বিশ্বকাপে শেখর ধাওয়ানকে হারালো ভারত

ধাওয়ানের বিকল্প রিশভ পান্ট

নিজেরা এখনো কোন ম্যাচ হারেনি। ম্যাচ না হারলেও এমন একজনকে হারালো ভারত যিনি যেকোনা বৈশ্বয়িক আয়োজনে ভারতের ত্রাতা হয়ে উঠেন। তিন সপ্তাহের চোটে আগেই বিশ্বকাপের অনেকটা শেষ হয়ে গিয়েছিল শেখর ধাওয়ানের। তারপরও অপেক্ষায় ছিল ভারত, আসরের শেষদিকে যদি পাওয়া যায় তাকে। সেই চাওয়া পূরণ হচ্ছে না, আঙুলের চোট বিশ্বকাপ থেকেই ছিটকে দিয়েছে বাঁহাতি ওপেনারকে।

৯ জুন ওভালে অস্ট্রেলিয়ার বিপক্ষে অস্ট্রেলিয়ার বিপক্ষে ১১৭ রানের ম্যাচ-জয়ী ইনিংসের সময় বাঁ-হাতের বুড়ো আঙুলে চোট পান ধাওয়ান। একবার নয়, ম্যাচে দুইবার আঘাত পান তিনি। কোল্টার-নাইলের পর প্যাট কামিন্সের বলও আঘাত হানে। ম্যাচে পরে আর ফিল্ডিংই করতে পারেননি। পরিবর্তে পুরো ইনিংসে ফিল্ডিং করেন রবীন্দ্র জাদেজা।

ভারতীয় ক্রিকেট বোর্ড জানিয়েছে, চোট সারতে দুই সপ্তাহ থেকে আরও বেশি সময় লাগতে পারে ধাওয়ানের। সেরে উঠলেও সঙ্গে সঙ্গে ব্যাটিংয়ে নামা যাবে না। বাধ্য হয়ে ধাওয়ানের বিশ্বকাপ খেলার সম্ভাবনায় ইতি টেনে দিল বিসিসিআই।

এরইমধ্যে ধাওয়ানের বিকল্প হিসেবে ভারত থেকে উড়িয়ে আনা হয়েছে উইকেটরক্ষক-ব্যাটসম্যান রিশভ পান্টকে। পাকিস্তান ম্যাচের আগেই স্কোয়াডের সঙ্গে যোগ দেন তিনি। তখনই অবশ্য ধাওয়ানের বিকল্প হিসেবে তার আনুষ্ঠানিক অন্তর্ভুক্তি করেনি ভারত। এবার আনুষ্ঠানিকতাও সারতে হবে।

চোটে পড়ার আগে দারুণ ফর্মে ছিলেন ধাওয়ান। শচীন টেন্ডুলকার ও সৌরভ গাঙ্গুলির পর ভারতের তৃতীয় ব্যাটসম্যান হিসেবে বিশ্বকাপে তিনটি সেঞ্চুরি করেন। ২০১৫ বিশ্বকাপ, ২০১৭ চ্যাম্পিয়ন্স ট্রফিতেও দলের হয়ে দারুণ ভূমিকা রেখেছিলেন। আইসিসি টুর্নামেন্টে বরাবরই ভালো করেছেন এ বাঁহাতি। এসব ইভেন্টে করেছেন ছয়টি সেঞ্চুরি।

ধাওয়ান ক্যারিয়ারে এখন পর্যন্ত ১৩০টি ওয়ানডে খেলেছে। যেখানে ৪৪ গড়ে তিনি পাঁচ হাজার ৪৮০ রান করেছেন। ১৭টি সেঞ্চুরির সঙ্গে রয়েছে ২৭টি অর্ধশতকেরও। তবে ক্রিকেটবিশ্বের সবচেয়ে বড় এই আসরে দুর্দান্ত খেলা এই তারকার না থাকাটা টিম ইন্ডিয়ার জন্য ক্ষতিই বটে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!