বিশ্বকাপ মিশনে তাজিকিস্তানের উদ্দেশ্যে দেশ ছাড়ল ফুটবল দল

আফগানদের বিপক্ষে মাঠে নামবে ১০ সেপ্টেম্বর

চট্টগ্রামে আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্টের লড়াই শেষ হওয়ার (পঞ্চম দিনে গড়ালে ৯ সেপ্টেম্বর) পরদিন ১০ সেপ্টেম্বর তাজিকিস্তানের দুশানবেতে মুখোমুখি হবে আফগানিস্তান ও বাংলাদেশ। তবে সেটি ক্রিকেটের লড়াই নয়, লড়াই হবে ফুটবলের এবং তাও বিশ্বকাপ বাছাইয়ের। ২০২২ বিশ্বকাপ বাছাইপর্বে বাংলাদেশ ফুটবল দলের সামনে এবার আফগানিস্তান। ১০ সেপ্টেম্বর যুদ্ধ বিধ্বস্ত দেশটির বিপক্ষে ম্যাচটি দিয়েই বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাই শুরু করবে লাল-সবুজের প্রতিনিধিরা। এই মিশনে রোববার তাজিকিস্তানের উদ্দেশে দেশ ছেড়েছে জাতীয় ফুটবল দল।

কন্ডিশনের সঙ্গে মানিয়ে নিতেই কিছুটা সময় নিয়ে তাজিকিস্তান যাচ্ছেন জামাল ভূঁইয়ারা। দেশটিতে পৌঁছে স্থানীয় প্রিমিয়ার লিগের দুটি দলের বিপক্ষে প্রস্তুতি ম্যাচ খেলবে বাংলাদেশ। ৩ ও ৫ সেপ্টেম্বর স্থানীয় দুই ক্লাব এফসি কুকতোস ও সিএসকেএ পামিরের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে লড়বে দল। আফগানিস্তানের নিজস্ব মাঠ না থাকায় ১০ সেপ্টেম্বর বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচটি হবে ‘নিরপেক্ষ মাঠ’ তাজিকিস্তানের দুশানবেতে।

২৩ সদস্যের দল নিয়ে এই সফরে যাচ্ছেন কোচ জেমি ডে। তবে জাতীয় দলের ইংলিশ কোচের দল নিয়ে এরই মধ্যে উঠেছে প্রশ্ন। বিশেষ করে চোটাক্রান্ত আবাহনীর দুই খেলোয়াড় মামুনুল ইসলাম ও জুয়েল রানাকে রাখা নিয়ে চলছে সমালোচনা। যাদের ফিটনেস নিয়ে শঙ্কা তাদের দলে রাখা হল কেন তার উত্তরও মেলেনি।

কাতার ২০২২ বিশ্বকাপ বাছাই পর্বে বাংলাদেশ আছে ‘ই’ গ্রুপে। এখানে আফগানরা ছাড়াও ভারত, ওমান ও স্বাগতিক কাতারের বিপক্ষে লড়বে জেমি ডের দল। হোম অ্যান্ড অ্যাওয়ে ভিত্তিতে হবে মাঠের লড়াই।

বাংলাদেশের ২৩ সদস্যের চূড়ান্ত দল
গোলরক্ষক: আশরাফুল ইসলাম রানা, শহীদুল আলম সোহেল ও আনিসুর রহমান জিকো।
রক্ষণভাগ: টুটুল হোসেন বাদশা, সুশান্ত ত্রিপুরা, বিশ্বনাথ ঘোষ, ইয়াসিন খান, রহমত মিয়া, রিয়াদুল হাসান রাফি ও ইয়াসিন আরাফাত।
মাঝমাঠ: জামাল ভূঁইয়া (অধিনায়ক), সোহেল রানা, রবিউল হাসান, মাসুক মিয়া জনি, মামুনুল ইসলাম, মোহাম্মদ ইব্রাহিম, আরিফুর রহমান ও বিপলু আহমেদ।
আক্রমণভাগ: নাবিব নেওয়াজ জীবন, মাহবুবুর রহমান সুফিল, মতিন মিয়া, সাদ উদ্দিন ও জুয়েল রানা।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!