বিশ্বব্যাংকের পাইপ লাইনের কাজ শেষ হচ্ছে এপ্রিলে

বিশ্বব্যাংকের পাইপ লাইনের কাজ শেষ হচ্ছে এপ্রিলে 1বিশেষ প্রতিবেদক : নগরীতে পানি সরবরাহের জন্য ওয়াসার বিশ্বব্যাংকের সিডব্লিউএসআইএসপি প্রকল্পের পাইপ লাইনের কাজ মার্চ-এপ্রিলে শেষ হবে। জাইকার প্রকল্পের অধীনে রাঙ্গুনিয়ায় ৯৫, রাউজানে ৬৫ শতাংশ পাইপ লাইনের কাজ সম্পন্ন হয়েছে।

বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) চট্টগ্রাম প্রেসক্লাবের ইঞ্জিনিয়ার আবদুল খালেক মিলনায়তনে বিদেশি কনসালটেন্ট ও ঠিকাদারদের যৌথ সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

সংবাদ সম্মেলনে জানানো হয়, পাইপ লাইন নির্মাণ অত্যন্ত জটিল ও কারিগরি বিষয়। চট্টগ্রামের অপ্রশস্ত সড়কে ৪ ফুট ব্যাসের কোথাও ২টি, কোথাও ৩টি পাইপ লাইন বসাতে হচ্ছে। চুক্তি অনুযায়ী ৫ ফুট গভীরে পাইপ লাইন বসানোর কথা থাকলেও আমরা ২০ ফুট নিচ দিয়ে নিতে হচ্ছে বিদ্যুৎ, ওয়াসা, বিটিসিএল, মোবাইল কোম্পানির পাইপ লাইনের কারণে। এ অতিরিক্ত কাজের জন্য ওয়াসা কোনো বাড়তি খরচ দিচ্ছে না। ২৭ ফুটের একটি পাইপ বসাতে ১০০ টন মাটি অপসারণ করতে হচ্ছে। জনগণের ভোগান্তি কমাতে দিনে যানবাহন চলাচল স্বাভাবিক রেখে রাতে কাজ করা হচ্ছে।

তারা বলেন, ২০১৭ সালে প্রবল বর্ষণ, ভূমিধস, কোনো কোনো এলাকায় অতি জলাবদ্ধতার কারণে দীর্ঘদিন কাজ করতে পারিনি। ২০১৯ সালের মধ্যে জাইকার কেডব্লিউএসপি-২ প্রকল্পের ট্রান্সমিশন পাইপ লাইনের কাজ শেষ হবে এবং বিতরণ পাইপ লাইনের কাজ ২০২২ সালে সম্পন্ন হবে।

চট্টগ্রামবাসীর ধৈর্য ও সহযোগিতার জন্য ধন্যবাদ জানিয়ে বিদেশি উন্নয়ন সহযোগী সংস্থার প্রতিনিধিরা বলেন, ২০১৬ সালে ঢাকায় বিদেশি কর্মরত বিভিন্ন দেশের নাগরিকদের ওপর সশস্ত্র হামলার প্রেক্ষিতে বাংলাদেশে কর্মরত বিদেশি বিশেষজ্ঞ ও প্রকৌশলীদের নিজ নিজ দেশে ফিরে যাওয়ার জন্য বিভিন্ন দেশের নির্দেশনা ছিল। কিন্তু বর্তমান সরকারের সার্বিক অনুরোধ ও ওয়াসার ব্যবস্থাপনা পরিচালকের সহযোগিতা ও চট্টগ্রামের জনপ্রতিনিধি, আইন প্রয়োগকারী সংস্থা, সাংবাদিক ও জনগণের অভূতপূর্ব সহায়তায় আমরা নিজ দেশে ব্যক্তিগত রিস্ক বন্ড সই করে পাইপ লাইনের কাজ চলমান রাখতে পেরেছি।

এ সময় উপস্থিত ছিলেন এনজেএস কনসালটেন্ট কোম্পানি লিমিটেডের পক্ষে মাশাহারু তাকাসুগি, গ্রোন্টমিজের সায়মন ডি হান, কোলন গ্লোবাল করপোরেশনের জি হন কিম, কুবোতা কনস্ট্রাকশন কোম্পানি লিমিটেডের আকিরা শিরাই, চায়না পেট্রোলিয়াম পাইপ লাইন ব্যুরোর গাও জুনবাও, চায়না জিও ইঞ্জিনিয়ারিং করপোরেশনের চি জিওডিং, হুবেই ইন্ডাস্ট্রিয়াল কনস্ট্রাকশন গ্রুপ কোম্পানি লিমিটেডের ওয়াংআও, প্রকল্প পরিচালক প্রকৌশলী কাজী ইয়াকুব সিরাজুদ্দৌলা ও নুরুল আবসার, চায়না পেট্রোলিয়াম পাইপ লাইন ব্যুরোর প্রকল্প উপদেষ্টা প্রকৌশলী রাজিব বড়ুয়া প্রমুখ।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!