বৃহত্তর চট্টগ্রামে এমপিওভুক্ত হল ৮১টি কারিগরি ও মাদ্রাসা

শিক্ষা মন্ত্রণালয় ৯৮২টি কারিগরি ও মাদ্রাসা শিক্ষাপ্রতিষ্ঠানকে নতুনভাবে এমপিওভুক্ত করেছে, যার মধ্যে ৮১টি প্রতিষ্ঠান বৃহত্তর চট্টগ্রামের পাঁচ জেলার। এসব শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের এমপিও কোড দেওয়ার নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ। শুক্রবার (১ মে) কারিগরি ও মাদ্রাসা শিক্ষা অধিদফতরের মহাপরিচালকদের এই নির্দেশ দেওয়া হয়।

শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, কারিগরি ও মাদ্রাসা শিক্ষাপ্রতিষ্ঠানের প্রকাশিত তালিকায় যেসব প্রতিষ্ঠানের নাম ছিল সেগুলো চূড়ান্ত তালিকায় স্থান পায়নি। বাদ পড়া প্রতিষ্ঠানের জন্য রিভিউ আবেদনের সুযোগ দিয়েছে মন্ত্রণালয়। আদেশে বলা হয়েছে, নতুন এমপিওভুক্তির ক্ষেত্রে চূড়ান্ত তালিকায় বিবেচিত হয়নি অথচ প্রাথমিক তালিকায় নাম ছিল এমন প্রতিষ্ঠান আগামী ৩০ দিনের মধ্যে রিভিউ আবেদন করতে পারবে।

কামিল (মাস্টার্স) পর্যায়ের ২২টি প্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করা হয়েছে। বৃহত্তর চট্টগ্রামের একমাত্র প্রতিষ্ঠান হলো মিরসরাই লতিফীয়া কামিল মাদ্রাসা। ফাজিল (ডিগ্রি) পর্যায়ে ৩৪টি মাদ্রাসা এমপিওভুক্ত হলেও বৃহত্তর চট্টগ্রামের কোন মাদ্রাসা নেই।

আলিম (এইচএসসি) পর্যায়ের ১১৯টি মাদ্রাসা এমপিওভুক্ত করা হয়েছে। এর মধ্যে চট্টগ্রামের ৪টি, কক্সবাজার জেলার ৫টি, তিন পার্বত্য জেলায় প্রতিটিতে একটি করে বৃহত্তর চট্টগ্রামে মোট ১২টি আলিম মাদ্রাসাকে এমপিওভুক্ত করা হয়েছে।

এগুলো হচ্ছে চট্টগ্রামের চান্দগাঁও থানা এলাকার নাজিরিয়া নঈমিয়া মাহমুদিয়া আলিম মাদ্রাসা, বাকলিয়ার কামালেইশকে মুস্তফা (স.) আলিম মাদ্রাসা, কোতোয়ালী থানার এলাকার সলিমা সিরাজ মহিলা ফাযিল মাদ্রাসা ও পটিয়া উপজেলার সাইদাইর গাউছিয়া তৈয়্যবিয়া দেলোয়ারা বেগম সুন্নিয়া আলিম মাদ্রাসা।

কক্সবাজারে রয়েছে সদর উপজেলার ভারুয়াখালী দারুল উলুম আমিল মাদ্রাসা, পেকুয়া উপজেলার পেকুয়া আনোয়ারুল উলুম ইসলামিয়া আলিম মাদ্রাসা, মহেশখালী উপজেলার কালারমার ছড়া মঈনুল ইসলাম আলিম মাদ্রাসা, রামু উপজেলার মাছুমিয়া ইসলামিয়া সুন্নিয়া আলিম মাদ্রাসা ও উখিয়া উপজেলার ফারিরবিল এমকিউডব্লিউ আলিম মাদ্রাসা।

তিন পার্বত্য জেলায় তিনটি আলিম মাদ্রাসাকে এমপিওভুক্ত করা হয়েছে। সেগুলো হল খাগড়াছড়ি সদরের খাগড়াছড়ি ইসলামিয়া আলিম মাদ্রাসা, রাঙ্গামাটি লংগদু উপজেলার মাইনীমুখ ইসলামিয়া আলিম মাদ্রাসা ও বান্দরবান সদরের বান্দরবান ইসলামিয়া সিনিয়র মাদ্রাসা।

ডিপ্লোমা ইন এগ্রিকালচার ক্যাটাগরিতে ৬০টি প্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হলেও তাতে বৃহত্তর চট্টগ্রামের কোন প্রতিষ্ঠান নেই।

ব্যবসায় ব্যবস্থাপনা (বিএম) ক্যাটগরিতে সারা দেশে ২৬৩টি প্রতিষ্ঠান এমপিওভুক্ত হলেও বৃহত্তর চট্টগ্রামে শুধুমাত্র সাতকানিয়া আদর্শ মহাবিদ্যালয়ের কম্পিউটার অপারেশন ট্রেড এমপিওভুক্ত হয়েছে।

