বিশ্বকাপে প্রথম সুযোগেই হ্যাটট্রিক করলেন শামি

ভূবেনশ্বর কুমার চোটে না পড়লে বিশ্বকাপের অন্যান্য ম্যাচের মতো সাইড বেঞ্চ গরম করেই সময় কাটতো মোহাম্মদ শামির। অথচ বিশ্বকাপে প্রথমবারের মতো সুযোগ পেয়ে যা করেছেন তা দুর্দান্ত, অবিশ্বাস্য, অসাধারণ! আফগানিস্তানের বিপক্ষে ভারতীয় ক্রিকেট দলের পেসার মোহাম্মদ শামির বোলিং বিশ্লেষণে যাই বলা হোক না কেন, তা যেন কম পড়বে। যিনি শনিবার (২২ জুন) প্রথমবার একাদশে সুযোগ পেয়েই তুলে নিয়েছেন এবারের বিশ্বকাপের প্রথম হ্যাটট্রিক।

অথচ গত এক বছরে ব্যক্তিগত জীবনে কম ঝড়ঝাপটা বয়ে যায়নি শামির ওপর। স্ত্রীর সঙ্গে পারিবারিক কলহের কারণে থানাহাজত পর্যন্ত ঘুরে আসতে হয়েছে তাকে। কিন্তু সেসবকে থোড়াই কেয়ার করে খেলার মাঠে ঠিকই নিজের জাত চেনালেন ডানহাতি এ পেসার।

আফগান বোলারদের সামনে ভারতীয় ব্যাটসম্যানরা মুখ থুবড়ে পড়লে তাদের সংগ্রহ দাঁড়ায় মাত্র ২২৪ রানের। এত অল্প পুঁজি নিয়েও শেষপর্যন্ত ১১ রানে ম্যাচটি জিতেছে বিরাট কোহলির দল। যার অন্যতম কৃতিত্ব মোহাম্মদ শামির।

বিশ্বকাপে প্রথম সুযোগেই হ্যাটট্রিক করলেন শামি 1
বিশ্বকাপের এবারের আসরের প্রথম হ্যাটট্রিক করলেন শামি

ম্যাচ জেতার জন্য ইনিংসের শেষ ৩ ওভারে আফগানিস্তানের করতে হতো ২৪ রান। ঠিক তখন বোলিংয়ে এসে ৪৮তম ওভারে মাত্র ৩ রান খরচ করেন শামি। পরে আবার বল হাতে তুলে নেন শেষ ওভারে, তখন আফগানদের প্রয়োজন ছিল ১৬ রান।

শেষ ওভার করতে এসে প্রথম বলেই বাউন্ডারি হজম করেন শামি। তবে দমে যাননি একদমই। দ্বিতীয় বলটি ডট দিয়ে তৃতীয় বলেই সাজঘরে পাঠিয়ে দেন মোহাম্মদ নবীকে। পরে চতুর্থ ও পঞ্চম বলে আফতা আলম ও মুজিব উর রহমানকে সরাসরি বোল্ড করে চলতি বিশ্বকাপের প্রথম হ্যাটট্রিক পূরণ করেন শামি।

তার এ হ্যাটট্রিকটি এবারের বিশ্বকাপের প্রথম হ্যাটট্রিক। তবে তার আগে বিশ্বকাপে হ্যাটট্রিক করেছেন আরও ৯ জন বোলার। সবমিলিয়ে বিশ্বকাপে হ্যাটট্রিক করা দশম বোলার শামি।

বিশ্বকাপে হ্যাটট্রিক করা বোলারদের তালিকা
বিশ্বকাপে মোট ১০টি হ্যাটট্রিক:
১. চেতন শর্মা- ভারত- ১৯৮৭ বিশ্বকাপ- প্রতিপক্ষ নিউজিল্যান্ড
২. সাকলাইন মুস্তাক- পাকিস্তান- ১৯৯৯ বিশ্বকাপ- প্রতিপক্ষ জিম্বাবুয়ে
৩. চামিন্দা ভাস- শ্রীলঙ্কা- ২০০৩ বিশ্বকাপ- প্রতিপক্ষ বাংলাদেশ
৪. ব্রেট লি- অস্ট্রেলিয়া- ২০০৩ বিশ্বকাপ- প্রতিপক্ষ কেনিয়া
৫. লাসিথ মালিঙ্গা- শ্রীলঙ্কা- ২০০৭ বিশ্বকাপ- প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকা
৬. কেমার রোচ- উইন্ডিজ- ২০১১ বিশ্বকাপ- প্রতিপক্ষ নেদারল্যান্ডস
৭. লাসিথ মালিঙ্গা- শ্রীলঙ্কা- ২০১১ বিশ্বকাপ- প্রতিপক্ষ কেনিয়া।
৮. স্টিভেন ফিন- ইংল্যান্ড- ২০১৫ বিশ্বকাপ- প্রতিপক্ষ অস্ট্রেলিয়া
৯. জেপি ডুমিনি- দক্ষিণ আফ্রিকা- ২০১৫ বিশ্বকাপ- প্রতিপক্ষ শ্রীলঙ্কা।
১০. মোহাম্মদ শামি – ভারত- ২০১৯ বিশ্বকাপ- প্রতিপক্ষ আফগানিস্তান।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!