির ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহার, সীমান্তে চোরাচালান বন্ধ,ূন্দরের নানা বিড়ম্বনা,অনৈতিক সুযোগ গ্রহণ,ইক্যুইপমেন্ট সমস্যা, চুরিরোধসহ সুযোগ-সুবিধা বাড়লে আমদানি-রফতানির পরিমাণ বৃদ্ধির সঙ্গে সঙ্গে বাড়বে রাজস্ব আদায়ও।
একই কথা বলেন আমদানি রফতানি কারক সমিতির যুগ্ন সম্পাদক মহাসিন মিলন। তিনি বলেন-কাষ্টমসে বিড়ম্বনা সহ অনিয়ম ও দুর্নীতি কমলে বাড়বে রাজস্ব। বেনাপোল বন্দর ও কাষ্টমসে ফিরবে গতি।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!