এসএসসি (ভোকেশনাল), দাখিল (ভোকেশনাল) ক্যাটাগরিতে ১৬০টি প্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হয়েছে। এতে রয়েছে চট্টগ্রামের ৫টি প্রতিষ্ঠান। কক্সবাজার ও রাঙ্গামাটি জেলার দুটি করে ৪টি প্রতিষ্ঠানে ৭টি বিষয়কে এমপিওভুক্ত করা হয়েছে।

এগুলো হচ্ছে চট্টগ্রামে পটিয়া উপজেলার ছনহরা ষোড়শী বালা উচ্চ বিদ্যালয়ের জেনারেল ইলেক্ট্রিকাল ওয়ার্কস, কুসুমপুরা উচ্চ বিদ্যালয়ের ড্রেস মেইকিং, বোয়ালখালীর পূর্ণ চন্দ্র সেন সারোয়াতলী উচ্চ বিদ্যালয়ের কম্পিউটার এন্ড ইনফরমেশন টেকনোলজি, আনোয়ারার ঝিশি উচ্চ বিদ্যালয়ের কম্পিউটার টেকনোলজি, মিরসরাইয়ের খইয়াছড়া উচ্চ বিদ্যালয়ের কম্পিউটার এন্ড ইনফরমেশন টেকনোলজি।

কক্সবাজার জেলার দুটি প্রতিষ্ঠানের তিনটি বিষয় এমপিওভুক্ত করা হয়েছে। চকরিয়া উপজেলার ডুলাহাজরা ইসলামিয়া আরাবিয়া দাখিল মাদ্রাসার জেনারেল ইলেক্ট্রিকাল ওয়ার্কস, মহেশখালী উপজেলার মহেশখালী আইল্যান্ড হাই স্কুলের জেনারেল ইলেক্ট্রিকাল ওয়ার্কস ও কম্পিউটার এন্ড ইনফরমেশন টেকনোলজি।

রাঙ্গামাটি জেলায় দুই প্রতিষ্ঠানের চারটি বিষয় এমপিওভুক্ত করা হয়েছ। বাঘাইছড়ি উপজেলার বিটি উচ্চ বিদ্যালয়ের ড্রেস মেইকিং ও কম্পিউটার এন্ড ইনফরমেশন টেকনোলজি। রাজস্থলী উপজেলার বাঙ্গালহালিয়া উচ্চ বিদ্যালয়ের জেনারেল ইলেক্ট্রিকাল ওয়ার্কস ও বিল্ডিং মেনটেইন্যান্স।

দাখিল (এসএসসি) মাদ্রাসাই চট্টগ্রাম বিভাগে সবচেয়ে বেশি এমপিওভুক্ত করা হয়েছে। সারা দেশে ৩২৪টি প্রতিষ্ঠানের মধ্যে চট্টগ্রামের ৩৬টি, কক্সবাজারের ১৫টি, রাঙ্গামাটির ৫টি এবং বান্দরবানের ২টি মাদ্রাসাকে এমপিওভুক্ত করা হয়।

এগুলো হচ্ছে মিরসরাই উপজেলার ওসমানপুর নুরীয়া ইসলামীয়া দাখিল মাদ্রাসা ও বড়তাকিয়া জাহেদিয়া দাখিল মাদ্রাসা, ফটিকছড়ি উপজেলার মুনিরুল উলুম বারীয়া ইসলামিয়া দাখিল মাদ্রাসা, দারুচ্ছুন্নাহ কাদেরিয়া দাখিল মাদ্রাসা, ফারুক-এ-আযম (রা) ইসলামিয়া ছুন্নিয়া মাদ্রাসা, মাদ্রাস গাউছুল আযম মাইজভান্ডারী, ফতেপুর জেবি নুরীয়া দাখিল মাদ্রাসা, সুয়াবিল গাউছিয়া আহমদিয়া তৈয়বিয়া ছুন্নিয়া দাখিল মাদ্রাসা।

