বিশ্বকাপে বাংলাদেশকে সেমিফাইনালে দেখতে চান মাশরাফি

আগেই ঘোষণা দিয়েছিলেন এটাই তার শেষ বিশ্বকাপ। তাই সতীর্থরাও অঙ্গীকারবদ্ধ, প্রিয় বড় ভাইয়ের শেষ বিশ্বকাপে বিশেষ কিছু উপহার দিতে। তবে বলা হচ্ছে যার কথা, সেই মাশরাফি বিন মর্তুজার অবশ্য চাওয়া-পাওয়ার কিছু নেই। মনের আনন্দে খেলছেন ক্রিকেট, সেই আনন্দ নিয়েই শেষ করতে চান সামনের দিনগুলো। দলের অধিনায়ক, অভিজ্ঞতম ক্রিকেটারও বটে। শুধু অধিনায়ক হিসেবেই নয়, বোলার হিসেবেও অনুজ সতীর্থদের সামনে উদাহরণ সৃষ্টি করেই খেলে যাচ্ছেন ওয়ানডে ক্রিকেটে। বাকি দুই ফরম্যাট না খেলার ফলে তার সব মনোযোগ এখন একদিনের ক্রিকেটেই নিবদ্ধ। যেখানে তার আগামী মিশন বিশ্বকাপ ক্রিকেট।

‘আমার ব্যক্তিগত চাওয়া-পাওয়ার কিছু নেই আসলে। ভালো হলে সবাই খুশি হবে, আমার নিজেরও ভালো লাগবে। তবে বাড়তি চাপ আমি কখনো নিতে চাই না। যেটা নিয়ে চিন্তা করা যে শেষ বিশ্বকাপ খেলছি এখানে ভালো কিছু করে আসা, এমনটা ভাবতে চাই না আমি। আমি সবসময় ভাগ্যে বিশ্বাসী। পুরো দলের ভাগ্যে যেটা আছে সেটাই হবে।’ -বিশ্বকাপ খেলতে দেশ ছাড়ার আগে এ কথাগুলোই বলছিলেন টাইগার অধিনায়ক মাশরাফি।

তবে স্রেফ ভাগ্য বিশ্বাস করেই যে বসে থাকবে তার দল- এমনটাও নয়। নিজেরা পরিশ্রম করলে এবং সে সঙ্গে ভাগ্য সহায়তা করলে সফলতা ধরা দিতে পারে বলেই মনে করেন মাশরাফি।
বিশ্বকাপে বাংলাদেশকে সেমিফাইনালে দেখতে চান মাশরাফি 1
‘শুধু ভাগ্যের ওপর চাপিয়ে দিলে হবে না। মেহনত করতে হবে, কষ্ট করতে হবে। আমরা সেটা করার জন্য প্রস্তুত কিনা সেটা গুরুত্বপূর্ণ। সেরা দলগুলোও অনেক সময় বিশ্বকাপ জেতেনি, আবার অনেক সময় সেমিফাইনালেও উঠেনি। আমাদের ওপর এরকম কোনো চাপ নেই যে, আমাদেরকে বিশ্বকাপ জিতে আসতে হবে কিংবা সেমিফাইনালে খেলতে হবে। আমরা ভালো খেলার জন্য মুখিয়ে আছি।’

পুরো দেশের সবাই ধরে রেখেছে এবারের বিশ্বকাপে সেমিফাইনাল খেলবেই বাংলাদেশ। এমন বলার সাহসটা অবশ্য দিয়েছেন মাশরাফি-সাকিবরাই। ২০১৫ সালের বিশ্বকাপে কোয়ার্টার ফাইনাল, ২০১৭ সালের আইসিসি চ্যাম্পিয়নস ট্রফির সেমিফাইনাল কিংবা ২০১৮ সালের এশিয়া কাপে রানারআপ হওয়াটা প্রমাণ করে যে ধাপে ধাপে এগুচ্ছে বাংলাদেশের ক্রিকেট। তাই এবারের বিশ্বকাপে সবার প্রত্যাশার পাশাপাশি দাবিও একটাই- সেরা চারে চাই বাংলাদেশকে।

‘এই মুহূর্তে মনে হচ্ছে আমাদের সেমিফাইনাল যাওয়া খুব বড় চ্যালেঞ্জ। এর আগে যেটা বলতাম যে, সেমিফাইনাল গেলে এটা স্রেফ একটা ম্যাচ, এখনো তাই বলতে হচ্ছে। সেমিফাইনালে যদি যেতে পারি, অনেক বড় অর্জন হবে। কারণ এবারের ফরম্যাট সেই ৯২’র মত, যেটা খুবই কঠিন। সেমিফাইনালে যাওয়া অনেক বড় অর্জন। আমরা আগে সেমিফাইনাল, কোয়ার্টার ফাইনালে গিয়ে হেরেছি। আগে সেমিফাইনালটা যদি যাই, তাহলে বড় অর্জন হবে। তারপর ঐ পার্টিকুলার দিনে ভালো খেলা গুরুত্বপূর্ণ’- দল কেমন করবে বিশ্বকাপে, তা জানাতে গিয়ে এভাবেই ব্যাখ্যা দিয়েছেন অধিনায়ক।

শেষের আগে বিশ্বকাপে ভালো করতে হলে দুইটি বিশেষ কাজের প্রতি বাড়তি গুরুত্বারোপ করেন টাইগার অধিনায়ক, ‘আমার কাছে দুইটা বিষয় গুরুত্বপূর্ণ। একটা হলো, শুরুর দিকে উইকেট না দেয়া, যদি আমরা আগে ব্যাটিং করি। দুইটা উইকেট যদি পড়ে যায়, আমরা চাপে পড়ে যাবো। দুই নম্বর বিষয় হলো, আগে বোলিং করলে দ্রুত উইকেট নেয়া। আমার মনে হয় ইংল্যান্ডের কন্ডিশনে এই দুটি বিষয় গুরুত্বপূর্ণ হবে। আর একটা বিষয় হলো ৪০ ওভারের পর বোলিং ও ব্যাটিং- দুইটা জায়গা ঠিক রাখতে হবে। ইনিংসের মাঝের সময়টা আমরা ভালো করছি। আমরা যদি এই দুইটা বিষয় ঠিক রাখতে পারি, তাহলে ইনশাআল্লাহ আমরা অনেকগুলো ম্যাচ জিততে পারবো।’

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!