বিশ্বকাপ মহারণে লর্ডসে লড়বে বাংলাদেশ-পাকিস্তান

লর্ডস নাম শুনলেই চোখের সামন ভেসে ওঠে সাদা চকচকে একটি মিডিয়া বক্সের ছবি। আর সবুজ ঘাসে মোড়ানো মাঠ। ক্রিকেটের মক্কা নামে পরিচিত ইংল্যান্ডের লর্ডস ক্রিকেট গ্রাউন্ড। পৃথিবীর সব থেকে পুরাতন ক্রিকেট স্টেডিয়ামের মধ্যে এটি অন্যতম। বয়স প্রায় ২০৫ বছর। ইতিহাস ঐতিহ্য সব দিক দিয়েই ক্রিকেট বিশ্বে লর্ডস সমাদৃত। সাক্ষী হয়ে আছে বহু স্মরণীয় ক্রিকেট ইতিহাসের মুহূর্তের।

প্রায় ২৮ হাজার ধারণক্ষমতার এই স্টেডিয়ামটি নির্মিত হয়েছিল ১৮১৪ সালে। ২০১৪ সালে ক্রিকেটের মক্কা ২০০ বছরের পদার্পন করে। আর এই দুইশত বছরে লর্ডসের বুকে অনুষ্ঠিত হয়েছে ক্রিকেটের সব থেকে পুরাতন সংস্করণ টেস্টের ১০৫টি ম্যাচ।

১৮৮৪ সালের ২১ জুলাই অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে এ মাঠের যাত্রা শুরু করে ইংল্যান্ড। এরপর একে একে ১০৫টি টেস্ট ক্রিকেটের সাক্ষী হয়েছে এই স্টেডিয়ামটি। যার শেষটি ২০১৮ সালের ১০ আগস্ট ইংল্যান্ড-ভারতের ম্যাচ।

ওয়ানডে ক্রিকেট আসার পর ১৯৭২ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম ম্যাচ অনুষ্ঠিত হয় এই মাঠে। এরপর এখন পর্যন্ত ৫৬টি একদিনের আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচ আয়োজিত হয়েছে ক্রিকেটের মক্কায়। ১৯৭৫, ১৯৭৯, ১৯৮৩ আর ১৯৯৯ সালের বিশ্বকাপের ফাইনাল হয়েছিল এই লর্ডসেই। এবারের ফাইনালও হবে এই ভেন্যুতে।

এবার ক্রিকেট বিশ্বকাপে ফাইনাল সহ ৫টি ম্যাচ অনুষ্ঠিত হবে এখানে। ৫ জুলাই পাকিস্তানের বিপক্ষে বাংলাদেশের ম্যাচটিও অনুষ্ঠিত হবে ক্রিকেটের এই ঐতিহ্য ঘেরা ময়দানটিতে। আর ফাইনালে উঠতে পারলে লর্ডসে আরও এক ম্যাচ বেশি খেলার সুযোগ থাকবে টাইগারদের।

একদিনের আন্তর্জাতিক ক্রিকেট শুরু হওয়ার পর ১৯৭৫ সালে ভারতের বিপক্ষে ৬০ ওভারে ইংল্যান্ড সংগ্রহ করেছিল ৪ উইকেট হারিয়ে ৩৩৪ রান। আর এটিই এখন পর্যন্ত লর্ডসে একদিনের ক্রিকেটে সর্বোচ্চ দলীয় সংগ্রহ। তবে একদিনের ক্রিকেট ৬০ ওভার থেকে ৫০ ওভার করার পর এখানে দলীয় সর্বোচ্চ সংগ্রহ ৩২৮ রান। ২০১৭ সালে আয়ারল্যান্ডের বিপক্ষে ইংল্যান্ড এই সংগ্রহ দাঁড় করিয়েছিল।

লর্ডসের অনার্স বোর্ডে নাম আছে বাংলাদেশের তামিম ইকবালের। লর্ডসে শতক হাঁকানো ক্রিকেটারদের নাম তোলা হয় অনার্স বোর্ডে। লর্ডসের ২০৫ বছরের ইতিহাসে টেস্ট ম্যাচে সব থেকে দ্রুত শতক হাঁকানো ক্রিকেটার বাংলাদেশের বাঁহাতি এই ওপেনার। আর ক্রিকেটের মক্কায় অনন্য এক রেকর্ড আছে পেসার শাহাদাত হোসেন রাজীবের। ২০১০ সালে ইংল্যান্ডের বিপক্ষে টেস্টে লর্ডসে নিয়েছিলেন ৫ উইকেট। ১৫৮তম বোলার হিসেবে এই কীর্তি গড়েন টাইগার এই পেসার।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!