সীতাকুণ্ডের আল আমিন ইসলামিয়া সুন্নিয়া দাখিল মাদ্রাসা, সন্দ্বীপের পুব সন্দ্বীপ ইসলামিয়া দাখিল মাদ্রাসা, হাটহাজারীর মোহাম্মদীয়া বালিকা দাখিল মাদ্রাসা, ফতেহাবাদ গৌসিয়া তৈয়বিয়া দাখিল মাদ্রাসা, হামিদিয়া হোসাইনিয়া রাজ্জাকিযা দাখিল মাদ্রাসা। রাউজানের মোহাম্মদপুর মুহিউল উলুম দাখিল মাদ্রাসা ও আধার মানিক ইসলামিয়া দাখিল মাদ্রাসা। রাঙ্গুনিয়ার আহমদিয়া ইসলামিয়া দাখিল মাদ্রাসা। চান্দগাঁও ছাফা মোতালেব আমিন ইসলাম সুন্নিয়া দাখিল মাদ্রাসা, আল হুমাইরা (রা.) মহিলা দাখিল মাদ্রাসা ও ওয়াছিয়া আহমদিয়া সুন্নিয়া মাদ্রাসা। পটিয়ার রহমানিয়া মুহাম্মদীয় কাদেরিয়া দাখিল মাদ্রাসা, হাইদগাঁও গোবিন্দরখীল গাউছিয়া ছোবহানিয়া আদর্শ দাখিল মাদ্রাসা, আলহাজ্ব এসএম নাসিমা বেগম দাখিল মাদ্রাসা, বড়লিয়া শাহ ষৈযদ আব্দুস সালাম আউলিয়া দাখিল মাদ্রাসা, হযরত মিজা আলী লেদু শাহ (রা.) দাখিল মাদ্রাসা।

সাতকানিয়ার কেওচিয়া মুজাহেরুল হক ইসলামিয়া দাখিল মাদ্রাসা, বারদোনা আল-আমিন আদর্শ মহিলা দাখিল মাদ্রাসা, দারুল ইহসান মহিলা দাখিল মাদ্রাসা, দক্ষিণ চিববাড়ি মহিলা দাখিল মাদ্রাসা, দক্ষিণ গারাংগিয়া আদর্শ মহিলা দাখিল মাদ্রাসা, দক্ষিণ কাঞ্চনা শাহ রশিদিয়া ইসলামিয়া দাখিল মাদ্রাসা, মাদ্রাসা-ই আবু হুরাইরা (রা.) দাখিল মাদ্রাসা।

লোহাগাড়া উপজেলার সূফী ফতেহ আলী ওয়াইসী মহিলা দাখিল মাদ্রাসা, গৌড়স্থান আখতারুল উলুম দাখিল মাদ্রাসা, বড়হাতিয়া হযরত আয়েশা ছিদ্দিকা (রা.) মহিলা দাখিল মাদ্রাসা। বাঁশখালী উপজেলার বাগমারা আলী শাহ (রহ) সুন্নিয়া দাখিল মাদ্রাসা, কোকদন্ডি ইসলামিয়া দাখিল মাদ্রাসা।

কক্সবাজার চকরিয়া উপজেলার বহদ্দরকাটা আল ইমাম মহিলা দাখিল মাদ্রাসা, ডুমখালী আল-হিরা দাখিল মাদ্রাসা, মজিদিয়া দারুস সুন্নাহ পৌর দাখিল মাদ্রাসা ও বারইতলী দাখিল মাদ্রাসা।

মহেশখালী উপজেলার তাজিয়াকাটা সুমাইয়া (রা) বালিকা দাখিল মাদ্রাসা, সদর উপজেলার তোতকখালী দারুল কোরআন দাখিল মাদ্রাসা, ভোমারিয়াঘোনা হাজী শফিক ইসলামিয়া দাখিল মাদ্রাসা, হযরত আয়েশা ছিদ্দিকা (রা.) বালিকা দাখিল মাদ্রাসা, ইদগাহ শাহ জব্বারিয়া আদর্শ দাখিল মাদ্রাসা, চৌফলদন্ডি নতুন মহল রহমানিয়া দাখিল মাদ্রাসা।

রামু উপজেলার দক্ষিণ মিঠাছড়ি ইসলামিয়া দাখিল মাদ্রাসা। টেকনাফ উপজেলার দারুত তাওহীদ ইসলামিয়া বালিকা দাখিল মাদ্রাসা, রংগীখালী খাদিজাতুল কোবরা (রা.) মহিলা দাখিল মাদ্রাসা ও কাটাখালী রওজাতুন্নবী (সা.) দাখিল মাদ্রাসা। উখিয়া উপজেলার গয়ালমারা দাখিল মাদ্রাসা।

রাঙ্গামাটির কাউখালী উপজেলার ছিদ্দিক-ই-আকবর দাখিল মাদ্রাসা। বেতবুনিয়া মঈনুল উলুম রেজভিয়া সাইদিয়া দাখিল মাদ্রাসা। লংগদু উপজেলার বাইতুশ শরফ জব্বারিয়া আদর্শ দাখিল মাদ্রাসা। নানিয়াচর উপজেলার নানিয়াচর ইসলামপুর দাখিল মাদ্রাসা। কাপ্তাই উপজেলার তাইবিয়া সুন্নিয়া দাখিল মাদ্রাসা।

বান্দরবান জেলার লামা উপজেলার হায়দারনাশী মোহাম্মদীয়া সুন্নিয়া দাখিল মাদ্রাসা, নাইক্ষ্যাংছড়ি উপজেলার বাইশারি শাহ নুরুদ্দীন দাখিল মাদ্রাসা।

এফএম/সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!