বিশাল আকৃতির ডলফিন ভেসে এলো টেকনাফ সৈকতে

কক্সবাজারের টেকনাফ শাহপরীর দ্বীপ সাগর উপকূলে ভেসে এসেছে বিশাল আকৃতির একটি ডলফিন। সোমবার (২২ জুন) সকালে টেকনাফের শাহপরীরদ্বীপ পশ্চিমপাড়া ঘোলার চর সমুদ্রসৈকতে ডলফিনের মৃতদেহ উপকূলে ভেসে আসে। খবরটি চারিদিকে ছড়িয়ে পড়লে এটি দেখার জন্য ভিড় জমায় স্থানীয়রা।

স্থানীয়রা এটিকে তিমি বললেও এটিকে হাম্পব্যাক প্রজাতির ডলফিন বলছে বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট কর্তৃপক্ষ। তাদের কক্সবাজার কার্যালয়ের সিনিয়র সায়েন্টিফিক কর্মকর্তা ড. এহসানুল করিম বলেন, এটি ইন্দো-প্যাসিফিক বোতল নাক (হাম্পব্যাক) ডলফিন নামে পরিচিত। এই প্রজাতিগুলো দলবদ্ধ হয়ে চলাফেরা করে থাকে। ধারণা করা হচ্ছে, খাবারের সন্ধানে দলছুট হয়ে ডলফিনটি টেকনাফ উপকূলের কাছাকাছি এসেছে এবং আঘাত পেয়ে মারা গেছে।

তিনি বলেন, ‘৯-১০ ফুট উচ্চতার এই মাছটির ওজন ১৬০ কেজি হতে পারে। মূলত এই মাছগুলো ভারত এবং পশ্চিম প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের ক্রান্তীয় জলে পাওয়া যায়। তবে বেশিরভাগ সাধারণ বোতলজাতীয় ডলফিনের বিপরীতে, এই ডলফিনগুলি অগভীর, উপকূলীয় জল পছন্দ করে। ফলে এ মাছ আশেপাশের অঞ্চলে দেখা অস্বাভাবিক কিছু নয়। পরিবেশবাদীরা জানান, ডলফিন খাবারের জন্য মাছের পালের পেছনে থাকে। জেলেরাও বিষয়টা জানেন। মাছধরার জন্য জেলেরা সাগরের ডলফিনের চারপাশে জাল দিয়ে ঘিরে ফেলেন। এ সময় জালে আটকা পড়ে ডলফিনগুলো মারা যায়।’

অন্যদিকে, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সমুদ্র বিজ্ঞান ইনস্টিটিউটের অধ্যাপক সাইদুর রহমান চট্টগ্রাম প্রতিদিনকে জানান ‘টেকনাফ সৈকতে মারা যাওয়া জলজ প্রাণীটি তিমি তাতে কোন সন্দেহ নেই। ছবি এবং ভিডিওতে এর বাহ্যিক গঠন দেখে সেটা নিশ্চিত হয়েছেন। তবে এটা কোন প্রজাতি সেটা নিশ্চিত করতে পারেন নি তিনি।

এদিকে, আগের দিন সেখানে একটি রক্তাক্ত সামুদ্রিক বড় মাছ দেখে স্থানীয় জেলেরা মাছটিকে গভীর সাগরে নিয়ে ছেড়ে দিয়ে আসে। সেই মাছটির মৃতদেহ ভেসে এসেছে বলেও ধারণা করছেন অনেকে।

টেকনাফের শাহপরীর দ্বীপ ইউনিয়নের ৭ নম্বর ওয়ার্ড সদস্য নুরুল আমিন জানান, তার এলাকায় সাগর সৈকতে একটি বড় আকারের মাছের মৃতদেহে ভেসে এসেছে। কেউ বলছে এটা তিমি মাছ, কেউ বলছে ডলফিন। তিনি বলেন, সাগরে জেলেদের মাছ ধরা বন্ধ। তারপরও কিভাবে মাছটি মারা গেল তা বলা মুশকিল। তবে তিমি মাছটির দেহে বেশ কয়েকটি আঘাতের চিহ্ন রয়েছে।

টেকনাফ উপজেলা মৎস্য কর্মকর্তা দেলোয়ার হোসেন জানান, একটি বড় প্রজাতির মাছের মৃতদেহ উপকুলে ভেসে আসার খবর শুনেছি। মাছের মৃতদেহটি উদ্ধার করে পরবর্তী কার্যক্রম শেষ করা হবে।

এ ব্যাপারে টেকনাফ শাহপরীর দ্বীপ পুলিশ ফাঁড়ির দায়িত্বরত ইনচার্জ দীপক বিশ্বাস বলেন, সোমবার সকালে একটি মৃত তিমি ভেসে এসেছে। স্থানীয়দের সহযোগীতা নিয়ে তিমির মৃতদেহটি উদ্ধার করা হয়েছে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নির্দেশে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

এসএ/এমএহক

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!