বিশ্বসেরা গবেষকদের তালিকায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ৫৬ শিক্ষক

বিশ্বসেরা গবেষকদের তালিকায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ৫৬ জন শিক্ষক স্থান পেয়েছেন। সম্প্রতি অ্যালপার ডগার (এডি) সায়েন্টিফিক ইনডেক্স-২০২১ এর প্রকাশিত বিশ্বসেরা গবেষকদের তালিকায় স্থান পান তাঁরা। সংস্থাটির ওয়েবসাইটে প্রকাশিত তথ্য থেকে জানা যায়, বিশ্বসেরা গবেষকের তালিকায় মোট ৭ লাখ ৯ হাজার ৬৬৩ জন এবং বাংলাদেশ থেকে ১ হাজার ৭৯৮ জন গবেষক রয়েছেন। এর মধ্যে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে রয়েছেন ৫৬ জন।

র‌্যাংকিংয়ে ১২টি ক্যাটাগরিতে বিশ্বের ২০৬টি দেশের গবেষকদের তালিকা প্রকাশ করা হয়েছে। গবেষকদের গুগল স্কলারের রিসার্চ, প্রোফাইলের বিগত ৫ বছরের এইচ-ইনডেক্স, আই ১০ ইনডেক্স স্কোর এবং সাইটেশনের ওপর ভিত্তি করে তালিকাটি প্রকাশ করে এডি সায়েন্টিফিক ইনডেক্স। তালিকায় চবির গবেষকদের মধ্যে প্রথমে রয়েছেন চবি মৃত্তিকা বিজ্ঞান বিভাগের অধ্যাপক মোহাম্মদ আলমগীর। চবির মধ্যে দ্বিতীয় ও তৃতীয় অবস্থান রয়েছেন কম্পিউটার সায়েন্স ও ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ শাহাদাত হোসাইন এবং মেরিন সাইন্স ইনস্টিটিউটের অধ্যাপক এম শাহাদাত হোসাইন।

তালিকায় পর্যায়ক্রমে স্থান পাওয়া চবির অন্যান্য গবেষকরা হলেন, এম জামাল উদ্দীন আহমেদ, রেজাউল আজিম, আতিয়ার রাহমান, এ কে এম মাইনুল হক মিয়াঁজি, ফাহিম ইরফান আলম, মোহাম্মদ মোশারফ হোসাইন, দানেশ মিয়া, এস এম শরিফুজ্জামান, এস এম আবু কাউসার, মীর মুহাম্মদ নাসির উদ্দীন, ফজলুল কাদের, আদনান মান্নান, শেখ বখতিয়ার উদ্দীন, আবু শাদাত মোহাম্মদ নোমান, মোহাম্মদ মাহবুবুল মতিন, মোহাম্মদ নাসির উদ্দীন, শামিম আখতার, আফতাব উদ্দীন, ইয়াসমিন আলী, আমিনুল ইসলাম চৌধুরী, সাইদুর রহমান চৌধুরী, নিজাম আহমেদ, মোহাম্মদ মুরশেদুল হক, মোশারফ হোসেন ভুইয়াঁ, আখতার হোসেন, শহীদুর রহমান, মোহাম্মদ মনিরুল ইসলাম, হানিফ সিদ্দিকী, মোহাম্মদ কামরুল হোসাইন, মোহাম্মদ নুরুল আজীম শিকদার, মোহাম্মদ মোরশেদুর রহমান, আখতার হোসাইন, শেখ আফতাব উদ্দীম, মোহাম্মদ আল-ফোরকান, ফয়সাল ইসলাম চৌধুরী, রুদ্র প্রতাপ দেবনাথ, মোহাম্মদ সানাউল্লাহ চৌধুরী, আলক পাল, নিহাদ করিম চৌধুরী, রাসেদ রাফি, শ্রীকান্ত চৌধুরী, এস এম রফিকুল ইসলাম, তৌহিদ হোসাইন, অলী আহমেদ, শামিনা ফেরদৌসি, লু-লু ওয়াল মারজান, লায়লা খালেদা, আব্দুল্লাহ আল ফারুক, মোহাম্মদ আতিকুর রহমান।

এমআইটি/এমএহক

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!